Apple iPhone 14: ভারতে পাওয়া যাবে সস্তার আইফোন! এই দিন লঞ্চ করবে কোম্পানি, কতটা প্রভাব পড়বে দামে?

Apple iPhone 14: ভারতে পাওয়া যাবে সস্তার আইফোন! এই দিন লঞ্চ করবে কোম্পানি, কতটা প্রভাব পড়বে দামে?
HIGHLIGHTS

একাধিক টেক সাইট দাবি করছে ভারতেই নাকি তৈরি হবে আইফোন 14

এর আগে জানা গিয়েছিল অ্যাপেল চিনে আইফোন 14 তৈরির পরিকল্পনা করেছিল

যদি ভারতেই আইফোন 14 তৈরি হয়, তাহলে তার কতটা প্রভাব পড়বে দামে, কী বলছেন বিশেষজ্ঞরা, জেনে নিন

Made in India iPhone: iPhone 14 ভারতে তৈরি হবে। এমনটাই দাবি করছে একাধিক টেক সাইট (Tech Site)। সম্প্রতি এই বিষয়ে একটি রিপোর্ট সামনে এসেছে। যদিও, এর আগে শোনা গিয়েছিল যে অ্যাপেলের (Apple) নাকি চিনে আইফোন 14 তৈরির পরিকল্পনা ছিল। এখন জানা যাচ্ছে চিনের সঙ্গে ভারতেও তৈরি হবে আইফোন 14। তবে গোটা বিষয় নিয়ে অ্যাপেল ভীষণই গোপনীয়তা বজায় রাখছে।

কেন এমন সিদ্ধান্ত নেওয়া হল?

চিনে যেভাবে করোনা ছড়াচ্ছে তাতে অ্যাপেল কোনও রকম ঝুঁকি নিতে চাইছে না। চিনে এখনও একাধিক সতর্ক বিধি মেনে চলা হচ্ছে। তাই একটা অতিরিক্ত অপশন হিসেবে ভারতকে বেছে নিয়েছে এই টেক জায়েন্ট সংস্থা। জানা গিয়েছে অক্টোবরের শেষে কিংবা নভেম্বরের শুরুতে আইফোন 14 এর প্রথম ব্যাচ উৎপাদন শুরু হওয়ার সম্ভাবনা আছে।

অন্যদিকে জানা গিয়েছে ভারতে যাতে উৎপাদন বাড়ানো যায় সেই বিষয়ে খেয়াল রাখতে অ্যাপেল সরবরাহকারীদের সঙ্গে কথা বলতে শুরু করেছে। তাইওয়ান নিয়ে আমেরিকার সরকার এবং চিনের শি জিনপিং এর সরকারের সংঘাত বাধার পর থেকেই অ্যাপেল অত্যন্ত ভেবে চিন্তে সিদ্ধান্ত নিচ্ছে। পাশাপাশি লকডাউন, করোনার ভয় তো আছেই। জানা গিয়েছে চিনে যবে থেকে আইফোন 14 উৎপাদন শুরু হবে তার দুমাস পর থেকে ভারতে উৎপাদন শুরু হবে। কিন্তু তার আগেই গোটা বিশ্ব জুড়ে এই ফোন নিয়ে দারুন উন্মাদনা তৈরি হয়েছে।

iphone 14 series

iPhone 14 series সম্পর্কে কিছু বিষয়

এই সিরিজ সম্পর্কে একাধিক বিষয় সামনে আসছে এখন। তবে তার একটিও অ্যাপেলের ঘোষণা নয়। আর যে কটি প্রকাশের তারিখ জানা গিয়েছে সব কটিই সম্ভাব্য দিন। Apple's Event Launch অনুষ্ঠান নাকি 13 সেপ্টেম্বর হবে বলে এতদিন জানা যাচ্ছিল। এখন আবার শোনা যাচ্ছে 7 সেপ্টেম্বর হবে এই অনুষ্ঠান। সেখানেই লঞ্চ হবে আইফোন 14 সিরিজ। সেই ইভেন্টে নাকি আইফোন 14 সহ আরও বেশ কয়েকটি প্রোডাক্ট লঞ্চ করবে অ্যাপেল। জানা গিয়েছে এই প্রোডাক্টগুলোর মধ্যে থাকবে আইফোন 14 সিরিজের চারটি ফোন, তিনটি আইপ্যাড (iPad)। তবে এখানেই শেষ নয়, থাকবে আরও চমক। সেটা যদিও ক্রমশ প্রকাশ্য!

Digit.in
Logo
Digit.in
Logo