ভারতে কী বন্ধ হবে আইফোনের ব্যাবহার! ট্রাইয়ের নতুন এক নিয়ম থেকে তেমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে

ভারতে কী বন্ধ হবে আইফোনের ব্যাবহার! ট্রাইয়ের নতুন এক নিয়ম থেকে তেমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে
HIGHLIGHTS

অবাঞ্ছিত বাণিজ্যিক ফোন বা মেসেজ বন্ধ করার জন্য একটি অ্যাপ চালু করতে চায় ট্রাই

এবার কী তবে ভারতে অ্যাপেল আইফোনের ব্যাবহার বন্ধ হবে? চমকে যাচ্ছেন তো! হ্যাঁ চমকে দেওয়ার মতনই কথা বটে। আসলে ভারতের টেলিকম নিয়ন্ত্রক কোম্পানি বা ট্রাইয়ের সাম্প্রতিক কথায় তেমন অনুমানই করা হচ্ছে। আসলে ফোনে স্প্যাম বন্ধ করার জন্য, নিজস্ব কিছু অ্যাপ চালু করতে চায় ট্রাই। আর এখানেই বেধেছে বিপত্তি, কারন অন্য সংস্থার তৈরি অ্যাপ নিজেদের আইফোনে রাখতে চায়না অ্যাপেল। আর ট্রাইয়ের অ্যাপ না রাখলে আইফোনের স্বীকৃতি বন্ধের হুঁশিয়ারি দিচ্ছে ট্রাই।

এদিকে ভারত আইফোনের একটি বড় মার্কেট হিসাবেই পরিচিত। কিন্তু ট্রাইয়ের কথায় প্রায়ই নতুন লগ্নিতে বিশাল মুনাফা আবার কখনও বা দামি উপহারের হাতছানি এসবের অনেক সমস্যার হাত থেকে বাঁচানোর জন্যই ট্রাই ব্যাবস্থা নিতে চায়। আর এই নতুন নিয়মের গেরোতে আটকে আছে আইফোন।

অবাঞ্ছিত বাণিজ্যিক ফোন বা মেসেজ বন্ধ করার জন্য এই অ্যাপ চালু করতে চায় ট্রাই। আর তাই তাদের প্রস্তাবিত নিয়ম অনুসারে গ্রাহকরা তাদের এই অ্যাপ নিজেদের ফোনে ডাউনলোড করে অ্যাপের সাহায্যে ফোনের অবাঞ্ছিত কল বন্ধ করা যাবে বলে জান গেছে। আর দরকার হলে এই ধরনের ফোন বা মেসেজের বিরুদ্ধে অভিযোগও জানানো যাবে বলে জানিয়েছে ট্রাই। এই অ্যাপের নাম ‘ডু নট ডিস্টার্ব’। আর এই অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করা যাবে। আর এর মাধ্যমে ট্রাইয়ের অ্যাপে নিজেদের রেজিস্টার করতে পারবনে গ্রাহকরা।

কিন্তু অ্যাপেল তাদের ফোন বা ট্যাবে কন থার্ড পার্টি অ্যাপ ইন্সটলেশানের অনুমতি দেয় না। আর ট্রাই যদি এই অ্যাপ বাধ্যতা মূলক করে দেয় তবে ওই অ্যাপ চালু করতে বাধ্য হবে অ্যাপেল। আর না হলে ভারতের টেলিকম কোম্পানি গুলি আইফোন বাতিল করতে পারে। যদিও নতুন iOS 2 অপারেটিং সিস্টেমে অবাঞ্ছিত কল আর মেসেজ বন্ধ করার ব্যবস্থা থাকছে কিন্তু সেখান থেকে স্প্যাম রিপোর্ট করার ব্যাবস্থা এখনও করা হয়নি। আর তা হলে কি ভারতে বন্ধ হবে আইফোন ব্যাবহার? যদিও ভারত আইফোনের একটি ভাল বাজার হিসাবে পরিচিত। আর এখন ভারতে আইফোণ তৈরিও হচ্ছে। তবে কী হবে? তবে যতদিন পর্যন্ত না এই বিষয়ে সঠিক কিছু জানা যাচ্ছে ততদিন পর্যন্ত এই বিষয়ে সঠিক কিছু বলা মুস্কিল। তবে এই খবর যদি সত্যি হয় এর বিষয়ে আরও খবর খুব তাড়াতাড়ি সামনে আসবে বলেই জানা যায়। এবার কি হয় তাই দেখার।

ভায়াঃ

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo