Realme Phones Stealing Data: রিয়েলমি ব্যবহারকারীদের তথ্য পাচার হচ্ছে চিনে! অভিযোগ উঠতেই তদন্ত শুরু কেন্দ্রের

Realme Phones Stealing Data: রিয়েলমি ব্যবহারকারীদের তথ্য পাচার হচ্ছে চিনে! অভিযোগ উঠতেই তদন্ত শুরু কেন্দ্রের
HIGHLIGHTS

ফের চিনের নামে তথ্য চুরির অভিযোগ

Realme ফোন ব্যবহারকারীদের তথ্য চুরি করা হচ্ছে বলে অভিযোগ করা হয়

এই ব্র্যান্ডের ফোনের ডিফল্ট সেটিংসের কারণেই এমনটা হচ্ছে বলে দাবি করা হয়েছে

Realme Phones Stealing Data: Realme কোম্পানির ফোন ব্যবহার করেন? তাহলে আপনার জন্য দুঃসংবাদ। সম্প্রতি একটি অভিযোগ উঠেছে যে যাঁরা এই ব্র্যান্ডের ফোন ব্যবহার করেন তাঁদের তথ্য চুরি করা হচ্ছে।

Realme তরফেই এই কাণ্ড ঘটানো হচ্ছে বলে জানানো হয়। আসলে যে কোনও ব্র্যান্ডের স্মার্টফোন বলুন সবগুলোতেই অধিকাংশ অ্যাপের তরফে ব্যবহারকারীর তথ্য সংগ্রহ করার একটা প্রসেস থাকে। কিন্তু তাতে তেমন ভয় বা আশঙ্কার কিছু থাকে না। যদি তেমন কিছু হয় Google এর তরফে সেই অ্যাপগুলো Play Store থেকে পাকাপাকি ভাবে সরিয়ে দেওয়া হয়, কিন্তু এভাবেই গল্পটা একদমই অন্য। 

Realme ফোনের সেটিংসেই একটা গলদ আছে। সেখানে ডিফল্ট সেটিংসে এমন একটা অপশন আছে যার সাহায্যে যিনি ফোন ব্যবহার করছেন তাঁর অজান্তেই তাঁর তথ্য চুরি হয়ে যাচ্ছে বলে অভিযোগ করা হচ্ছে। 

সম্প্রতি এমনই অভিযোগ করেন এক ব্যক্তি। তিনি টুইটারে এই বিষয়টি লেখার পর থেকেই স্বাভাবিক ভাবে আতঙ্ক সৃষ্টি হয়েছে ব্যবহারকারীদের মনে। এই পোস্ট দেখেছেন খোদ কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখর।

গোটা টুইটার জুড়ে চলছে তোলপাড়। এরপর মন্ত্রীর তরফে আশ্বাস দেওয়া হয় Realme -এর বিরুদ্ধে যে ডেটা চুরির অভিযোগ উঠেছে সেটা নিয়ে তাঁরা তদন্ত করবেন। 

অভিযোগটা কী আসলে? 

Realme ফোনে একটি বিশেষ ফিচার আছে, নাম Enhanced Intelligent Services। এই ফিচারটি লক্ষ্য করেন ঋষি বাগরি নামক ওই ব্যক্তি। তারপরই তিনি এটা নিয়ে সরব হন।

আরও পড়ুন: Deal Alert! iQoo এর পাওয়ারফুল 5G ফোনে বাম্পার অফার, 24,999 টাকার ফোন মাত্র 2049 টাকায় কেনার সুযোগ

তাঁর মতে এই বিশেষ ফিচার এক প্রকার এই ফোনে লুকিয়ে রাখা আছে। এবং এটি ডিফল্ট ভাবেই আছে। এটা কেউ যাচাই করে দেখতে চাইলে নিজের Realme স্মার্টফোনের Additional Settings -এ গিয়ে সিস্টেম সার্ভিস অপশনে গেলে দেখতে পাবেন। 

এই কথা তিনি প্রকাশ্যে আসতেই হইচই শুরু। কারণ রিয়েলমির তরফে যখন তাঁদের পথ চলা শুরু করা হয় তখন জানানো হয়েছিল যে ব্যবহারকারীর কোনও তথ্য তাঁরা চুরি করলে আগে থেকে জানিয়ে দেবেন। Realme -এর তরফে যে disclosure দেওয়া হয় সেখানে লেখা থাকে যে তাঁরা ব্যবহারকারীর লোকেশন সহ ইন্টারনেট কানেক্ট করার বিষয়ে এবং একই সঙ্গে ক্যালেন্ডার ইভেন্ট থেকে কল লগ এবং মেসেজ সব দেখতে ও পড়তে পারে। আর এটা কোনও অপশনাল ফিচার নয়, ডিফল্ট, মানে আপনি না চাইলেও এই কাজ এই কোম্পানি করবে।

Realme কি এই কাজ সত্যিই করছে? 

তাঁদের মতে তাঁরা এই তথ্য ব্যবহারকারীদের উন্নতমানের পরিষেবা দেওয়ার জন্য ব্যবহার করে থাকে। যেমন চার্জিং ক্ষমতা বাড়ানো, ব্যবহারকারীর মন মতো ওয়ালপেপার, ইত্যাদি পরিষেবা দেওয়া। 

Realme stealing indian users data

অভিযোগকারী কী বলেছেন? 

Twitter -এ সেই ব্যক্তি বলেন, এই ফিচার ডিফল্ট। অর্থাৎ এক প্রকার জোর করে বাধ্য করে এই ভারতীয় ব্যবহারকারীদের তথ্য নিয়ে নেওয়া হয়। এই তথ্য কোথায় যায়, চিনে? প্রশ্ন রাখেন সেই ব্যক্তি।

যদিও এমন গুরুতর অভিযোগ ওঠার পর কোনও উত্তর মেলেনি Realme -এর তরফে। তবে উল্লেখযোগ্য এই বিষয় খালি Realme ফোনে নয়, Oppo -এর ফোনেও আছে। এমনকি OnePlus ফোনেও একই জিনিস থাকতে পারে বলে মনে করা হচ্ছে কারণ এই সব ফোন একই কোড বেসের। কিন্তু Vivo, IQOO, বা অন্যান্য BBK ইলেকট্রনিক্স মোবাইলে এমন কোনও ফিচার নেই। 

আরও পড়ুন: 50MP ক্যামেরা সহ Redmi 12 লঞ্চ, 12 হাজার টাকার কম দামি এই ফোনে রয়েছে চোখ ধাঁধানো

এমন অভিযোগ ওঠার পর কেন্দ্রের তরফে রাজীব চন্দ্রশেখর জানিয়েছেন তাঁরা বিষয়টা দেখছেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo