অনলাইনে RTGS য়ে নতুন নিয়েম করল RBI

Updated on 29-May-2019
HIGHLIGHTS

RTGS য়ের বিশেয় জানুন

RTGS য়ে টাকা পাঠানোর সময়সীমা বেরেছে

1 জুন থেকে এই নিয়ম চালু হবে

ভারতীয় রিজার্ভ ব্যাংক মানে RBI অনলাইন ব্যাঙ্কিংয়ে নতুন প্ল্যান অ্যাড করেছে। আসলে RBI ডিজিটাল ইন্ডিয়া প্রক্লপে অনলাইন ট্রাঞ্জাংসানে নতুন নিয়ম নিয়ে এসেছে। RBI অনলাইন ট্র্যাঞ্জাংসানে RTGS য়ের জন্য রিয়েল টাইম গ্রস সেটেলমেন্ট বাড়িয়েছে।

RBI RTGS য়ের মাধ্যমে টাকা পাঠানোর সময় বারিয়ে বিকেল 6টা করেছে আর এয়ার আগে এটি বিকেল 4.30 পর্যন্ত করা যেত। 2019 সালের 1 জুন থেকে এই নিয়ম চাউল হবে। তবে রবিবারে RTGS করা যাবে না।

মঙ্গলবার ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক বলেছে যে RTGS য়ে গ্রাহকরা টাকা পাঠানোর সময়ে বারিয়ে বিকেল 6টা করা হয়েছে। RTGS পরিষেবা অনলাইনে বা ব্যাঙ্কে গিয়েও করা যায়।

RTGS কী?

RTGS য়ের মাধ্যমে ট্রাঞ্জাংসান করলে জাকে টাকা পাঠাচ্ছেন তাঁর IFC নাম্বার, বেনিফিসারি নাম্বার, অ্যাকাউন্ট নাম্বার দরকার। আর দুটি ব্যাঙ্কের মাধ্যমে RTGS করা যায় আর এ রজন্য তাদের কাছে RTGS এনেবেল হতে হবে। অ্যাকাউন্ট হোল্ডার ইন্টারনেট ব্যাঙ্কিং আর ব্যাঙ্কে গিয়ে দুভাবেই RTGS করতে পারবেন।

আপনাদের বলে রাখি যে RTGS য়ের মাধ্যমে টাকা পাঠালে টাকা সঙ্গে সঙ্গে ট্র্যান্সফার হয়ে যায়। আর এটি বড় রকমের ট্র্যাঞ্জাংসানের জন্য ব্যাবহার করা হয়। RTGS অ্যাকাউন্ট হোল্ডার কম করে 2 লাখ ত্যাকা পাঠাতে পারবেন আর এই ভাবে টাকা পাঠানোর কোন সর্বোচ্চ সীমা নেই।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :