Karbonn to Lava plan to comeback: চাইনিজ ফোনের বাজার শেষ! বাজেট ফোন নিয়ে ফিরছে Micromax সহ এই দুটি সংস্থা

Karbonn to Lava plan to comeback: চাইনিজ ফোনের বাজার শেষ! বাজেট ফোন নিয়ে ফিরছে Micromax সহ এই দুটি সংস্থা
HIGHLIGHTS

ভারতীয় স্মার্টফোন নির্মাতারা বিদেশি কোম্পানিগুলোকে টক্কর দিতে প্রস্তুত

Micromax, Karbonn, Lava মতো কোম্পানিগুলো আবার বাজেট ফোনের বাজার ধরতে আসছে

লক্ষ্য 10,000 -এর মধ্যে থাকা বাজেট ফোনের বাজার

চিনা ফোনের বাজার শেষ! আসছে যোগ্য প্রতিযোগীরা। ভারতের নিজের স্মার্টফোন নির্মাতারা আবার ফিরতে চলেছেন Micromax, Karbonn, Lava -এর মতো কোম্পানিগুলো আবার ভারতের বাজারে প্রবেশ করতে চলেছে বলেই গুঞ্জন শোনা যাচ্ছে। Karbonn এবং Micromax খুব সম্ভবত তাদের স্মার্টফোন 5,000 টাকার মধ্যে লঞ্চ করবে।

অন্যদিকে Lava পাখির চোখ বানিয়েছে 10,000 টাকার বিভাগকে। আপাতত এই প্রতিটি ব্র্যান্ডের লক্ষ্যই যে বাজেট ফোনের বাজার ধরা সেটা নিয়ে কোনও সন্দেহ নেই। 

দ্য ইকোনমিক টাইমসের একটি রিপোর্টে জানানো হয়েছে এই ব্র্যান্ডগুলোর প্রধান লক্ষ্য হবে এন্ট্রি লেভেলের বিভাগকে দখল করা। এই কোম্পানিগুলোর মতে গ্রাহকরা এই বিভাগে নাকি তেমন অপশন পান না যাতে নিজের পছন্দ অনুযায়ী ডিভাইস বেছে নেওয়া যায়। 

এই খবর তখনই আসল যখন চিনে যে OEM -এর হেডকোয়ার্টার আছে সেখান থেকে যখন তাদের জানানো হয়েছে বাজেট ফোনের বদলে প্রিমিয়াম বা এক্সপেন্সিভ বাজারের দিকে লক্ষ্য দিতে, দামী জিনিস বিক্রি করতে। আর ভারতের স্মার্টফোনের বাজার বলাই বাহুল্য অধিকাংশ দখল করে রেখেছে চাইনিজ স্মার্টফোন কোম্পানিগুলো। ফলে এখন 8,000 টাকা বাজেটের মধ্যে তেমন কোনও ভালো চাইনিজ ফোন নেই দেশের বাজারে। 

উল্লিখিত রিপোর্ট অনুযায়ী Karbonn দেশে একটি 4,999 টাকার ফোন লঞ্চ করতে চলেছে। অন্যদিকে Micromax যে ফোনটি আনবে সেটার দান 5,999 টাকা হতে পারে। Lava ইতিমধ্যেই দুটো সস্তার 5G ফোন বাজারে এনেছে। এই ফোন দুটো হল Lava Blaze 5G এবং Lava Agni 2 5G। 

Lava Blaze 5G ফোনটি এপ্রিল মাসে 8,999 টাকায় দেশে লঞ্চ হয়েছে। অন্যদিকে মে মাসে Lava Agni 2 5G ফোনটি 21,999 টাকায় লঞ্চ হয়েছে। 

আরও পড়ুন: Motorola Razr 40 India Price: ভুল করে প্রকাশ্যে চলে এল মটোরোলা ফোনের দাম, ঝটপট দেখুন কিনতে কত খরচ হবে

প্রদীপ জৈন, Karbonn -এর প্যারেন্ট গ্রুপ Jaina Group এর ম্যানেজিং ডিরেক্টর জানিয়েছেন এর থেকে ভালো সময় আর কিছুই হয় না স্মার্টফোন লঞ্চ করার জন্য। ফলে এই সময়টাকে কাজে লাগালে Micromax, Karbonn দুটো কোম্পানি আবার ধামাকা দিয়ে ফিরে আসার সম্ভাবনা রাখে। 

Micromax, Karbonn, Lava -এর কামব্যাক

ভারতের বাজারে একটা সময় পর্যন্ত সত্যিই এই ভারতীয় কোম্পানির ফোনগুলোর দাপট ছিল। কিন্তু যবে থেকে Xiaomi, Oppo, OnePlus, Realme, IQOO, ইত্যাদি ব্র্যান্ডগুলোর প্রবেশ ঘটল তবে থেকেই ছবি বদলে গেল। আসলে চাইনিজ কোম্পানিগুলোর মতো এত বিরাট স্কেল ছিল না ভারতীয় কোম্পানিগুলোর। 

আর সেই কারণেই Micromax, Karbonn, Lava, ইত্যাদিকে সরিয়ে সেগুলোর বাজার দখল করে নেয় এই চাইনিজ কোম্পানিগুলো। বর্তমানে ভারতের স্মার্টফোনের বাজারে দেশীয় কোম্পানিগুলোর ফোন মাত্র 1% জায়গা দখল করে আছে। বাকি পুরোটাই বিদেশি কোম্পানির। Xiaomi গত 5 বছর ধরে টানা 1 নম্বর পজিশন দখল করে আছে। 

Indian smartphone makers like lava Karbonn aiming to make comeback

এবার সেটাকে বদলাতে দেশীয় কোম্পানিগুলো ফিরতে চলেছে। এখন যেহেতু চাইনিজ কোম্পানিগুলো মূলত দামী ফোনের বাজারে নজর দিয়েছে তাই এরা সস্তার ফোনের বাজার দখল করতে চাইছে। 

এটা কি সম্ভব? 

10,000 টাকার প্রাইস রেঞ্জের ফোনের এখনও বিপুল চাহিদা আছে। কিন্তু একই সঙ্গে ভারতে ফোনের অ্যাভারেজ সেলিং প্রাইস অনেক বেড়ে গিয়েছে। একটি রিপোর্ট অনুযায়ী সেটা গত বছরই 20,000 পার করে গিয়েছে।

একই সঙ্গে ফোন টেকসই হয়েছে আগের চেয়ে। আগে যেখানে এক একটি ফোন 6-7 মাস চলতো এখন সেটা 2.5 বছর পর্যন্ত গড়ে টিকে যায়। 

আরও পড়ুন: OnePlus 12 Launch Timeline: Snapdragon-এর লেটেস্ট প্রসেসর নিয়ে আসবে OnePlus-এর ফোন, লঞ্চ করছে ডিসেম্বরে

অন্যদিকে Lava -এর প্রেসিডেন্ট জানিয়েছেন এই অবস্থায় তাঁদের বিক্রি বাড়ছে। গতবছর তাঁরা দ্বিগুণ লাভ করেছিল আগের তুলনায়। এবছর সেটা ইতিমধ্যেই 3 গুণ হয়ে গিয়েছে। 

তবে যাই হোক আগে মতো ভারতের বাজার দখল করা এই কোম্পানিগুলোর জন্য হয়তো একটু চাপের। কিন্তু কঠিন বা অসম্ভব নয়।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo