সম্প্রতি UNSCয়ে হওয়া ঘটনার পড়ে কী চিনা গ্যাজেট নিয়ে আপনার চিন্তা পরিবর্তিত হয়েছে?

Updated on 16-Mar-2019
HIGHLIGHTS

ভারত চিনের টেনশান সব সময়ে থাকে তবে এবার চিন UN সেকেটারি কাউন্সিল জাইসে মহম্মদ চিফ মসুদ আজাহারের বিষয়ে ডিক্লারেশানের পরে তা আন্তর্জাতিক সস্তরেও দেখা গেছে আর আজকে আমাদের পোলে আমরা দেখতে চেয়েছি যে এই ক্ষেত্রে গ্যাজেট কেনার ক্ষেত্রে কোন প্রভাব পড়ছে কিনা বিশেষত চিনা প্রোডাক্টের ক্ষেত্রে কি প্রভাব পড়ছে

14 ফেব্রুয়ারি টেররিস্ট দল জইশ ই মহম্মদ ভারতের জম্মু কাশ্মিরের 44 জন সেন্ট্রাল রিজার্ভ ফোর্সকে হত্যা করে। আর যা এই সময়ে ‘পুলওয়ামা অ্যাটাক’ নামে পরিচিত। এই ক্ষেত্রে জইশ একটি টেররিস্ট দল হিসাবে ভারতের কাশ্মীরে এই কান্ড ঘটায় আর এর মাস্টার মাইন্ড মসুদ আজাহার এর সঙ্গে 2001সালের উরি অ্যাটাকেরও প্রধান। আর সঙ্গে 2001 সালের ভারতের পার্লামেন্ট অ্যাটাক আর 2016 সালের পাঠানকোট অ্যাটাক সহ আরও একাধিক অ্যাটাকের সঙ্গে জড়িত।





https://twitter.com/Nikhilsangle96/status/1106497158419611648?ref_src=twsrc%5Etfw

আর জইসের টেররিস্ট অ্যাক্টিভিটি ভারত, UK, US আর ফ্রান্স ইউনাইটেড সিকিউরিটি কাউন্সিলে মাসুদ আজাহারকে ব্ল্যাকলিস্টে রাখতে আর আন্তর্জাতিক 1267 কোয়াড সেকশান কমিটিতে করতে বলেছে। আর এই কমিটি বুধবারের মধ্যে এই কথা জানায় আর চিন UN সিকিউরটি কাউন্সিলকে আজাহারকে ব্ল্যাক লিস্ট করার জন্য তা না করে আর চিন UNSC র পার্মানেন্ট সদস্য হওয়ার কারনে এটি সম্ভব হয়নি। আর অন্যান্য বেশির ভাগ দেশ আজাহারের ব্যানে সমর্থন জানিয়েছে তবে চিন তা করেনি। আর গত দশ বছরে এই নিয়ে চতুর্থবার চিন এই একই সমস্যা করেছে, যখন অন্য সদস্যা আর কো সপন্সরা কোন কিছু তে সমর্থন জানিয়েছে চিন তা মানতে অস্বিকার করেছে।

https://twitter.com/digitindia/status/1106481713335590912?ref_src=twsrc%5Etfw

সম্প্রতি আজাহারের ব্যান বিষয়ে চিনের সিদ্ধান্ত ভারতের অনেকে প্রভাবিত করেছে, আর তাদের মতে চিন টেররিস্টদের কিছু বলছে না কারন তারা পাকিস্তানকে সিকিউরিটি অ্যালায়েন্স দেয় আর তাই তারা আজাহারের বিষয়ে এই কথা বলেছে বলে অনেকে মনে করছেন। আর দেশের মানুষ টুইটারে এই বিষয়ে #BoyCottChineseProducts বলে হ্যাসট্যাগের মাধ্যেম টুইট করছে।

ভারতীয়রা টুইটারে চিনা প্রোডাক্ট বয়কট করার কথা বলছে এর মধ্যে Xiaomi, Huawei, OnePlus, Vivo আর Oppo র মতন ভারতের টপ সেলিং স্মার্টফোন ব্র্যান্ড আছে। আসলে এই সময়ে চিনা স্মার্টফোন ভারতের বাজারের 60% শেয়ার চিনা স্মার্টফোনের হাতে আর সঙ্গে চিনের অন্য প্রোডাক্টও আছে।

যখন ভারতের মানুষ চিনা প্রোডাক্ট ব্যান করার বিষয়ে বলছে তখন এই সময়ে Huawei এই সময়ে আন্তর্জাতিক স্মার্টফোনের বাজারে 3য় স্থানে আছে আর এটি এর মধ্যে 5G টেলিকম ক্যাপেবেল স্মার্টফোন আনতে চলেছে।

আর যাই হোক না কেন এই সময়ে ভারতে চিনা ব্র্যান্ড বয়কটের ডাক উঠলেও ভারতে ফোনের সঙ্গে ল্যাপটপও অন্যান্য অনেক জিনিসই চিনের। আর এদের বাজারও ভাল। আপনারা এই বিষয়ে কি ভাবছেন তা আমাদের জানাতে ভুলবেন না। আর এখানে আপনারা আমাদের এই বিষয়ে পোলেও নিজেদের মতামত জানাতে পারবেন।

https://twitter.com/DigitBangla/status/1106500479838638080?ref_src=twsrc%5Etfw

Connect On :