ফোন হারিয়েছে? আর নো টেনশন! এবার আপনার হয়ে হারানো মোবাইল খুঁজবে কেন্দ্র, জানুন খুঁটিনাটি

ফোন হারিয়েছে? আর নো টেনশন! এবার আপনার হয়ে হারানো মোবাইল খুঁজবে কেন্দ্র, জানুন খুঁটিনাটি
HIGHLIGHTS

আজকাল ফোন মানে স্রেফ কথা বলার যন্ত্র নয়, এখানে থাকে বহু জরুরি তথ্য, নম্বর, ছবি

সেই ফোন হারালে টেনশন হয় বইকি, পুলিশের দ্বারস্থ হওয়া ছাড়া উপায় থাকে না

তবে এবার কেন্দ্রীয় সরকারও আপনাকে এই কাজে সাহায্য করতে পারে

আজকাল স্মার্টফোন কেবল আর কথা বলার যন্ত্র হিসেবে বন্দি নেই। এখানে থাকে বহু জরুরি নথি, তথ্য, ছবি, ইত্যাদি। ফলে এ হেন যন্ত্র যদি হারিয়ে যায় চিন্তা তো হয়ই। সঙ্গে থাকে ভয় এবং সমস্ত জিনিস হারানোর যন্ত্রণা। তবে কেবল ফোন হারানো নয়, ফোন চুরি গেলেও একই জিনিস হয়ে থাকে। ফলে তখন থানা পুলিশ তো করতেই হয়। কখনও সেই ফোন পাওয়া যায়। কখনও নয়। কিন্তু এবার সমস্ত নাগরিকদের জন্য সুখবর। কেন্দ্রীয় সরকার এখন সমস্ত নাগরিকদের হারিয়ে যাওয়া ফোন খুঁজতে সাহায্য করবে। কীভাবে দেখুন। 

কীভাবে কেন্দ্র সাহায্য করবে ফোন খুঁজতে? 

CEIR বা সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি সিস্টেম এখন থেকে প্রতিটা রাজ্য এবং কেন্দ্র শাসিত অঞ্চলের নাগরিকদের ফোনে থাকবে বলে জানা গিয়েছে। আর এই সিস্টেমের সাহায্যেই এখন হারানো ফোন খুঁজে পাওয়া আরও সহজ হবে। সবার আগে এই সিস্টেম পৌঁছে দেওয়া হয়েছিল দাদরা এবং নগর হাভেলি সহ গোয়া, এবং মহারাষ্ট্রে। 2019 সালে এই সিস্টেম লঞ্চ করা হয়েছিল। সেই বছরের পরের দিকে দিল্লিতেও চালু করে দেওয়া হয় এই সিস্টেম। কিন্তু এরপর এটা দেশের আর অন্যান্য অঞ্চলে বিস্তার করা হয়নি। আর এর প্রধান বাঁধা ছিল করোনা। মহামারি আবহে আর কাজ এগোয়নি। তবে এবার রিপোর্ট অনুয়ায়ী আবার দেশের বিভিন্ন প্রান্তে এই সিস্টেম পৌঁছে দেওয়া হবে এবং এটা ব্যবহার করা যাবে। 

Centre will help you to find stolen phone

কীভাবে ব্যবহার করা যাবে CEIR সিস্টেম? 

CEIR ব্যবহার করতে চাইলে এদের ওয়েবসাইটে যেতে পারেন, কিংবা অ্যাপ ডাউনলোড করতে পারেন। এবার এই অ্যাপ ইন্সটল করা হয়ে গেলে আপনার মোবাইল বক্সে থাকা IMEI নম্বর সেখানে সেভ করে দিন। অথবা *#06# ডায়াল করে জেনে নিন আপনার ফোনের IMEI নম্বর। 

কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে CEIR -এ জমা থাকবে IMEI -এর ডেটা। এটার মাধ্যমেই এবার ফোন হারালে নম্বর ব্লক করা যাবে সঙ্গে এটার সাহায্যে FIR করা যাবে প্রয়োজনে। এটা একটা প্রমান হিসেবে থাকবে। এটার ভিত্তিতে পরে আপনার ফোন খুঁজে বের করা যাবে। এই সিস্টেম সাহায্য করে হারানো ফোন খুঁজতে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo