iPhone 15 Pro-এর দাম হবে আকাশছোঁয়া! কোন তথ্য সামনে এল?

iPhone 15 Pro-এর দাম হবে আকাশছোঁয়া! কোন তথ্য সামনে এল?
HIGHLIGHTS

iPhone 15 Pro মডেলের দাম আকাশছোঁয়া হতে চলেছে

iPhone 14 Pro মডেলের দাম শুরু হচ্ছে 999 ডলার থেকে, অর্থাৎ ভারতীয় মূল্যে যা 81,700 টাকা

iPhone 15 Pro মডেলের দাম বর্তমান দামের থেকে 100 ডলারের বেশি হতে পারে বলে শোনা যাচ্ছে

iPhone 15 সিরিজ লঞ্চ হতে এখনও ঢের দেরি, তবুও এই সিরিজ নিয়ে আলোচনার কোনও অন্ত নেই। একাধিক তথ্য প্রকাশ্যে আসছে, একাধিক তথ্য ফাঁস হয়ে যাচ্ছে। লঞ্চ হওয়ার বহু আগেই এই ফোন নিয়ে নানা আলোচনা, তর্ক শুরু হয়ে গিয়েছে। শোনা যাচ্ছে iPhone 15 এবং iPhone 15 Plus-এ নাকি বেশ বড়সড় কিছু আপগ্রেড আসতে চলেছে। এই ফোনগুলোতে Pro মডেলের বেশ কিছু ফিচার থাকবে। ফলে এখান থেকে বেশ স্পষ্টই বোঝা যাচ্ছে যে এই সিরিজের দাম আগের থেকে বেশ অনেকটাই বাড়বে।

সম্প্রতি Weibo-তে একটি নতুন গুজব ছড়ানো হয়েছে। একটি ভেরিফাই করা নেই এমন সোর্স থেকে পোস্ট করে জানানো হয়েছে যে iPhone 15 Pro মডেলের দাম নাকি অনেকটাই বাড়তে চলেছে। MacRumors -এর রিপোর্ট অনুযায়ী Apple নাকি তাদের সাধারণ এবং Pro মডেলের ফোনগুলোর দামের মধ্যে এবার থেকে অনেকটাই গ্যাপ রাখবে। তবে শুধু দাম নয়, ফিচারের দিক থেকেও। ভারতে যখন iPhone 14 লঞ্চ করে তখন সেটার স্টার্টিং প্রাইজ ছিল 1,29,900 টাকা। অন্যদিকে iPhone 14 Pro Max ফোনটির দাম ছিল 1,39,900 টাকা।

এবার যদি এই গুজব সত্যি হয়, তাহলে iPhone 15 -এর মডেলের দাম গত বছরের Pro মডেলের তুলনায় বেশ অনেকটাই বাড়তে চলেছে। যদিও সেই দাম কত হবে সেটা সাইটের তরফে জানানো হয়নি।

এছাড়া শোনা যাচ্ছে iPhone Pro Max ফোনটি Ultra মডেল দিয়ে রিপ্লেস করা হবে। আর মডেলে সব কিছু সেরা সেরা ফিচার থেকে স্পেসিফিকেশন থাকবে। কিন্তু ভালো জিনিস পেতে গেলে দামটাও যে তেমনই দিতে হবে। ফাঁস হওয়া তথ্য অনুযায়ী Apple তাদের iPhone 15 Ultra -এর দাম 200ডলার পর্যন্ত বাড়াতে পারে। ফলে iPhone 14 -এর তুলনায় অনেকটাই বাড়বে দাম। সেক্ষেত্রে এই ফোনের দাম গিয়ে দাঁড়াবে 1,299 ডলার। যা ভারতীয় মূল্যে প্রায় 1,07,330 টাকা হবে। যদিও ভারতীয় বাজারে এই দাম আশা করবেন না। দাম আরও অনেকটাই বেড়ে যাবে। কাস্টম ডিউটি, ইত্যাদির কারণে। iPhone 14 Pro Max ভারতে 1,39,000 টাকায় লঞ্চ হয়েছিল যেখানে এটি আমেরিকায় 1,099 ডলার বা 90,810 টাকায় বিক্রি হচ্ছে।

iPhone 15 price hike

যদিও অন্যান্য মডেল নিয়ে আর কোনও তথ্য ফাঁস হয়নি। বর্তমানে iPhone 14 Pro মডেলের দাম 999 ডলার থেকে শুরু হচ্ছে যা ভারতীয় মূল্যে প্রায় 81,700 টাকার সমান। তাই অ্যাপল যদি আইফোন 15 প্রো মডেলের দাম বাড়ানোর কথা ভেবেই থাকে তাহলে সেট বর্তমান ফোনের তুলনায় প্রায় 100 ডলার মতো বাড়বে। আইফোন 13 এবং আইফোন 14 পুরনো দামেই লঞ্চ করেছিল। তবে আইফোন 12- এর ক্ষেত্রে 100 ডলার দাম বাড়ানো হয়েছিল। তখন ওই ফোনটি 799 ডলারে লঞ্চ হয়েছিল। অ্যাপেল এখন দাম বাড়াতে চাইছে কারণ গত দুই বছর তারা নতুন ফোন পুরনো দামেই নিয়ে এসেছে। তেমন কোনও দাম বাড়ায়নি।

ফলে আগের নিয়ম মেনে দাম বাড়ালে আইফোন 15 প্রো -এর দাম 1,099 টাকা থেকে শুরু হতে পারে। এর থেকে দাম বাড়াতেও পারে অ্যাপেল যেহেতু তারা এই ফোনে একাধিক প্রিমিয়াম ফিচার দেবে বলে শোনা যাচ্ছে। বর্তমানে আইফোন 14 প্রো ভারতে 1,29,900 টাকায় বিক্রি হচ্ছে। ফলে বোঝাই যাচ্ছে আইফোন 15 লঞ্চ করলে এর থেকে অনেকটাই বাড়বে দাম।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo