ফোনে এই ছোট্ট ডট আছে কিনা দেখুন তো? জানেন এর ব্যবহার কী?

ফোনে এই ছোট্ট ডট আছে কিনা দেখুন তো? জানেন এর ব্যবহার কী?
HIGHLIGHTS

অ্যান্ড্রয়েড ফোনের মাথার উপর থাকা ছোট্ট বিন্দু থাকে একটা করে

এটা কোনও ফুটো বা ছিদ্র নয়, এটা একটা সেন্সর

এটা দূর থেকে টিভি বা এসি কন্ট্রোল করতে সাহায্য করে থাকে

আজকাল সবার হাতেই একটা করে স্মার্টফোন। আর এই হাল আমলের স্মার্টফোনের দিকে ভালো করে তাকালে তার মাথার দিকে একটা ছোট্ট ছিদ্র মতো জিনিস দেখা যায়। কিন্তু কখনও ভেবেছেন এই বিন্দুটা কী বা কেন এর উপস্থিতি? না তো! জানি। তবে এই বিষয়ে বলে রাখি আপনি যেটাকে একটা সামান্য বিন্দু ভাবেন তার কিন্তু একাধিক কাজ আছে। যে ফোন ছাড়া আপনার ঘুম থেকে ওঠা থেকে শুরু করে ঘুমাতে যাওয়া পর্যন্ত চলে না সেই ফোনের এই সামান্য অথচ জরুরি জিনিসটির ব্যবহার জেনে নিন আজ। 

এই ছোট্ট বিন্দুটি আদতে একটি সেন্সর। আর এটার পোশাকি নাম হল IR Blaster। কিন্তু এটার কাজ কী? তাহলে বলি আপনার বাড়িতে যে স্মার্ট টিভি আছে সেটা বা এসি কন্ট্রোল করতে সাহায্য করে এটি। হ্যাঁ, যদি আপনার টিভি বা এসির রিমোট হারিয়ে যায় তাহলে এটিই সাহায্য করবে আপনাকে। হয়ে উঠতে পারে আপনার মুশকিল আসান। শুধু টিভি বা এসি নয়, অন্যান্য একাধিক ইলেকট্রিক ডিভাইস কন্ট্রোল করার ক্ষমতা রাখে এটি। 

IR Balster কী? 

আপনি যদি আপনার হাতে থাক স্মার্টফোনটির দিকে ভালো করে লক্ষ্য করেন তাহলে দেখবেন এটার গায়ে একটি 3.5mm অডিও জ্যাক, USB টাইপ সি পোর্ট, ভলিউম কন্ট্রোলার, সিম ট্রে, ইত্যাদি আছে। সঙ্গে ফোনের উপরের দিকে এক একটি ছোট্ট বিন্দু। এটাই হচ্ছে IR Blaster। এটা আপনাকে স্মার্ট টিভি থেকে এসি সহ নানা ইলেকট্রিক ডিভাইস কন্ট্রোল করতে সাহায্য করে। 

কোন কোন ফোনে থাকে IR Blaster?

অ্যান্ড্রয়েড স্মার্টফোন হলেই যে IR Blaster থাকবে এমনটা নয়, তবে অধিকাংশ ক্ষেত্রেই দেখা যায় এই বিশেষ সেন্সর। ফলে ফোনকেই যদি রিমোট হিসেবে চালাতে চান তাহলে দেখে নিন এই সুবিধা আপনার ফোনে আছে কিনা। Xiaomi, Vivo, Realme, Samsung, ইত্যাদি ব্র্যান্ডের স্মার্টফোন এটি থেকে থাকে। এর মধ্যে উল্লেখযোগ্য ফোনগুলো হল Redmi Note 9 Pro, Vivo X80 Pro, Xiaomi 12 Pro, Xiaomi 11T সিরিজ, Poco X4 Pro, Poco M4 Pro, Redmi Note 11 Pro এবং Pro Plus, ইত্যাদি। 

IR Blaster

এই সুবিধা ফোনে না থাকলে কী করবেন? 

IR Blaster এর বিকল্প হিসেবে একটি অ্যাপ ডাউনলোড করে নিতে পারেন। তবে মনে রাখবেন এই অ্যাপগুলো কিন্তু মোটেই বিশ্বাসযোগ্য হয় না। ফোন হ্যাক হতে পারে। ফলে এমন কোনও অ্যাপ ডাউনলোড করার আগে যাচাই করুন ভালো করে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo