iPhone 15 Vs iPhone 15 Pro: কী কী পার্থক্য থাকবে দুই ফোনে?

Updated on 17-Jul-2023
HIGHLIGHTS

iPhone 15 সিরিজ চলতি বছরেই লঞ্চ হতে চলেছে

এই সিরিজে থাকবে 4 ফোন মডেল

এই সিরিজের iPhone 15 অনেকটাই আলাদা হবে iPhone 15 Pro এর তুলনায়

বরাবরের রীতি মেনেই যদি Apple -এর তরফে iPhone এর নতুন সিরিজ লঞ্চ করা হয় এই বছর, তাহলে iPhone 15 -এর বাজারে আসতে আর মাত্র 2 মাস বাকি। যদিও ইতিমধ্যেই এই ফোন সিরিজ নিয়ে একাধিক তথ্য জানা গিয়েছে। যদিও সেই সব খবরই কানাঘুষোয় জানা গিয়েছে, আনুষ্ঠানিক ভাবে এখনও কিছুই প্রকাশ্যে আনা হয়নি।

তবে ফাঁস হওয়া তথ্য থেকে এটা মোটামুটি স্পষ্ট যে iPhone 14 -এর তুলনায় iPhone 15 তে বেশ অনেকটাই বদল দেখা যাবে। আর iPhone 15 Pro -তে আরও বেশি মাত্রায় আপগ্রেড নজরে পড়বে। 

কিন্তু এখন নিশ্চয় ভাবছেন iPhone 15 -এর তুলনায় iPhone 15 Pro কী কী বিষয় আলাদা হবে? তাহলে চলুন দেখে নেওয়া যাক। 

iPhone 15 Vs iPhone 15 Pro

ডিসপ্লের ক্ষেত্রে কী পার্থক্য থাকবে?

iPhone 15 -তে গ্রাহকরা পাবেন Pro মডেলের মতোই ডায়নামিক আইল্যান্ড। এখানে 60 Hz রিফ্রেশ রেট পাওয়া যাবে। অন্যদিকে iPhone 15 Pro মডেলে 120 Hz রিফ্রেশ রেট পাওয়া যাবে বলেই জানা গিয়েছে ফাঁস হওয়া তথ্য থেকে। 

প্রসেসরের ক্ষেত্রে তফাৎ

গত বছর লঞ্চ হওয়া iPhone 14 এবং iPhone 14 Pro -এর মধ্যে বিস্তর ফারাক রেখেছিল Apple এই প্রসেসরের বিষয়ে। তবে এবার জানা গিয়েছে iPhone 15 A16 বায়োনিক প্রসেসর নিয়ে আসবে, আর নতুন A17 প্রসেসর থাকবে iPhone 15 Pro -তে। 

আরও পড়ুন: Nothing Phone (2) Vs Google Pixel 7: কোথায় আছে দুর্দান্ত সব ফিচার? দুটোর তুলনায় কোন ফোন সেরা?

USB সি পোর্ট থাকবে

ফাঁস হওয়া তথ্য থেকে জানা গিয়েছে এবারের iPhone 15 সিরিজে USB টাইপ সি পোর্ট দেখা যাবে। তবে iPhone 15 Pro মডেলে থান্ডারবোল্ট পোর্ট থাকতে পারে বলেই অনুমান করা হচ্ছে যেখানে 4K থান্ডারবোল্ট আউটপুট পাওয়া যাবে। 

কার ক্যামেরা কেমন হবে?

লিক থেকে জানা গিয়েছে এবারের সিরিজের চারটি ফোনেই 48 মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা থাকবে। iPhone 15 Pro Max -এ পেরিস্কোপ লেন্স থাকবে। এই ফিচার কিন্তু iPhone 15 Pro -তেও দেখা যাবে না বলেই জানা গিয়েছে।

সেক্ষেত্রে এই iPhone 15 এবং iPhone 15 Pro -তে ক্যামেরার ক্ষেত্রে কী ফারাক দেখা যাবে সেটা এখনই স্পষ্ট নয়। 

কত দাম হবে ফোনের?

দুটো ফোনের দামের মধ্যে যে বিস্তর ফারাক দেখা যাবে সেটা তো বোঝাই যাচ্ছে বেশ। iPhone 15 Pro ফোনটির দাম এবার 100 ডলার মতো বাড়বে বলেই অনুমান করা হচ্ছে। অর্থাৎ সেক্ষেত্রে এটির দাম 1099 ডলার মতো পড়বে। আর iPhone 15 কেনা যেতে পারে 799 ডলার দিয়ে। 

আরও পড়ুন: 4 Hidden Features of Threads: Meta-এর থ্রেডস নিয়ে হইচইয়ের অন্ত নেই, কিন্তু এর 4 লুকানো ফিচারের সম্পর্কে জানেন কী?

তবে মনে রাখবেন এই সমস্ত তথ্যই কিন্তু ফাঁস হওয়া তথ্য থেকে জানা গিয়েছে। এগুলো কতটা সত্যি বা মিথ্যে সেটা আনুষ্ঠানিক ঘোষণা হওয়ার পরই জানা যাবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :