Apple iPhone 16 এবং 16 Plus Launch: নতুন A18 চিপ এবং একশন বোতাম সহ নতুন আইফোন লঞ্চ, জানুন দাম এবং স্পেক্স কী

Apple iPhone 16 এবং 16 Plus Launch: নতুন A18 চিপ এবং একশন বোতাম সহ নতুন আইফোন লঞ্চ, জানুন দাম এবং স্পেক্স কী
HIGHLIGHTS

iPhone 16 এবং iPhone 16 Plus ভারত সহ গ্লোবাল মার্কেটে লঞ্চ হয়েছে

নতুন আইফোন 16 মডেলে লেটেস্ট A18 চিপসেট দেওয়া, এছাড়া থাকছে নতুন ক্যাপচার বোতাম

নতুন আইফোন Apple Intelligence (AI) সাপোর্ট করে

Apple iPhone 16, iPhone 16 Plus: আইফোন 16 এবং আইফোন 16 প্লাস ভারত সহ গ্লোবাল মার্কেটে লঞ্চ হয়েছে। এর সাথে কোম্পানি আইফোন 16 প্রো লাইনআপ এবং Apple Watch 10 Series চালু করেছে। নতুন আইফোন 16 মডেলে লেটেস্ট A18 চিপসেট দেওয়া। এছাড়া থাকছে নতুন ক্যাপচার বোতাম। নতুন আইফোন 16 এবং আইফোন 16 প্লাস মডেল iOS 18 অপারেটিং সিস্টামে কাজ করবে। শুধু তাই নয়, নতুন আইফোন Apple Intelligence (AI) সাপোর্ট করে। আসুন এই দুটি মডেল সম্পর্কে বিস্তারিত জেনে নেওয়া যাক।

iPhone 16 এবং 16 Plus ফোনের দাম কত এবং বিক্রি কবে

অ্যাপল এর আইফোন 16 এর 128 জিবি বেস মডেলটি $799 (প্রায় 67,000 টাকা) দামে লঞ্চ হয়েছে। ফোনে 256 জিবি এবং 512 জিবি স্টোরেজ মডেলও আনা হয়েছে।

আইফোন 16 প্লাস এর 128 জিবি বেস মডেলের দাম $899 (প্রায় 75,500 টাকা) থেকে শুরু হয়। নতুন মডেলগুলি আগামী 13 সেপ্টেম্বর থেকে প্রি-অর্ডার করা যাবে। ফোনের বিক্রি 20 সেপ্টেম্বর থেকে শুরু হবে।

iPhone 16 launched

আইফোন 16 এবং আইফোন 16 প্লাস ফোনে স্পেসিফিকেশন কী রয়েছে

স্পেক্সের কথা বললে, আইফোন 16 এবং আইফোন 16 প্লাস দুটি ফোনই iOS 18 অপারেটিং সিস্টামে কাজ করে। আইফোন 16 একটি 6.1-ইঞ্চি সুপার রেটিনা XDR OLED ডিসপ্লে সহ আসে। অ্যাপল একটি শক্তিশালী সিরামিক শিল্ড এবং গ্লাস ফিনিশ দেওয়ার দাবি করেছে। এতে 2000 নিট পিক পর্যন্ত ব্রাইটনেস দেওয়া হয়েছে। এতে একটি কাস্টমাইজ অ্যাকশন বোতাম রয়েছে, যাতে শর্টকাট সেট করা যায়।

পাশাপাশি, আইফোন 16 প্লাস ফোনে একটি বড় 6.7-ইঞ্চি সুপার রেটিনা XDR OLED ডিসপ্লে দেওয়া। শুধু তাই নয়, ডিসপ্লে ছাড়া প্লাস মডেলের অন্য সব স্পেসিফিকেশন ভ্যানিলা মডেলের মতোই।

নতুন কালার আল্ট্রামেরিন, টিল এবং পিংক অপশনে লঞ্চ করা হয়েছে আইফোন 16। এছাড়া এটি সাদা এবং কালো রঙেও কেনা যাবে।

iPhone 16
  • কাস্টমাইজ অ্যাকশন বোতাম
  • ক্যামেরা কন্ট্রোল ফিচার
  • ভিজ্যুয়াল ইন্টিলেজেন্স ফিচার
  • সিরামিক শিল্ড এবং গ্লাস ফিনিশ
  • 2,000 নিট পর্যন্ত ব্রাইটনেস

দুটি আইফোন মডেল নতুন অক্টা-কোর A18 চিপসেটে কাজ করবে। এতে সম্প্রতি গ্লোবাল মার্কেটে আনা অ্যাপল ইন্টেলিজেন্স (এআই) সিস্টেম সাপোর্ট দেওয়া। আইফোন 16 মডেল AAA গেমও সাপোর্ট করবে যা প্রথমে iPhone 15 Pro-তে পাওয়া গেছে। অ্যাপল 1TB পর্যন্ত স্টোরেজ বিকল্পগুলিতে নতুন আইফোন মডেল চালু করেছে। ধুলো এবং জল প্রতিরোধের জন্য হ্যান্ডসেটে IP68 রেট দেওয়া হয়েছে।

গত বছরের মডেলের তুলনায়, নতুন আইফোন 16 এবং 16 প্লাস মডেলে একটি ট্রিপল রিয়ার ক্যামেরা সেটআপ পাওয়া যাবে। এতে f/1.6 অ্যাপারচার এবং 2x ইন-সেন্সর জুম সহ একটি 48-মেগাপিক্সেল ওয়াইড-এঙ্গেল ক্যামেরা এবং f/1.6 সহ 12-মেগাপিক্সেল 2x টেলিফটো লেন্স রয়েছে। তৃতীয় সেন্সর 12 মেগাপিক্সেল আল্ট্রাওয়াইড লেন্স দেওয়া যা টেলিফটো লেন্সের সাথে লাগানো হয়েছে। অ্যাপল এই সিস্টেমটিকে ফিউশন ক্যামেরা সিস্টেম বলছে।

iPhone 16

মেশিন লার্নিংয়ের মাধ্যমে হাওয়ার আওয়াজ এবং ব্যাকগ্রাউন্ডের আওয়াজ কমিয়ে আরও ভাল অডিও সাপোর্ট দেওয়ার দাবি করা হয়েছে আইফোন 16 ফোনে। সেলফি এবং ভিডিও কলিংয়ের জন্য ফ্রন্টে একটি 12-মেগাপিক্সেল TrueDepth শ্যুটার সেলফি দেওয়া।

দুটি মডেলেই একটি ক্যাপচার বোতাম রয়েছে, যা একটি পুশে ক্যামেরা অ্যাপটি ওপেন করে। অ্যাপে থাকা অবস্থায় আপনি ক্যাপচার বোতাম টিপলে ছবি তোলা যাবে এবং একই বোতামে ভিডিও রেকর্ডিংও করতে পারবেন। এছাড়াও এই দুটি মডেলেই অ্যাকশন বাটনও অন্তর্ভুক্ত করা হয়েছে।

আইফোন 16 ফোনে কী চিপসেট দেওয়া

নতুন আইফোন 16-এ একটি ব্র্যান্ড নিউ A18 চিপ রয়েছে যার সাথে জেনারেটিভ AI মডেলের জন্য একটি নতুন Neural Engine Apple রয়েছে। অ্যাপলের মতে, এটি আইফোন 15-এর সিপিইউ থেকে 30 শতাংশ পর্যন্ত ফাস্ট কাজ করবে। কোম্পানি জানিয়েছে যে তার জিপিইউ আইফোন 15-এর জিপিইউ থেকে 40% পর্যন্ত ফাস্ট চলবে। এই চিপসেটের সাথে এই আইফোনে Apple Intelligence ফিচার রয়েছে। এছাড়াও এতে জেনারেটিভ এআই মডেলের ফিচারও দেওয়া হয়েছে।

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo