ইউজার্সদের টেস্টের জন্য Android Q আনা হতে পারে

ইউজার্সদের টেস্টের জন্য Android Q আনা হতে পারে
HIGHLIGHTS

কিছু রিপোর্ট অনুসারে গুগলের অপারেটিং সিস্টেম Android Q এবার ইউজার্সদের টেস্টিংয়ের জন্য ব্যাবহার করা হতে পারে, আর এই অপারেটিং সিস্টেম কোন ASOP সোর্সের কোড রিলিজ হলেই ইউজার্সদের জন্য আনা হতে পারে

প্রোজেক্ট ‘Treble’ তে এবার যে সব ইউজার্সদের কাছে গুগল পিক্সাল স্মার্টফোন নেই, Android Q য়ের টেস্টিংয়ের জন্য তারা এটি ব্যাবহার করতে পারবেন। আর মনে করা হচ্ছে যে গুগলের অপারেটিং সিস্টেম Android Q ইউজার্সদের জন্য আনা হতে পারে। রিপোর্ট অনুসারে Android Open Source Project (ASOP) সোর্স কোড রিলিক হওয়ার আগেই এটি ইউজার্সদের টেস্টিংয়ের জন্য ব্যাবহার করা হতে পারে। আর এই খবরটি Android Developer Smit 2018 র সময়ে গুগলের এগজিকিউটিভ Hung-ying- Tyan য়ের মাধ্যমে করা হয়েছিল।

আর এই সময়ে Android Q য়ের ভার্সেনের প্রি-বিল্ট GSI(Generic System  Image) য়ের সঙ্গে এসেছিল। আর স্মার্টফোন তৈরির কোম্পানির তরফে কোন রকমের কাস্টমাইজেশাঙ্কে GSI অ্যান্ড্রয়েড আনমডিফায়েড ফর্ম যা AOSP দিয়ে তৈরি করা হয়েছে। AOSP র মাধ্যমে ডেভেলাপার্সরা নতুন ফিচার্স টেস্ট করার সঙ্গে সঙ্গে অ্যান্ড্রয়েড আপডেটের জন্য নতুন অ্যাপও বানাতে পারেন। কোম্পানি বলেছে যে GSI শুধু ডিভাইস মেকার্সের জন্য না অ্যাপ ডেভেলাপার্সদের সঙ্গে কঞ্জিউমার্সদের জন্যও এক্সক্লিউশিভ আর ব্যবহার যোগ্য বানানোর চেষ্টা করছে।

Hung- ying Tyan অনুসারে আপাতত কোম্পানির উদ্দেশ্য GSI কে AOSP দেওয়া। আর এর জন্য কোম্পানি AOSP তে pie-gsi পাবলিশ ক্রেছিল্ক। আর ইউজার্সরা এবার pie-gsi কে ডাউনলোড করতে পারবেন। আর কোম্পানি বলেছে যে আগামী Android ভার্সানের আগে নতুন GSI আরও ভাল করার চেষ্টা করা হবে। আর এর সঙ্গে এও বলা হয়েছে যে এই ভাবে রিজিল ডেভেলাপার্সদের জন্য এটি ভাল হওয়ার সম্ভাবনা আছে। আর এই জন্য এর মাধ্যমে ডেভলাপার্সরা এর মাধ্যমে নিজদের অ্যাপ টেস্ট করতে পারবেন যা পরবর্তী অ্যান্ড্রয়েড ভার্সানের সঙ্গে ভাল কম্প্যাবিলিটি হবে।

Digit.in
Logo
Digit.in
Logo