নন-ট্রান্সফারেবেল জিওফোন এবার OLX এ বিক্রি হচ্ছে

নন-ট্রান্সফারেবেল জিওফোন এবার OLX এ বিক্রি হচ্ছে
HIGHLIGHTS

বেশ কিছু জিও ফোন ইউজার্স তাদের রেজিস্টার্ড জিও নম্বরের সঙ্গে জিওফোন OLX এ বিক্রি করা শুরু করে দিয়েছে, এই জন্য যারা আগে জিওফোনের প্রি-বুকিং করেছে তারা নিরাশ হয়ে পড়ছে

JioPhone রিলায়েন্স জিওর মাধ্যমে Rs 0 দামে লঞ্চ করা হয়েছিল আর এর জন্য Rs 1,500’র রিফান্ডেবেল সিকিউরিটি ডিপোজিট করার কথা বলা হয়েছিল। কোম্পানি প্রথম ফেজের প্রি-বুকিং এ 6 মিলিয়ান বুকড ফোন ডেলিভারি করার দাবি করেছে। তবে এই ডিভাইসটি সব প্রি বুকিং করা গ্রহাকদের কাজে পৌছায়নি। কারন রিলায়েন্স জিও এর শিপিং ফেজ ম্যানারে করছে।

কিছুদিন আগে আমরা আপনাদের জানিয়েছিলাম যে কীভাবে ইউজার্সরা জিওফোনের ডেলিভারিতে দেরি হওয়ার ক্রানে টুইটারে নিজেদের রাগের বহিঃপ্রকাশ করেছিল। এবার আরও একজন গ্রাহক টুইট করেছে যে কেউ কেউ OLX এ নিজেদের রেজিস্টার্ড জিও নম্বরের সঙ্গে জিওফোন বিক্রি করছে।

 

OLX এ জিওফোনের কিছু লিস্টে আছে যার দাম Rs 700 থেকে Rs 2,499 অব্দি দেখানো হচ্ছে। কেউ কেউ এই ফিচার ফোনটি প্যাক না খুলেই বিক্রি করছে।

রিলেয়েন্স জিওর নিয়ম অনুসারে জিওফোন নন ট্রানফারেবেল ফোন। জিওফোনের নিয়ম আর শর্ত অনুসারে, “ ইউজার্সদের জিওফোন বিক্রি করা, লিজ দেওয়া বা ট্রান্সফার করার অধিকার নেই”। তবে এই ঘটনা দেখে এটাই মনে হচ্ছে যে জিওর গ্রাহকরা জিওর এই নিরদেশ অনুসারে কাজ করছে না আর নিজেদের রেজিস্টার্ড নম্বরের সঙ্গে ডিভাইস বিক্রি করছে। 

কোন থার্ড পার্টির থেকে জিওফোন কেনার ক্ষেত্রে বেশ কিছু সমস্যা দেখা যেতে পারে। প্রথমত ভারতে SIM ট্রান্সফার করার জন্য টেলিকম প্রোভাইডারের সম্পূর্ণ পরিচয় প্রমান পত্র জমা করতে হয়। আর দ্বিতীয়ত যদি জিওফোন কেনার সময় সঠিক তথ্য না দেওয়া হয় তবে জিওফোন রিফান্ডেবেল হবে ন। তৃতীয়ত জিও তাদের নিয়মে বলেছে যে ফিচার ফোনটি ট্রান্সফার করা যাবেনা। তাই কোন থার্ড পার্টির থেকে রেজিস্টার্ড জিওফোন কেনা ক্ষতিকারক হতে পারে।

সস্তার ফোন নিয়ে আসার আগে রিলায়েন্স জিওর এই সমস্যার কথাও ভাবা উচিত ছিল। OLX এর কাছেও নিজেদের প্ল্যাটফর্মে বিক্রি হওয়া প্রোডাক্টের খবর থাকা দরকার আর কিছু প্রোডাক্ট কেনা আর বিক্রি করার ক্ষেত্রে অনুমতি দেওয়া উচিত নয় যা সেলের জন্য নয়। এই সময় জিওফোন প্রি-বুকিং করা যাচ্ছে না।

রিলায়েন্স জিওর নিয়ম আর শর্ত অনুসারে ইউজার্সকে এই ফিচারফোনটি তিন বছর ধরে প্রতি মাসে Rs 125 দিয়ে রিয়ার্জ করাতে হবে। বা এক বছরে Rs 1,500’র রিচার্জ করাতে হবে। জিওফোনের মতন এয়েরটেল ও নতুন Karbonn A40 Indian নিয়ে এসেছে যার দাম Rs 1,399। 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo