25,000-এর মধ্যে ভাল গেমিং ফোন খুঁজছেন? Poco X5 Pro 5G নাকি Motorola G73 5G- সেরা কে?

Updated on 07-Apr-2023
HIGHLIGHTS

22,999 টাকা থেকে Poco X5 Pro 5G ফোনটির দাম শুরু হচ্ছে

Moto G73 ফোনটির দাম 18,999 টাকা

Poco -এর ফোনে আছে 108 মেগাপিক্সেলের সেন্সর আর Motorola -এর ফোনে আছে 50 মেগাপিক্সেলের একটি সেন্সর

Motorola -এর তরফে সদ্যই একটি মিড রেঞ্জের ফোন বাজারে আনা হয়েছে। এই ফোনটির নাম Moto G73 5G। এই ফোনটি ইতিমধ্যেই গ্রাহকদের মন জিততে শুরু করেছে। কিন্তু পারফরমেন্সের নিরিখে এই ফোনকে Poco X5 Pro 5G ফোনটি টক্কর দিচ্ছে। তাই আপনি যদি এই দুই ফোনের মধ্যে দ্বন্দ্বে ভুগে থাকেন যে কোনটা কিনবেন তাহলে এই দুটির গেমিং এবং ক্যামেরা পারফরমেন্সের তুলনা দেখুন। 

কোন ফোনের ফিচার ভাল?

Moto G73 5G ফোনটি হল দেশের প্রথম ফোন যেখানে গ্রাহকরা পাবেন MediaTek Dimensity 930 প্রসেসর। এখানে আছে 8 GB RAM এবং 128 GB ইন্টারনাল স্টোরেজ। অ্যান্ড্রয়েড 13 এর সাহায্যে চলে এই ফোন। এখানে প্রাইমারি ক্যামেরায় আছে 50 মেগাপিক্সেলের একটি সেন্সর সহ 16 মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা। অন্যদিকে Poco X5 Pro 5G ফোনটিতে আছে Qualcomm Snapdragon 778G প্রসেসর সহ 6 GB RAM এবং 128 GB ইন্টারনাল স্টোরেজ। অ্যান্ড্রয়েড 12 -এর সাহায্যে চলে এই ফোন। এখানে আছে 108 মেগাপিক্সেলের একটি প্রাইমারি ক্যামেরা সহ 8 এবং 2 মেগাপিক্সেলের আরও দুটি ক্যামেরা। সঙ্গে 16 মেগাপিক্সেলের একটি ফ্রন্ট ক্যামেরা আছে এখানে।

গেমিংয়ের পারফরমেন্সের নিরিখে এগিয়ে কোন ফোন?

দুটো ফোনেই আছে শক্তিশালী প্রসেসর। তবে দামের দিক দিয়ে Poco X5 Pro 5G ফোনটির দাম 4,000 টাকা বেশি Moto G73 ফোনটির বেস মডেলের তুলনায় যেখানে আছে 6 GB RAM এবং 128 GB ইন্টারনাল স্টোরেজ। অন্যদিকে 8 GB RAM এবং 256 GB ইন্টারনাল স্টোরেজ যুক্ত মডেলের ক্ষেত্রে সেটার দাম 6,000 টাকা বেশি। Moto G73 5G ফোনটির দাম রাখা হয়েছে 18,999 টাকা। অন্যদিকে 22,999 টাকা থেকে দাম শুরু হচ্ছে Poco X5 Pro 5G ফোনটির। AnTuTu ওয়েবসাইটে Poco X5 Pro 5G ফোনটি স্কোরের নিরিখে Moto G73 5G ফোনটিকে ছাপিয়ে গিয়েছে। অন্যদিকে Geekbench -এ Moto G73 5G ফোনটি এগিয়ে আছে। তবে যাই হোক দুটো ফোনের CPU বেশ ভাল। CPU থ্রটলিং টেস্টে দুটো ফোনই ভাল পারফর্ম করেছে। গেম খেললেও এই ফোন দুটি সহজে গরম হয় না। 

এবার যদি GPU টেস্টের কথা বলা যায় Moto G73 5G ফোনটি 3D মার্ক পেরোতে পারল না। অন্যদিকে Poco X5 Pro 5G ফোনটি 3D মার্ক ওয়াইল্ডলাইফে  যথেষ্ট ভাল নম্বর পেয়েছে। GFXBench -এ তিনটি পরীক্ষার ক্ষেত্রে Poco -এর ফোন এগিয়ে ছিল Motorola -এর তুলনায়। Poco -এর ফোনে হাইগ্রাফিক্স- এর সুবিধা পাবেন, অন্যদিকে Motorola -এর ফোন চলে মিডিয়াম গ্রাফিক্সে। GameBench -এর স্কোরিংয়ে দুটো ফোনই সমান নম্বর পেয়েছে। তবে Moto G73 5G ফোনটিতে হাইগ্রাফিক্স মোডে মাল্টিপ্লেয়ার ম্যাচ খেলার পর দেখা যায় এখানে 97% স্টেবিলিটি সহ ভাল স্কোর মিলেছে। কিন্তু ফোনটি তাতে গরম হয়ে গিয়েছিল। 

ফলে আপনি যদি Moto G73 5G ফোনটির সাহায্যে দীর্ঘ সময় গেম খেলেন তাহলে সমস্যা দেখা দিতে পারে। ফলে গেমিংয়ের জন্য Poco X5 Pro 5G Moto G73 5G -এর তুলনায় এগিয়ে। 

এছাড়া Poco X5 Pro 5G ফোনটিতে ব্যাকগ্রাউন্ডে একসঙ্গে একাধিক অ্যাপ চালু রাখা যায়। তবে গেমিং ছাড়া এমনই দুটি ফোনই ভাল পারফর্ম করে যেহেতু এখানে দুটো ফোনেই 120 Hz রিফ্রেশ রেট আছে। তবে Poco X5 Pro 5G ফোনটি অ্যান্ড্রয়েড 12 -এর সাহায্যে চলে। অন্যদিকে Moto G73 5G ফোনটি অ্যান্ড্রয়েড 13 এর সাহায্যে চলে। এখানে কম সংখ্যক থার্ড পার্টি অ্যাপ আছে, একটি দারুন অভিজ্ঞতা মেলে এখানে। 

ক্যামেরার নিরিখে এগিয়ে কে?

দুটো ফোনেই তাদের পূর্বসূরিদের তুলনায় উন্নতমানের ক্যামেরা আছে। Moto G73 5G ফোনে আছে 50 মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা আর Poco X5 Pro 5G ফোনে আছে 108 মেগাপিক্সেলের একটি প্রাইমারি ক্যামেরা। Moto G73 5G ফোনে আছে বেশি ন্যাচরাল কালার অন্যদিকে Poco -এর ফোনে oodles অফ কনট্রাস্ট দেখা যায়। অন্ধকারেও Moto G73 অনেক বেশি ডিটেল ছবি তুলতে সক্ষম। অন্যদিকে Poco X5 Pro 5G ফোনটি যা ছবি তোলে সেটা আবার সোশ্যাল মিডিয়ায় দেওয়ার জন্য আদর্শ। 

দুটো ফোনেই আছে 8 মেগাপিক্সেলের আল্ট্রা ওয়াইড ক্যামেরা। তবে দুটোর তুলনায় Moto -এর ফোনে তোলা ছবি অনেক বেশি ডিটেল সমৃদ্ধ। Moto -এর ফোনে আছে ম্যাক্রো মোড, যদিও সেটা আহামরি কিছু না কারণ এখানে কোনও স্টেবিলাইজেশন নেই। তবে ঘরের ভিতরের ছবি Poco -এর ফোনটিতে বেশি ভাল ওঠে। এখানে ন্যাচরাল ব্যাকগ্রাউন্ড ব্লার অনেক বেশি ভাল। পোট্রেট ছবির জন্য দুটো ফোনই মোটামুটি ভাল। কিন্তু Moto -এর ফোনে স্কিন টোন অনেক বেশি ন্যাচরাল লাগে। পোট্রেট সেলফি Moto -এর ফোনে তুলে অনেক বেশি ন্যাচরাল লাগে Poco -এর তুলনায়। কম আলোয় দুটো ফোনই তেমন ভাল ছবি তুলতে পারে না। Moto মানুষের ছবি অনেক ভাল তোলে রাতে, অন্যদিকে Poco কম আলোতে তুলনায় ভাল ছবি তুলতে পারে। 

দুটোর তুলনায় এগিয়ে কে?

Moto G73 এবং Poco X5 Pro ফোন দুটির দাম যদি এক হতো তাহলে সেক্ষেত্রে Poco X5 Pro 5G ফোনটিকে হয়তো বাছা যেত। এখানে উন্নত গেমিং পারফরমেন্স, ভাল ক্যামেরা, ইত্যাদির সুবিধা মিলবে। তবে যেহেতু দুটো ফোনের মধ্যে 4,000-6,000 টাকার ফারাক আছে সেহেতু Moto G73 দাম অনুযায়ী অনেক বেশি এগিয়ে আছে। 6,000 টাকা কম দিয়ে আপনি দারুন ক্যামেরা সহ পরিষ্কার ইউজার ইন্টারফেস, ইত্যাদি পাবেন। সঙ্গে অ্যান্ড্রয়েড 13 এবং ম্যাক্রো মোড পেয়ে যাবেন। দামের নিরিখে দেখলে Moto G73 5G এগিয়ে, কিন্তু পারফরমেন্স থেকে ফিচারের বিচারে এগিয়ে থাকবে Poco X5 Pro 5G।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :