Apple এর তরফে ক্রেতাদের করা হল সাবধান! iPhone এর তথ্য হাতাতে পারে হ্যাকাররা

Apple এর তরফে ক্রেতাদের করা হল সাবধান! iPhone এর তথ্য হাতাতে পারে হ্যাকাররা
HIGHLIGHTS

অ্যাপেল কর্তৃপক্ষ আশঙ্কা করছে হ্যাক হতে পারে আইফোনের তথ্য

ক্রেতাদের সতর্ক করল অ্যাপেল কর্তৃপক্ষ

সফটওয়্যার আপডেট করার অনুরোধ করা হয় ক্রেতাদের

Apple এর iPhone এর তথ্য সুরক্ষিত নয়? প্রশ্ন উঠছে বিশ্ব জুড়ে। অ্যাপেলের তরফে ক্রেতাদের করা হয় সতর্ক। আর তারপরই হইহই পড়ে যায়। জানা গিয়েছে অ্যাপেলের সমস্ত ধরনের ডিভাইসের সফটওয়্যার দ্রুত আপডেট করতে হবে, সেটা আইফোন হোক, বা ম্যাকবুক (Macbook), অথবা অ্যাপেল ওয়াচ (Apple Watch) কিংবা আইপ্যাড (iPad)। এই ডিভাইসগুলোর সফটওয়্যার আপডেট না করলেই নাকি সমস্ত হাতিয়ে নেবে হ্যাকাররা। এমনই আশঙ্কা করছে এই সংস্থা। তাই যথাযথ এবং দ্রুত ব্যবস্থা নেওয়া দরকার।

কিন্তু কেন এমনটা জানাল আইফোন? কী ভাবেই বা যাবে ফোনে রাখা তথ্য অন্য কারও হাতে? জানা গিয়েছে একটা বড়সড় গলদ ধরা পড়েছে অ্যাপেল ডিভাইসের যেখানে তথ্য সুরক্ষিত রাখার ব্যবস্থা আছে সেখানে। আর এই জিনিসটা অ্যাপেলের তরফে প্রথম লক্ষ্য করা হয়। আর সেটা নজরে আসতেই Apple কর্তৃপক্ষ চটজলদি সিদ্ধান্ত নেয় কারণ তারা সর্বদা ক্রেতাদের সুরক্ষার দিকে নজর রাখেন। তাঁদের সেই সমস্যা এড়াতেই দ্রুত পদক্ষেপ নেওয়ার কথা বলে অ্যাপেল।

অ্যাপেলের সমস্ত গ্রাহকদের কাছে সফটওয়্যার আপডেট এর নোটিফিকেশন যায়। এবং একই সঙ্গে বলা হয় এই আপডেট অত্যন্ত জরুরি এবং দরকারি। সমস্ত অ্যাপেলের ব্যবহারকারীকে এই সফটওয়্যার আপডেট করে নেওয়ার অনুরোধ জানানো হয়। একটা খামতি নজরে এসেছে তার জেরে তথ্য চুরি হওয়ার সম্ভাবনা আছে বলেই এই সফটওয়্যার আপডেট আনা হয়েছে। যাতে গলদের সুযোগ নিয়ে হ্যাকাররা কোনও রকম তথ্য চুরি না করতে পারে।

apple security flaw

অ্যাপেল কর্তৃপক্ষ জানায় এক অচেনা গবেষক তাঁদের এই বিষয়টি জানান। তখন গোটা বিষয়টা খতিয়ে দেখে অ্যাপেল। এবং এরপরই সাবধান থাকতে বলা হয় ব্যবহারকারীদের। কিন্তু এখনই আতঙ্কিত হওয়ার কিছু নেই বলেই জানা গিয়েছে। প্রযুক্তিবিদ এবং প্রযুক্তি নিয়ে যাঁরা গবেষণা করেন তাঁরা জানিয়েছেন অযথা ভয় না পেয়ে সফটওয়্যার আপডেট করে নিলেই হবে। ভয়ের কিছু নেই। যেহেতু এটা একটি তথ্য সুরক্ষার বিষয় তাই সফটওয়্যার আপডেট জরুরি, মত বিশেষজ্ঞদের।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo