শাওমির নোট প্রো সিরিজের দুই জেনারেশানের দুই ফোনের তুলনামূলক আলোচনা

শাওমির নোট প্রো সিরিজের দুই জেনারেশানের দুই ফোনের তুলনামূলক আলোচনা
HIGHLIGHTS

Redmi Note 8 Pro ফোনের প্রাথমিক দাম 14,999 টাকা

Redmi Note 8 Pro শাওমির প্রথম কোয়াড ক্যামেরার ফোন

Redmi Note 7 Pro শাওমির প্রথম 48MP র ক্যামেরা ফোন

ভারতে একটি বড় ইভেন্টের মাধ্যমে শাওমি তাদের নতুন নোট প্রো ফোন Redmi Note 8 Pro লঞ্চ করে দিয়েছে। এই ফোনটি ভারতে তিনটি স্টোরেজ আর দুটি র‍্যাম ভেরিয়েন্টে লঞ্চ করা হয়েছে। আর এই ফোনের বেস ভেরিয়েন্ট 6GB/64Gb র দাম 14,999 টাকা। আর এটি শাওমির প্রথম ফোন যা কোয়াড ক্যামেরার সঙ্গে এসেছে। আর এই ফোনটি কোম্পানি 64MP র মেন ক্যামেরার সঙ্গে লঞ্চ করেছে। আর এর সঙ্গে একবার যদি এর আগের জেনারেশানের Redmi Note 7 Pro ফোনটি দেখা হয় তবে দেখা যাবে যে এই ফোনে আপনারা পাবেন 48MP র মেন ক্যামেরা। আর এই ফোনটি কোম্পানির প্রথম ফোন যা 48MP র ক্যামেরার সঙ্গে এসেছে।

আর আজকে এখানে আমরা এই দুই ফোনের একটি তুলনামূলক আলোচনা করে দেখব। তবে প্রথমে এটুকু বলতে পারি যে আপনাদের কাছে যদি Redmi Note 7 Pro ফোনটি থাকে তবে সেটিও কিন্তু একটি ভাল ফোন। আর এখানে আমরা শুধু এই ফোনের কিছু স্পেক্স আর ফিচার্স্র মধ্যে ঠিক কি পার্থক্য আছে তাই দেখব।

Redmi Note 8 Pro VS Redmi Note 7 Pro ফোনের ডিসপ্লে আর ডিজাইন

Redmi Note 8 Pro ফোনে আছে 6.53 ইঞ্চির ডিসপ্লে যা কর্নিং গোরিলা গ্লাস 5 য়ের প্রোটেকশান যুক্ত। আর এই ফোনটি Ip রেটিং পেয়েছে যা একে ওয়াটার আর ডাস্ট রেজিস্টেন্স বানিয়েছে। আর এই ফোনে আছে 3D কার্ভড গ্লাস ডিজাইন।

Redmi Note 7 Pro ফোনে আপনারা পাবেন একটি 6.3 ইঞ্চির ডিসপ্লে যা 1080×2340 পিক্সাল রেজিলিউশানের। আর এই ফোনেও আছে কর্নিং গোরিলা গ্লাস 5 ।

Redmi Note 8 Pro VS Redmi Note 7 Pro সফটোয়্যার আর হার্ডওয়্যার

আপনাদের প্রথমেই বলে রাখি যে নতুন রেডমি ফোনে কোম্পানি গেমারদের কথা ভেবে একটি নতুন SoC র সঙ্গে লঞ্চ করেছে। Redmi Note 8 Pro ফোনে আপনারা পাবেন অ্যান্ড্রয়েড 9 পাই আর এতে আছে MIUI 10। আর এই ফোনে আছে অক্তা কোর মিডিয়াটেক G90T SoC। আর এই ফোনে এর সঙ্গে আছে অক্টা কোড় মালি G76 GPU।

আর সেখানে Redmi Note 7 Pro ফোনে আপনারা পাবেন অ্যান্ড্রয়েড 9 পাই আর এটিও MIUI 10 য়ের সঙ্গে লঞ্চ করা হয়েছিল। আর এই ফোনে আনারা পাবেন কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 675। আর এই ফোনে আপনারা পাবেন অক্টাকোর অ্যাড্রিনো 612।

Redmi Note 8 Pro VS Redmi Note 7 Pro র‍্যাম আর স্টোরেজ

নতুন Redmi Note 8 Pro ফোনে আপনারা 6GB র‍্যাম 64GB স্টোরেজ, 6GB র‍্যাম 128GB স্টোরেজ আর 8GB র‍্যাম 128GB স্টোরেজে কিনতে পারবেন,। আর এই ফোনের স্টোরেজ মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 256GB পর্যন্ত এক্সপেন্ড করা যাবে।

আর Redmi Note 7 Pro ফোনে আপনারা পাবেন 4GBর‍্যাম 64GB স্টোরেজ, 6GB র‍্যাম আর 64GB স্টোরেজ আর 6GB র‍্যামের সঙ্গে 128GB স্টোরেজ। ফোনের স্টোরেজ মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে 256GB পর্যন্ত এক্সপেন্ড করা যাবে।

Redmi Note 8 Pro VS Redmi Note 7 Pro ক্যামেরা

আর এবার আসবে এই দুই ফোনের ক্যামেরার কথা। দুটি ফোনই তাদের ক্যামেরার জন্য বশি আলোচিত হয়েছে। একটি ফোনে যেমন শাওমি প্রথম 48MP র ক্যামেরা দিয়েছিল তেমনি অন্য ফোনে 64MP র মেন ক্যামেরার সঙ্গে কোয়াড ক্যামেরা সেটআপ দিয়েছে।

Redmi Note 8 Pro ফোনে আছে 64MP র মেন ক্যামেরা সঙ্গে 8MP র একটি আল্ট্রা ওয়াইড ক্যামেরা একটি 2MP র ম্যাক্রো ক্যামেরা আর একটি 2MP র ক্যামেরা। আর এই সঙ্গে এই ফোনে ফ্রন্টে ডিউ ড্রপ নচে আছে একটি 20MP র ক্যামেরা।

Redmi Note 7 Pro ফোনে সেখানে আপন্রা পাবেন 48MP র মেন ক্যামেরা যর সঙ্গে একটি 5MP র ক্যামেরা। আর এই ফোনের ফ্রন্টে একটি 13MP র ক্যামেরা দেওয়া হয়েছে।

Redmi Note 8 Pro VS Redmi Note 7 Pro ব্যাটারি

আর এবার যদি দুটি ফোনের ব্যাটারি দেখা হয় তবে দেখা যাবে যে Redmi Note 8 pro ফোনে আছে একটি 4500mAh য়ের ব্যাটারি যা 18W ফাস্ট চার্জ সাপোর্ট করে। আর সেখাএন 4000mAh য়ের ব্যাটারির সঙ্গে Redmi Note 7 Pro ফোনটিও 18W ফাস্ট চার্জ সাপোর্ট করে।

 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo