Realme Phones Stealing Data: ফোন থেকে তথ্য চুরি যাওয়ার ভয় পাচ্ছেন? দেখুন নিশ্চিন্তে থাকার উপায়

Updated on 06-Oct-2023
HIGHLIGHTS

Realme নাকি চুপিসারে তথ্য চুরি করছে

এমনই অভিযোগ ওঠার পর হইচই পড়ে যায় গ্রাহকদের মধ্যে

আপনি যদি নিজের উদ্বেগ কমিয়ে নিশ্চিন্তে থাকতে চান মেনে চলুন এই উপায়

Realme Phones Stealing Data: Realme নাকি চুপিসারে ব্যবহারকারীদের তথ্য হাতাচ্ছে সম্প্রতি এমনই অভিযোগ উঠেছিল এই কোম্পানির বিরুদ্ধে। তারপরই হইচই পড়ে যায় গ্রাহকদের মধ্যে। Enhanced Intelligent Services নামক একটি ফিচার এতদিন Realme -এর ফোনে বাই ডিফল্ট অন থাকত। আর এটার সাহায্যেই নাকি এই কোম্পানি গ্রাহকদের বিভিন্ন তিথি যেমন কল লগ, মেসেজ, লোকেশন, ইত্যাদি জেনে নিত তাও গ্রাহকের অজান্তেই।

হইচই পড়ার পর বর্তমানে এই কোম্পানির তরফে Realme 11 Pro সিরিজের প্রতিটা মোবাইলের জন্য এই ফিচার ডিসেবল করার অপশন নিয়ে আসছে। 

Realme 11 Pro Plus 5G ফোনটিতে এখন RMX3741_13.1.0.524 (EX01) আপডেট আসছে। অন্যদিকে Realme 11 Pro 5G ফোনে আসছে RMX3771_13.1.0.524 (EX01) আপডেট।

চেঞ্জলগ অনুযায়ী এই আপডেটের পর গ্রাহকরা চাইলে তাঁদের ফোন থেকে এই Enhanced Intelligent Services ফিচারকে ডিসেবল করে দিতে পারবেন। আবার যাঁরা চান তাঁরা অন করতে পারবেন। এই আপডেটের সাহায্যে ফোনগুলোর সিস্টেম স্টেবিলিটি এবং পাওয়ার কনজাম্পশন আরও ঠিকঠাক হবে বলেও জানানো হয়েছে। 

এই নয়া ফিচার আদতে কী?

Realme -এর তরফে এই ফিচারের ডেসক্রিপশন পর্যন্ত বদলে দেওয়া হয়েছে। এর আগে বলা হতো এই ফিচার ব্যবহারকারীর তথ্য জোগাড় করবে। এর মধ্যে ডিভাইসের তথ্য থেকে অ্যাপ ইউসেজ, লোকেশন, ইত্যাদি সবই থাকবে। সঙ্গে থাকবে ক্যালেন্ডার ইভেন্ট, কল লগ, মেসেজ ইত্যাদি। 

আরও পড়ুন: OnePlus Nord 3, Nord CE 3 Features: OnePlus একসঙ্গে দুটো ফোন আনছে ভারতে, জুলাইয়ে লঞ্চের আগেই ফাঁস তথ্য! থাকবে কী কী ফিচার?

এখন এই ফিচারে জানানো হয়েছে যে এটি কেবল লোকেশনের তথ্য নেবে আর কিছুর নয়। আর অ্যাপ ইউসেজ স্ট্যাটিসটিক্স ফোনেই করা হবে লোকালি। সেটার জন্য আলাদা করে তথ্য নেওয়া হবে না। আর সেই তথ্য ব্যবহার করে চার্জিং ফিচারকে আরও উন্নত করা হবে। 

Realme -এর তরফে সম্প্রতি যে কথা টাইমস অব ইন্ডিয়া গ্যাজেটসকে বলা হয়েছিল সেই একই কথা এবার এই ফিচারের ডেসক্রিপশনে দেখা যাচ্ছে। 

সমস্যাটা কী এই ফিচার নিয়ে?

কিছুদিন আগেই ইউটিউবের একটি চ্যানেলে এই ফিচারের বিরোধিতা করে তথ্য প্রকাশ্যে আনা হয়। পরে সেই কথা টুইটারে এক ব্যক্তি লেখেন। তাঁদের দুজনের মতেই এই ফিচারের সাহায্যে Realme ব্যবহারকারীর তথ্য চুরি করছে।

কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রাজীব চন্দ্রশেখরের নজরে বিষয়টা পড়লে তিনি আশ্বাস দেন জিনিসটা খতিয়ে দেখার। তিনি আরও বলেন যে মিনিস্ট্রি অব ইলেকট্রনিক্স অ্যান্ড ইনফরমেশন টেকনোলজি বা MeitY গোটা বিষয়টা দেখবে। 

আরও পড়ুন: Redmi 12C New Storage Variant: ভারতে এল রেডমি ফোনের 4GB+128GB মডেল, দাম কত? ফিচারে থাকবে কোন পার্থক্য?

তবে কেবল Realme -এর ফোনেই নয়। এই একই ফিচার কিন্তু OnePlus, Oppo, Vivo, IQOO এর ফোনেও আছে অর্থাৎ BBK ইলেকট্রনিক্সের ডিভাইসে। Samsung -এর ফোনে ফিচারের নাম সেন্ড ডায়গনস্টিক ডেটা। এই প্রতিটা ফোনেই এই ফিচার বাই ডিফল্ট অন থাকে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :