2020 সালে টেলিকমে নতুন কি কি আসবে জানেন!

2020 সালে টেলিকমে নতুন কি কি আসবে জানেন!
HIGHLIGHTS

মনে করা হচ্ছে যে 2020 সালে টেলিকম জগতে অনেক কিছু নতুন দেখা যাবে

মনে করা হচ্ছে যে নতুন অনেক জিনিস আসবে

বলা হচ্ছে যে BSNL 4G র সঙ্গে 5G ট্রায়াল ছাড়া আরও অনেক কিছু আসবে টেলিকমে

আমরা এর আগে দেখেছি যে 2019 সালে টেলিকম ইন্ডাসাট্রি যথেষ্ট ঘটনা বহুল ছিল। আর এবার মানে এই বছর টেলিকম জগতে অনেক কিছু নতুন আসবে বলেই মনে হচ্ছে।

2020 সালে ফিফথ জেনারেশানের নেটওয়ার্ক প্রযুক্তি আশার কথা। আর এর সঙ্গে ডাটা ট্যারিফ চার প্রভাবিত হওয়ার সঙ্গে সঙ্গে আরও বেশি টেকনিকাল জিনিস হবে। আর এর সঙ্গে অন্য কোম্পানি আরও ভাল করে এটি করবে বলে মনে হয়। আর এখানে এই বছর BSNL 4G র সঙ্গে 5G ট্রায়াল আর VoWiFi  ইত্যাদি আছে। আর এবার দেখা যাক যে ইন্ডাস্ট্রিতে এই সব নতুন জিনিস আসতে পারে।

ভারতে 5G ট্রায়াল

2020 সালের মধ্যে ভারতে গ্রাউন্ড জিরোতে 5G অ্যাক্সান দেখা যেতে পারে। আর এবার 5G নেটওয়ার্ক বাড়ির মধ্যে পৌঁছে যাবে। 2020 র মার্চয়ে হতে চলা 5G স্প্রেক্ট্রাম নিলামের সঙ্গে টেলিকম কোম্পানি গুলি বাছাই করা সার্কেলে এই জিনিস চালু করবে। আর এর মানে এই যে সাবস্ক্রাইবাররা অ্যাকশানে কিছু 5G নেটওয়ার্ক দেখতে পারবেন। আর এটি কমার্শিয়ালি রোল আউট হবে না আর এই প্রযুক্তি রিয়েল টাইম নেটওয়ার্কের ক্ষেত্রে আসবে।

OTT কন্টেন্ট আসা

2019 সালে ওভার দ্যা টপ কন্টেন্ট প্ল্যাটফর্মের জন্য সব থেকে ভাল ছিল আর 2020 সালে এটি আরও বেশি করে হবে। আর আমাদের প্রিপেড আর পোস্টপেড প্ল্যানের সঙ্গে OTT র ক্ষেত্রে অনেক কিছু দেখেছি। আর আশা করা হচ্ছে যে 2020 সালে BSNL তাদের বেশি করে রাখবে। আর এর সঙ্গে এই ক্ষেত্রে দূরসঞ্চার কোম্পানি গুলি OTT অ্যাপের বান্ডেল ব্যাবহার করবে আর এর সঙ্গে তারা আরও ভাল করতে পারে।

সেলফ কেয়ার অ্যাপ্লিকেশান ইত্যাদিতে ফোকাস

অন্য একটি ক্ষেত্রে টেলিকম অপারেটাররা তাদের দেখার ক্ষেত্রে আনছে। আর এখানে গ্রাহকদের অভিজ্ঞতা সর্বত্র ভাবে দেখা হচ্ছে আর কোম্পানি এই সব দেখার কাজের মাধ্যমে গ্রাহকদের ভাল অভিজ্ঞতা দেবে। উদাহরন স্বরূপ বলা যায় যে এয়ারটেল থ্যাংকস অ্যাপ্লিকেশান বা অন্য পরিষেবা আর ইন্টিগ্রেশান MNP ট্র্যাকিং ছারফা গ্রাহকদের হুক করার জন্য অ্যাপ্লিকেশানে বেশি কাজ সময় হচ্ছ এয়ার ব্যাবহার করা হচ্ছে। My Jio অ্যাপ্লিকেশান এবার JioSaavan হয়েছে আর অনেক কিছু আনছে। আর এই বছরে এই সেলফ কেয়ার অ্যাপে অনেক কিছু ফিচার আর প্যাকেজিং দেখা যাবে।

এয়ারটেল ডিজিটাল টিভি আর ডিশ টিভির একত্রিকরন

2019 সালে যে এরকম হবে তা মনে হয়নি তবে 2020 সালে এই রকম হতে পারে। আর এবাড় মনে হচ্ছে যে এটি হওয়া খুব স্বাভাবিক। এই দেশের প্রধান M & A ঘটনার মধ্যে একটি এয়ারটেল ডিজিটল টিভি আর একটি হল ডিশ টিভি। আর ভারতের DTH ক্ষেত্রে এই মিল একটি দিক হিসাবে আসবে DTH বাজারের 60% বাজারের অংশ হওয়ার দাবি করেছে। আর এই বিষয়ে কথা বলতে কয়েক মাস লাগবে আর তবেই এটি হয়ত সম্পূর্ণ হবে।

আবার ট্যারিফ বৃদ্ধি

এই বছর ট্যারিফ বৃদ্ধি হতে পারে। মিনিমাম চার্জের সীমা এক্সটেন্ড হতে পারে আর এর আগে আমরা প্রধানত কিছু সংকেত দেখতে পারতাম আর এবার ট্রাই যদি প্লেয়ার প্রাইসিং চালু করে তবে টেলিকম কোম্পানি গুলির ট্যারিফ আরও বেশি হতে পারে। আর যা টেলিকম ইন্ডাস্ট্রির ক্ষেত্রে ভাল পদক্ষেপ হতে পারে।

VOLWI-FI নেটওয়ার্ক আসবে

নতুন প্রযুক্তি বিষয়ে মানে এই ভয়েস ওভার ওয়াই ফাই। 2020 সালে VoWiFi প্রযুক্তি আরও বেশি প্রধান হবে আর অনেক অপারেটাররা এর থেকে বেরোতে পারবে বলে মনে হচ্ছে। আর অন্য দিকে রিলায়েন্স জিও আর ভারতী এয়ারটেল সারা দেশে বেশি ক্ষেত্রের সঙ্গে বাস্তবে আনতে পারে আর এর মধ্যে VoWiFi বিষয়ে আরও বেশি স্মার্টফণ সক্ষম।

BSNL 4G লঞ্চ হবে

এবার BSNL তাদের সঙ্গে সরকারের রিভাইভাল প্যাকেজের সঙ্গে দূরসঞ্চার অপারেটারের ক্ষেত্রে স্প্রেক্ট্রামের সঙ্গে থাকবে আর শেষে সারা দেশে 4G নেটওয়ার্ক তৈরি করতে হবে। আর কিছু বাছাই করা ক্ষেত্রে পরীক্ষাতে এই সময়ে BSNL 4G নেটওয়ার্কের অভিজ্ঞতা গ্রাহকদের দেবে আর এই পরিষেবা এখনই প্যান ইন্ডিয়া হবে না। আর এর সঙ্গে 2020 সালে আশা করা হচ্ছে যে BSNL দেশে 4G পরিষেবা আনতে পারে।

ভায়াঃ

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo