আর ভয় নেই ফোন হারানোর! এবার ভারত সরকারের CEIR সিস্টেম সাহায্য করবে আপনাকে

আর ভয় নেই ফোন হারানোর! এবার ভারত সরকারের CEIR সিস্টেম সাহায্য করবে আপনাকে
HIGHLIGHTS

ফোন হারালেও এবার আর ঘাবড়াবেন না, সাহায্য নিন CEIR সিস্টেমের

এটার জন্য আপনাকে CEIR ওয়েবসাইটে যেতে হবে, সেখানে গিয়ে নিজের সব তথ্য দিতে হবে

CEIR-এর সাহায্যে ফোনে থাকা ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে পারবেন

ফোন হারিয়ে কেঁদে কেটে একশা! ফোনে থাকা সব জরুরি তথ্য হারিয়ে ভয়ে থড়হরি কাঁপছেন? কিন্তু যদি বলি ভারত সরকার এবার আপনাকে সাহায্যে করতে আসছে? হ্যাঁ, ঠিক পড়লেন একদম।

ভারত সরকারের তরফে একটি নতুন সিস্টেম আনা হচ্ছে যা আপনাকে হারিয়ে যাওয়া ফোন খুঁজে পেতে সাহায্য করবে। কী খুশি হলেন? তাহলে ঝটপট পুরো খবর দেখুন।

এই মাসের শেষের দিকেই Department of Telecommunications or DoT এই CEIR সিস্টেম বা সেন্ট্রাল ইকুইপমেন্ট আইডেন্টিটি রেজিস্ট্রি সিস্টেম লঞ্চ করতে চলেছে। 

এই CEIR সিস্টেম আপনাকে হারানো ফোন খুঁজে পেতে সাহায্য করবে। যদিও এই সিস্টেম মার্চ মাসেই একাধিক রাজ্য এবং ইউনিয়ন টেরিটরিতে নিয়ে আসা হয়েছিল। এবার সেটা গোটা দেশ জুড়ে 17 মে লঞ্চ হবে। 

CEIR কী? 

এটা খুব সহজ ভাষায় বলতে গেলে এমন এক মাধ্যম যার সাহায্য কোনও ব্যবহারকারী তাঁদের ফোন ব্লক করতে পারবেন দূরে থেকেই যদি সেটা চুরি হয় বা হারিয়ে যায়। 

এটার জন্য আপনাকে আপনার ডিভাইসকে কানেক্ট করতে হবে এবং প্রাথমিক সব তথ্য দিতে হবে CEIR ওয়েবসাইটে বা KYC অ্যাপ্লিকেশনের মাধ্যমে তথ্য দিতে হবে হা অ্যাপল স্টোর বা গুগল প্লে স্টোরে উপলব্ধ আছে। এবার ভারত সরকার আপনার হয়ে সেই ফোন ট্র্যাক করবে এবং উদ্ধার করবে। আপনি একবার আপনার হারানো ফোন ফিরে পেলেই সেটাকে আনব্লক করতে পারবেন।

এই সিস্টেম যে কোনও ধরনের ডেটা বা তথ্য লিক হওয়া আটকাবে ফোন থেকে। নাগরিকরা যেমন সহজে তাঁদের ফোন খুঁজে পাবেন এই মাধ্যমে তেমনই  ফোনে থাকা ব্যক্তিগত তথ্য নিরাপদে রাখতে পারবেন। 

CEIR সিস্টেমে আপনি আপনার ফোনের সমস্ত তথ্য যোগ করুন। ওদের ওয়েবসাইটে গিয়ে এই কাজ সারুন। যখনই কেউ এটার ব্লক খুলতে যাবে বা ফোন ব্যবহার করবে অমনি সেটার নোটিশ সরকারের কাছে আসবে। এবং ফোনের লোকেশন সহজেই ট্রেস করা যাবে।

cDoT চিফ এক্সিকিউটিভ অফিসার এবং চেয়ারম্যান প্রজেক্ট বোর্ড রাজকুমার উপাধ্যায় পিটিআইকে জানিয়েছেন এই মাধ্যম এখন একদম প্রস্তুত গোটা ভারতে ব্যবহৃত হওয়ার জন্য। 

Ceir will help to find lost phones

CEIR এ কী করে নিজের ফোন ব্লক করব? 

সবার আগে একটা FIR ফাইল করতে হবে। 

নিজের সমস্ত তথ্য দিয়ে অনলাইনে একটা ফর্ম ভরুন। IMEI নম্বর হচ্ছে সব থেকে জরুরি। 

এবার এটার সঙ্গে FIR -এর কপি জুড়ে দিন। 

কমপ্লেন করার 24 ঘণ্টার মধ্যে আপনার ফোন ব্লক হয়ে যাবে। 

এই ফোন ভারতের যে কোনও নেটওয়ার্কের সাহায্যেই আর চলবে না।

একই সঙ্গে এই ফোন কোথায় আছে না আছে সেটার লোকেশন আপনি দেখতে পাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo