iPhone ব্যবহার করেন? তাহলে এখনও 2 মাসের অপেক্ষা 5G এর জন্য, কেন জানেন?

iPhone ব্যবহার করেন? তাহলে এখনও 2 মাসের অপেক্ষা 5G এর জন্য, কেন জানেন?
HIGHLIGHTS

5G পরিষেবা ব্যবহার করার জন্য কোনও আপডেট প্রয়োজন কিনা এখনও জানানো হয়নি Jioর তরফে

OnePlus এর একাধিক ফোনকেও আপডেট করতে হচ্ছে নইলে 5G পরিষেবা মিলছে না সেই ফোনে

Airtel এর তরফে একটি তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে বলা হয়েছে কোন কোন ফোনে 5G পরিষেবা মিলবে

iPhone যতই 5G সাপোর্ট করুক কিন্তু এই ফোনগুলোতে 5G পরিষেবা পেতে হলে এখনও মাস দুয়েক ব্যবহারকারীদের অপেক্ষা করতে হবে। Apple এর তরফে সফটওয়্যার আপডেট করা হলে iPhone 12 বা তার পরের ফোনগুলোতে এই পরিষেবা পাওয়া যাবে। Apple এর তরফে জানানো হয়েছে ডিসেম্বর 2022 সালে OTA বা over the air update আসবে। আর ততদিনে 5G পরিষেবা আরও বেশ কয়েকটি শহরে চালু হয়ে যাবে। বর্তমানে Airtel যেমন মাত্র 8টি শহরে এই পরিষেবা দিচ্ছে কিন্তু ততদিনে এই 8টি শহরের বাইরেও 5G পরিষেবা চালু হয়ে যাবে। বর্তমানে Airtel 5G পরিষেবা পাওয়া যাচ্ছে দিল্লি, মুম্বাই, চেন্নাই, বেঙ্গালুরু, শিলিগুড়ি, হায়দ্রাবাদ, নাগপুর, বেনারসে।

Airtel এর তরফে একটি সংবাদমাধ্যমকে জানানো হয়েছে যে তারা দ্রুত 5G পরিষেবা আইফোনে চালু করার জন্য কথা বলছে এবং চেষ্টা করছে। বর্তমানে পরীক্ষা করার হচ্ছে। সেটা হয়ে গেলেই একটি সফটওয়্যার আপডেট আসবে ডিসেম্বরের শেষে। সেই আপডেট করানোর পরেই গ্রাহকরা এই 5G পরিষেবা পেয়ে যাবেন।

Jio এর তরফে এখনও কিছু জানানো হয়নি যে আইফোনে আপডেট প্রয়োজন কিনা কোনও 5G পরিষেবা ব্যবহার করার জন্য। এখন দেশের হাতে গোনা কয়েকটি শহরে এই পরিষেবা চালু হয়েছে। আর অ্যাপলের তরফে জানানো হয়েছে iPhone 12 বা তারপরের ফোনগুলোতে এই 5G পরিষেবা পাওয়া যাবে।

iphone 12 and 5g

অন্যদিকে ভারতের টেলিকম মন্ত্রকের তরফে 30জন সদস্যকে একটি অনুষ্ঠানে আমন্ত্রণ জানিয়েছে সেখানে থাকবে বিভিন্ন ফোন প্রস্তুতকারক সংস্থা, চিপ প্রস্তুতকারক, ইত্যাদির সদস্য এবং সরকার সেই অনুষ্ঠানে তাদের জিজ্ঞেস করবে বিভিন্ন আপডেটের বিষয়ে যা 5G এর সঙ্গে যুক্ত। Apple কেও সরকারের তরফে এই অনুষ্ঠানে আমন্ত্রণ জানানো হয়েছে আপডেটের বিষয়ে কথা বলার জন্য।

5G পরিষেবা দেশে চালু হওয়ার পরেই এয়ারটেলের তরফে একটি পূর্ণাঙ্গ তালিকা প্রকাশ করা হয়েছে যেখানে বলা হয়েছে কোন 5G ফোনগুলোতে Airtel এর 5G পরিষেবা মিলবে। এর মধ্যে রয়েছে Realme, Redmi, Oppo, Vivo ইত্যাদি কোম্পানির ফোন। OnePlus এর তরফে এখনও কোনও আপডেট আসেনি তাদের  8 series, OnePlus 9R, এবং OnePlus Nord 2 ফোনগুলোর বিষয়ে। Samsung এর তরফে একাধিক ফোন আপডেট করা হচ্ছে যার মধ্যে তাদের ফ্ল্যাগশিপ ফোন Samsung Galaxy Z Fold 2 এবং Samsung Flip 3 ফোন দুটি রয়েছে।

Digit.in
Logo
Digit.in
Logo