ওপো’র স্মার্টফোন প্রযুক্তির দিকে আরও এক ধাপ এগিয়ে যাওয়া

Updated on 21-Mar-2017
By
HIGHLIGHTS

ওপো অসাধারণ ডিভাইসেস এর সঙ্গে ক্যামেরা প্রযুক্তির স্মার্টফোনের মধ্যে অন্যতম একটি সেরা স্মার্টফোন, যেমন OPPO N1, OPPO ফাইন্ড 7 এবং আরও অনেক..

এখনকার দিনে স্মার্টফোন আর শুধু ফোন নয়, আমাদের নিজেদের প্রকাশের একটি মাধ্যম। আর নিজেকে ভাল করে প্রকাশ করার জন্য একটা ভাল ছবি তুলে তা অনলাইনে পোস্ট করার থেকে নিজেদের প্রকাশ করার আর ভাল উপায় কি আছে? ফোনে প্রথম ডিজিটাল ক্যমেরা আসার পর থেকে আমরা অনেকটা পথ অতিক্রম করে এসছি এখনকার স্মার্টফোনের ক্যামেরার ক্ষমতার ওপর ক্রেতার সিদ্ধান্ত নির্ভর করে। এমনকি প্রযুক্তি এমন জায়গায় এসেছে যে ইন্টারচেঞ্জেবেল লেন্স ক্যামেরাও স্মার্টফোনে ফিট করার জন্য অনেক নেমে এসেছে। এখন আমাদের কাছে বড় পিক্সাল সাইজ, অপ্টিকাল ইমেজ স্ট্যাবিলেশন (OIS), ফাস্টার অটোফোকাস, ওয়াডার অ্যাপার্চার লেন্স এবং ডুয়েল ক্যামেরা সেটআপ আছে।

ওপো স্মার্টফোন  ক্যামেরা টেকনলজির ক্ষেত্রে নেতৃত্ব দিচ্ছে এরকম কোম্পানির মধ্যে অন্যতম।

OPPO U701

2011 সালে পিছিয়ে গেলে দেখা যাবে, ওপো সেলফি ক্যামেরার দিকে নজর দেয় এবং লঞ্চ করে U701, যা বিশ্বের প্রথম স্মার্টফোন যাতে ইনবিল্ট 'বিউটিফুল' ফিচার ছিল। ব্যবহারকারীদের যেকোন সময়ে সেরা দেখায়, এই জন্য 'বিউটফুল' ফিচারটি সবারই খুব পছন্দ হয়। এই ফিচারের সাম্প্রতিক ভার্সান 'বিউটিফুল ৪.০' এমন জিনিস নিয়ে আসছে যাতে প্রত্যেকটি সেলফি শেয়ার করার মতন হয়।

OPPO ULike 2

গ্রুপ সেলফি তোলার সময়ের পপআপের সমস্যাও অনুধাবন করেছে। বন্ধুদের সঙ্গে সেলফি তোলার সময় উপভোক্তারা দেখেছে যে সব ছবিই একসঙ্গে মুচরে যায়। আপনি জেনে খুসি হবেন যে ওপো একটি ৮০ ডিগ্রির ওয়াইড লেন্স ( যাকে কোম্পানি গোল্ডেন দিক বলছে) রাখছে যা একেঅপরের খুব কাছাকাছি না দাড়িয়েও একসঙ্গে অনেকের সেলফি নেওয়াকে সুনিশ্চিত করে। এই ওয়াইড অ্যাঙ্গেল লেন্সের আরও একটি সুবিধা আছে, যাতে ব্যবহারকারী পেছনের ব্যাকগ্রাউন্ডকেও অনেকটা ধরতে পারবে।

OPPO N1

২০১৩ সালে ক্যামেরা যুক্ত স্মার্টফোন  গুলি অনেক বেশি স্ট্রেটফরোয়ার্ড ছিল। একটা শক্তিশালী ব্যাক ক্যামেরা ও একটি ছোট ফ্রন্ট ক্যামেরা থাকত। N1, ওপো একটি রোটেবেল  13MP ক্যামেরা অফার করছে, যা ব্যবহারকারী সেলফি নেওয়ার সময় তারদিকে থাকবে, অথবা রেয়ার ক্যামেরাটি এমনি ছবিতোলার সময়। এর অরথ এই যে ব্যবহারকারী উন্নত কোয়ালিটির সেলফি তোলার ও ডুয়েল  LED  ফ্ল্যাশ এর বিশেষ সুবিধা পাবে।

OPPO Find 7

২০১৪ সালে যখন ওপো ফাইন্ড ৭ লঞ্চ হল তখন এটি সমস্ত সঠিক কারনে খবরের প্রথমে ছিল। এটি সেই সময়ের অন্যতম শক্তিশালী ফোন ছিল এবং এটি প্রায় প্রথম এমন স্মার্টফোন ছিল যাতে QHD ডিস্লপে ছিল। যাইহোক এত উন্নত ফিচার থাকা সত্বেও এর ক্যামেরাই প্রধান আলোচনার বিষয় ছিল। যখন অন্যরা তাদের স্মার্টফোনে অনেক বেশি পিক্সাল রাখছিল (এবং তাতে বড় ও ভারি প্রসেসার রাখছিল)  ওপো তখন একদম অন্যদিকে যাওয়ার কথা ভেবেছিল। সেই ফাইন্ড ৭  13MP প্রাইমারি ক্যামেরা ও তা 50MP ছবি তোলার জন্য তৈরি হয়েছিল। ওপো এই  13MPর ক্যামেরা একটি সেশনে দ্রুততার সঙ্গে 10টি শটে তুলতে পারে। সেই সব ছবি থেকে একটি ভাল ছবি বার করা সম্ভব।

OPPO R7

রাতে সেলফি নেওয়া মুস্কিল ছিল ওপো সেই চ্যালেঞ্জ গ্রহণ করে। একটি LED ফ্ল্যাশ সামনে দেওয়ার বদলে ওপো  R7 পুরো স্ক্রিনটাকেই ফ্লাশে বদলে দেয়। এই প্রযুক্তির সুবিধা এই যে এর ফলে সাবজেক্টের ওপর অনেক বেশি করে আলো পরবে। এর মানে এই এই যে এই ফোনে অল্প আলোয় ছবি তুললে তা একটি LED ফ্ল্যাশের থেকে অনেক ভাল ছবি উঠবে।

স্মার্ট সেন্সর ইমেজ স্ট্যাবিলিশন

ডিটেল ইমেজ এক জিনিস কিন্তু অল্প আলোয় কী হতে পারে ভাবুন? ২০১৬ সালে ওপো OIS প্রযুক্তির স্মার্টফোন নিয়ে আসে। এক্ষেত্রে ওপোর প্রথম  সলিউশন ছিল  লেন্সে সেন্সর লেভেল রাখা। পরবর্তী কালে স্মার্টফোন প্রযুক্তি দুটির বদলে তিনটি অ্যাক্সিসের স্ট্যাবিলিশন দেয়। বিশ্বের সব থেকে ছোট OIS প্রযুক্তি সহ , স্মার্ট সেন্সর মুল্যবান স্ট্যাবুলেশন এবং লোপাওয়ার কনসামশনও দেয়। 

OPPO F-series

সেলফি নেওয়া এখন বিশ্বব্যাপি একটি ফেনোমেনায় পরিণত হয়েছে। এমনকি ২০১৩ সালে অক্সফোর্ড ডিকশেনারি 'সেলফি' শব্দটিকে ওয়ার্ড অফ দি ইয়ারের খেতাব দেয়। মানুষকে আরও ভাল সেলফি তুলতে দেওয়ার জন্য ওপো তাদের F সিরিজের সেলফি- সেন্টার স্মার্টফোন নিয়ে আসে। 5ইঞ্চির ডিসপ্লে সহ  F1 ফোনটিতে 8MP ফ্ররন্ট ফেসিং ক্যামেরা ছিল এর পর ওপো F1 প্লাস নিয়ে আসে। এই ভার্সানটি   5.5 ইঞ্চির ডিসপ্লে ও আরও ভাল 16MP র ক্যামেরা ছিল। নতুন ভার্সনটি একই ডিসপ্লে যুক্ত ও F1 প্লাসের মতন একই ফ্রন্ট ফেসিং ক্যামেরা আছে। কিন্তু এটিতে আরও দ্রুত প্রসেসার, বেশি র‍্যাম এবং বেশি স্টোরেজ ক্যাপাসিটি আছে।

ওপোর 5x ডুয়েল ক্যামেরা জুম প্রযুক্তি

২০১৭র মোবাইল ওয়ার্ল্ড কংগ্রেসে ওপো তাদের সাম্প্রতিক আবিষ্কার 5x ডুয়েল ক্যামেরা জুম প্রযুক্তি সামনে আনে। এই প্রযুক্তি স্মার্টফোনে 5x অপটিকাল জুম নিয়ে এসছে। এছাড়াও এই ফোনে ওপো ভেতরের বাইরের সমস্ত সেটআপেই নতুনত্ব এনেছে। ফোনের এক সাইডে সেন্সর পয়েন্টিং থাকছে। অর্থাৎ এতে আলো সেন্সরের মাধ্যমে আসবে। এই ফোনটিতে  5x অপটিকাল জুম থাকবে।

ওপরের সব উধারন দেখলে আপনারা দেখতে পাবেন যে, ওপো সবসময় তার স্মার্টফোনের ক্যামেরার ওপর বিশেষ খেয়াল রাখে। এবং এটির সাম্প্রতিক 5x ডুয়েল ক্যামেরা জুম সিস্টেম স্মার্টফোন তৈরির আরও উন্নত প্রযুক্তির কথা বলে। এছাড়াও ওপো আরও একটি ক্যামেরা ফোন লঞ্চের পরিকল্পনা করছে। ২৩ মার্চ পর্যন্ত ওপোর ফোনের জন্য ফোটগ্রাফি যারা ভালবাসে তাদের অপেক্ষা করতে হবে। 

[Sponsored Post]

Oppo

This is a sponsored post, written by Digit's custom content team.

Connect On :
By