Oppo Oneplus: নিষিদ্ধ হল Oppo এবং OnePlus ব্র্যান্ড, কোথায় আর কেন জানেন?

Updated on 12-Jul-2022
HIGHLIGHTS

ব্যান করা হল Oppo এবং OnePlus ফোন দুটিকে

জার্মানিতে নিষিদ্ধ করে দেওয়া হল এই দুটো চিনা কোম্পানিকে

নোকিয়া Oppo এর একটি আইনি জটিলতার ফসল হল এই সিদ্ধান্ত

বড়সড় সমস্যার মুখোমুখি দুটি চিনা সংস্থা। আইনি সমস্যার সম্মুখীন OnePlus। জার্মানিতে ব্যান করা হল Oppo এবং OnePlus কে। Nokiamob.net সাইটের একটি প্রকাশিত রিপোর্ট অনুযায়ী একটি মামলার রায় নোকিয়ার পক্ষে গিয়েছে। ম্যানহাইম এর স্থানীয় আদালত Nokia এর পক্ষে রায় ঘোষণা করেছে। সেখানে OnePlus এবং নোকিয়ার মধ্যে একটি আইনি লড়াই চলছিল। নোকিয়া একসঙ্গে Oppo এবং OnePlus এর বিরুদ্ধে মামলা করেছিল। এই সংস্থার বক্তব্য ছিল তারা পেটেন্ট আইন ভঙ্গ করেছে। আদালতে দুটি কোম্পানির বিরুদ্ধে জয়লাভ করেছে নোকিয়া। প্রথমে আলোচনার মাধ্যমেই সমস্যার সমাধান করতে চেয়েছিল নোকিয়া, কিন্তু যখন পারেনি তখন 2021 সালে একসঙ্গে চারটি দেশে মামলা করেছিল ফিনল্যান্ডের নোকিয়া। তখনই এই কোম্পানিটি এমনই সিদ্ধান্ত নেন। আদালতের রায় অনুযায়ী জার্মানিতে নিষিদ্ধ হল Oppo এবং OnePlus।

এখন থেকে আর জার্মানিতে বিক্রি করা যাবে না এই দুটো কোম্পানির ফোন। এর ফলে জার্মানরা আর এই দুই কোম্পানির ফোন কিনতে পারবেন না। বঞ্চিত থাকবে এই দুটো দারুন কোম্পানির ফোন ব্যবহারের থেকে। যদিও আপাতত নোকিয়া এই আইনি লড়াইয়ে জয়ী হয়েছে তবুও এই লড়াই যে দীর্ঘ পথ গড়াবে তা বোঝাই যাচ্ছে। যতদিন না এই মামলার পরবর্তী শুনানি হচ্ছে ততদিন জার্মানিতে এই ফোন বিক্রি করা বন্ধই থাকবে।

কী বিষয় নিয়ে মামলা করেছে নোকিয়া?

Oppo এর বিরুদ্ধে পেটেন্ট ভাঙার মামলা করেছিল নোকিয়া 2021 সালে। ফ্রান্স, মার্কিন, ভারত সহ একাধিক রাষ্ট্রে আইনি পদক্ষেপ নিয়েছে ফিনল্যান্ডের এই সংস্থাটি। নোকিয়ার পেটেন্ট হচ্ছে Wifi স্ক্যানিং এর প্রযুক্তি। আর Oppo কোনও রকম অনুমতি না নিয়েই সেটা ব্যবহার করেছিল। যার ফলে নোকিয়া এই কোম্পানির বিরুদ্ধে পেটেন্ট ভঙ্গের অভিযোগ করে। Oppo তাদের নিরপেক্ষ এবং ন্যায্য দাবি থেকে বঞ্চিত করেছে বলেই দাবি করে নোকিয়া। তাদের বক্তব্য অনুযায়ী, Oppo এর সঙ্গে তারা চুক্তি রিনিউয়াল করতে চেয়েছিল। কিন্তু Oppo সেটা প্রত্যাখ্যান করে ফিরিয়ে দেয়। তখনও নোকিয়ার তরফে Oppo কে বন্ধুত্বপূর্ণ সমাধানের জন্য বলা হয়েছিল। কিন্তু সাড়া না পেয়ে শেষ পর্যন্ত Nokia আইনি পথে হাঁটতে বাধ্য হয়। 2018 সালে নোকিয়ার সঙ্গে Oppo এর চুক্তি হয়েছিল যেটা 2021 সালের জুন মাসেই শেষ হয়ে যায়।

এই বিষয়ে Oppo এর কী বক্তব্য?

এই চিনা কোম্পানি জানিয়েছে তারা তাদের এবং তৃতীয় পক্ষের Intellectual property rights কে সম্মান করে। এবং রক্ষাও করে। ইন্ডাস্ট্রি patent Licensing সহযোগিতার জন্য Oppo প্রতিজ্ঞাবদ্ধ বলেই জানানো হয়। তাদের দাবি এই মামলাটি অন্যায্য। তবে Oppo প্রথম নয়। এর আগে Apple এর বিরুদ্ধেও মামলা করেছিল নোকিয়া। তখন অ্যাপেল কে 2 বিলিয়ন মার্কিন ডলার খেসারত দিতে হয়েছিল। এর পাশাপাশি Lenovo এর বিরুদ্ধেও ভারত, জার্মানি, ব্রাজিল সহ আমেরিকা যুক্তরাষ্ট্রে মামলা করেছিল। যদিও পরবর্তী সময়ে, চলতি বছরে এই দুই কোম্পানি একত্রে বসে সমস্যার সমাধান করেছিল।

Connect On :