অ্যান্ড্রয়েড ফোনের এই সিক্রেট কোড জানেন নাকি? এটা জানলেই ব্যবহার হবে আরও সহজ, দেখুন!

Updated on 10-Feb-2023
HIGHLIGHTS

স্মার্টফোনে একটি বিশেষ ধরনের সিক্রেট কোড থাকে

এই সিক্রেট কোডের নাম USSD কোড

এটা জানলে ফোনে নানা শর্টকাট ব্যবহার করা যায়

আপনার হাতে থাকা স্মার্টফোনটির খুঁটিনাটি সব জানতে চান? ঠিক আছে তার জন্য কোনও ম্যানুয়াল বই আর আপনাকে পড়তে হবে না। এর বদলে ফোনটাকে বরং ভালো করে ঘাঁটুন, নিজেই খুঁজে পাবেন অনেক কিছু। হয়ে উঠতে পারেন স্মার্টফোনের ওস্তাদ। দেখুন ফোন এমনই ঘাঁটা এক রকম, আর ফোনের সেটিংসে গিয়ে খুঁটিনাটি বিষয় দেখা সেটা ঘাঁটা, জানা সেটার আরেক রকম। তবে এই বিষয়ে বলে দিই, আমাদের ল্যাপটপ বা কম্পিউটারের ক্ষেত্রে যেমন বহু শর্টকাট দেখা যায় মনে রাখবেন ফোনের ক্ষেত্রেও তেমন শর্টকাট দেখা যায়। আর আপনি নিজেও জানেন শর্টকাট আমাদের কতটা সাহায্য করে থাকে। 

তবে এই বিষয় বলা বাঞ্ছনীয়, ফোনের ভার্চুয়াল কিপ্যাডে এই শর্টকাট পাওয়া যাবে না। তাহলে? ডায়াল প্যাডে যেতে হবে। আগে যেমন চিহ্ন এবং সংখ্যা দিয়ে ব্যালেন্স ইত্যাদি জানতাম। সেই বিশেষ সংখ্যা মিশ্রিত চিহ্ন দিলে এক একটা ড্রপ ডাউন দেখা যেত। সেখানে পছন্দের সংখ্যা দিলে আরও একটি নতুন পেজে যাওয়া যেত। এই যে ডায়াল কোড দিয়ে দিয়ে আপনি এক একটি নতুন পেজে পৌঁছে যেতেন সেটাকে কী বলে জানেন? USSD কোড। এটাকে অবশ্য MIMI কোডও বলা হয়ে থাকে। আজকাল হয়তো সেই যুগের মতো কিপ্যাড দেওয়া ফোন নেই, কিন্তু USSD কোড আছে, যা আপনাকে সাহায্য করে থাকবে। কীভাবে? কারণ এখানেই যে লুকিয়ে আছে নানা সিক্রেট। বলা ভালো আপনার স্মার্টফোনের সমস্ত শর্টকাট আপনি এখানে থেকে পেয়ে যাবেন।

সবার আগে বলা যাক ##4636## এই কোডটির কথা। এটা আগে ডায়াল প্যাডে টাইপ করুন। এটা ডায়াল করতেই ফোনের স্ক্রিনে একটি পপ আপ খুলবে সেখানে থাকবে আপনার ফোন সংক্রান্ত নানা টুকিটাকি খবর। এখানে আপনার ফোনের সমস্ত ইনফরমেশন সহ ইউজার স্ট্যাটিসটিক্স বা WiFi কানেকশনের মতো বহু তথ্য পাবেন। এমনকি এখান থেকে আপনি আপনার ফোনের IMEI নম্বরটাও জানতে পারবেন। 

আলাদা করে IMEI নম্বর জানতে চাইলে সেটার জন্য দিতে হবে আলাদা USSD কোড। এই কোড হল *#06#। এই নম্বর ডায়াল করার পর আপনি আপনার ফোনের দুটো IMEI নম্বর দেখতে পারবেন আপনার স্ক্রিনে। 

SAR তথ্য মিলবে এক উপায়ে

SAR কথাটির পুরো অর্থ হল Specific Absorption Rate বা একধরনের পরিমাপক। এটা দিয়ে আপনি বুঝে নিতে পারবেন যে আপনার কতটা এনার্জি  ফোনের রেডিওফ্রিকোয়েন্সি শুষে নিচ্ছে। আর এই SAR তথ্য পাবেন একটি বিশেষ USSD কোড ডায়াল করে, সেটা হল *#07#। এখানে আপনি SAR তথ্যর সঙ্গে আপনার ফোনের মডেল নম্বর জানতে পারবেন। 

Google Play Diagnostics

আপনি অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারী মানে আপনাকে যে কোনও অ্যাপ ডাউনলোড করার জন্য Google Play -এর সাহায্য নিতেই হবে। কিন্তু আপনি কি কখনও এই অ্যাপের স্ট্যাটিসটিক্স জানতে চেয়েছেন? চাননি। এখন একবার দেখতে চান? কুছ পরোয়া নেহি, স্রেফ ডায়াল প্যাডে গিয়ে টাইপ করুন ##426##। এই সংখ্যা ডায়াল করা মাত্রই আপনার স্ক্রিনে ফুটে উঠবে এই সংক্রান্ত সমস্ত তথ্য। 

Calender এর তথ্য

আপনার চট করে Google Calendar অ্যাকাউন্টের সমস্ত তথ্য লাগবে? সেটিংসে হয়ে অযথা সমস্ত নষ্ট করবেন না। স্রেফ ডায়াল প্যাডে গিয়ে টাইপ করে ফেলুন ##225##। এই USSD কোড দিলেই আপনি এই সংক্রান্ত সমস্ত তথ্য পেয়ে যাবেন, জানতে পারবেন কবে পাবলিক হলিডে আছে, কবে আপনার পরিবারের কারও বা বন্ধুর জন্মদিন বা অন্য বিশেষ কোনও দিন। 

অন্যান্য শর্টকাট

এগুলো ছাড়াও USSD কোড ব্যবহার করে আপনি একাধিক শর্টকাট পেয়ে যেতে পারেন। এতে যেমন দ্রুত কাজ করা যায় তেমনই বাঁচে সময়। আপনি যদি ফোন বন্ধ করতে চান তাহলে আপনাকে ডায়াল করতে হবে ##7594#₹। এরপর ধরুন আপনি ক্যামেরা নিয়ে কিছু জানতে চান, তাহলে টাইপ করুন ##34971539##। আপনার ফোনে এখন কোন সফটওয়্যার ভার্সন কাজ করছেন জানেন না? একবার চেক করতে চান? তাহলে ডায়াল করুন ##44336##। ##1472365## কিংবা ##1575## টাইপ করুন আপনার ফোনের GPS স্ট্রেন্থ জানতে চাইলে। আর সর্বোপরি ফ্যাক্টরি রিসেট করতে চাইলে ডায়াল করে ফেলুন #₹7780##।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :