Realme on Data Collection of Users: ব্যবহারকারীদের তথ্য হাতাচ্ছে রিয়েলমি? অবশেষে মুখ খুলল কোম্পানি, কী বলল বিতর্ক নিয়ে?

Updated on 20-Jun-2023
HIGHLIGHTS

Enhanced Intelligent Services -এর মাধ্যমে ব্যবহারকারীর তথ্য হাতানোর অভিযোগ ওঠে Realme -এর বিরুদ্ধে

কেন্দ্রীয় সরকারের তরফে আশ্বাস দেওয়া হয় যে তাঁরা বিষয়টা দেখছেন

এবার এই গোটা বিষয় এবং অভিযোগ নিয়ে মুখ খুলল Realme

Realme -এর বিরুদ্ধে সম্প্রতি তথ্য হাতানোর গুরুতর অভিযোগ ওঠে। Twitter -এ এক ব্যক্তি দাবি করেন এই কোম্পানি নাকি ভারতীয় ব্যবহারকারীদের তথ্য হাতিয়ে সেটা চিনে পাঠাচ্ছে। এরপর হইচই পড়ে যায় সোশ্যাল মিডিয়ায়। কেন্দ্র নড়েচড়ে বসে এমন অভিযোগে।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর জানান তাঁরা দেখছেন বিষয়টা। এবার এই অভিযোগের বিরুদ্ধে মুখ খুলল Realme।

সরকার এবং সাধারণ মানুষ দু তরফেই Realme UI 4.0 -এর বিশেষ ফিচার Enhanced Intelligent Services নিয়ে উদ্বেগ প্রকাশ করেন কারণ তাঁদের মতে এই ফিচারের সাহায্যে কোম্পানি ব্যবহারকারীদের অনুমতি ছাড়াই তাঁদের তথ্য হাতাচ্ছে। 

সবার আগে জানা যাক এই Realme Enhanced Intelligent Services আসলে কী?

এটা আদতে Realme UI 4.0 -এর একটি ফিচার যা ডিফল্ট ভাবেই ফোনে থাকে। এটা যে কেউ সেটিংসে গিয়ে তারপর অ্যাডভান্সড সেটিংস এবং অবশেষে সিস্টেম সার্ভিস অপশনে গিয়ে দেখতে পাবেন। 

এই সিস্টেম সার্ভিস অপশনে কেবল এই একটাই অপশন আছে। এটা সেটিংসের মধ্যে ঢোকানো আছে তাই আপনাকে ক্লিক করে স্ক্রোল করে এতে যেতে হবে। এই কোম্পানির তরফে এই ফিচারের বর্ণনায় বলা আছে যে এটা মূলত ব্যবহারকারীদের আরও উন্নত পরিষেবা দেওয়ার জন্য ব্যবহৃত হয়। একই সঙ্গে ডিভাইসের কার্যক্ষমতা বাড়াতে কাজে লাগে।

আরও পড়ুন: Upcoming 3 Smartphones in June: OnePlus সহ একাধিক স্মার্টফোন এই মাসেই আসছে বাজারে, লঞ্চের দিন সহ ফিচার দেখুন

কী কী তথ্য নেয় এই ফিচার?

ডিভাইস -এর তথ্য। 

কোন অ্যাপ কতটা ব্যবহার করছেন। 

লোকেশন। 

ক্যালেন্ডার ইভেন্ট। 

মিসড কল এবং মেসেজ। 

একই সঙ্গে এটা একাধিক পারমিশন চায় ব্যবহারকারীর থেকে। এগুলো হল –

লোকেশন। 

ইন্টারনেট কানেক্ট করা। 

ক্যালেন্ডার ইভেন্ট দেখা। 

কল এবং মেসেজ। 

ফলে বুঝতেই পারছেন আপনার ফোনের অনেক তথ্যই এই ফিচার দেখছে। এই জিনিসটা প্রথমে ইউটিউব চ্যানেল Trakin Tech -এর মাধ্যমে প্রকাশ্যে আনা হয়। তারপর সেটা ঋষি বাগরি নামক এক ব্যক্তি টুইটারে পোস্ট করেন। তাঁর সেই পোস্ট তখন রাজীব চন্দ্রশেখর দেখেন এবং বলেন তাঁরা খতিয়ে দেখছেন বিষয়টা। 

আরও পড়ুন: Best Phones Under 10,000: Samsung Galaxy M13, Realme Narzo N53 সহ এই ফোনগুলো পাবেন একেবারে পকেট ফ্রেন্ডলি দামে

Realme কী বলছে এই বিষয়ে?

তাদের মতে এই পরিষেবা এনক্রিপ্টেড এবং এটা কেবল মাত্র ব্যবহারকারীর ডিভাইসে থাকে। একই সঙ্গে কোম্পানির তরফে বলা হয় তারা মোটেই এই ফিচারের সাহায্যে মেসেজ বা ফোন কল ইত্যাদির তথ্য সংগ্রহ করে না। যদিও ডেসক্রিপশনে সেটাই লেখা। 

তারা একই সঙ্গে জানিয়েছে কেউ যদি এই ফিচারের পারমিশন কিছু অফ করতে চান তাঁরা সেটা পারবেন। এটার জন্য ব্যবহারকারীকে  সেটিংসে গিয়ে অ্যাপ, তারপর অ্যাপ ম্যানেজমেন্ট এবং অবশেষে Intelligent Services অপশনের পারমিশনে গিয়ে এটা অফ করে দিতে পারেন।  

আর ফিচারটা অফ করতে চাইলে সেটিংস বিভাগের অ্যাডভান্সড সেটিংস অপশনে গিয়ে সিস্টেম সার্ভিস বিভাগে গেলে এটা অফ করা যাবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :