এভাবে নিজের স্মার্টফোনকে ট্র্যাভেলিং এর সময় স্মার্টলি ব্যবহার করুন

এভাবে নিজের স্মার্টফোনকে ট্র্যাভেলিং এর সময় স্মার্টলি ব্যবহার করুন
HIGHLIGHTS

অফলাইন হলেও এই ফিচার্স গুলি ব্যবহার করতে পারবেন

এরোপ্লেন মোডের মাধ্যমে ডাটা থাকলেও আপনি আপনার ফোনের সম্পূর্ণরূপে ব্যবহার করতে পারবেন। এখানে এমন কিছু টিপস বলা হবে যাতে আপনি বেড়াতে যাওয়ার সময় আপনার ফোন অফালাইনে থাকলেও তা কানেক্টেড রাখতে পারবেন। এমনকি আন্তর্জাতিক ক্ষেত্রেও আপনি তা ব্যবহার করতে পারবেন।

আপনি যদি বাইরে কোতাহু যান তবে গুগ্ল ম্যাপ ডাউনলোড করতে ভুলবেননা যেন। ম্যাপ ডাউনলোড করার জন্য আপনাকে প্রথমে গুগল ম্যাপ খুলে সেই ম্যাপে আপনি যেখানে যেতে চান সেই জায়গার নাম লিখুন। আর এর পরে মেনুতে গিয়ে অফলাইন ম্যাপ অপশানে ক্লিক করে তার পরে নিজের ম্যাপ সিলেক্ট করুন আর তার পরে তা ডাউনলোড করুন। অফলাইন থাকলে আপনি ম্যাপ ব্যবহার করতে হলে আপনি মেনুতে যান আর তার পরে ম্যাপে ক্লিক করুন আর এর পরে লিস্টের ম্যাপ সিলেক্ট করুন।

অনলাইন না থেকেও আপনি নিজের ছবি যিওট্যাগ করুন

আপনি অনলাইন না থাকলেও লোকেশানের মাধ্যমে আপনার ছবি খুঁজতে পারবেন। অনলাইন না থাকলেও আপনি যিওট্যাগ করতে পারবেন। মানে আপনি যদি আপনার ছবির লোকেশানের মাধ্যমে কিছু খুঁজতে চাইলে তা খুঁজতে পারবেন।

iPhone এর জন্য

আপনার ফোনে ইন-বিটুইন মোড থাকে, সেখানে সেল আর ডাটা পরিষেবা ডিসেবেল হয়ে যাবে কিন্তু জিপিএস ডিসেবেল হবে না। এই মোডে আপনি আপনার সমস্ত ছবিকে পারফেক্ট লোকেশান ডাটার সঙ্গে নিতে পারবেন।

এর জন্য আপনাকে সেটিং এ গিয়ে সেখানে ফোন অপশানে যাওয়ার পরে আনি নিচে স্ক্রল করে ‘সিম পিন’ সিলেক্ট করুন। আর এর পরে সিম পিন অ্যাক্টিভেট করুন আর আপনি যদি আগে থেকেই এটি সিলেক্ট করে থাকেন তবে এই স্টেপটি ছেরে দিন। এবার আরও একটি পিন সেট করুন আর এমন পিন দিন যা আপনার সহজেই মনে থাকে। আর এবার আপনার ফোন কে অফ করে অন করুন।

আর এর পরে যদি আপনার সিম রেজিস্টার করার জন্য বলা হয় তবে আপনি আপনার ফোন সাধারন ভাবে আনলক করুন। যতক্ষণ আপনি আপনার নিয়মিত ফোন/ ডাটা পরিষেবা ব্যবহার করতে চাইবেননা ততক্ষণ আপনি আপনার পিন আবার রেজিস্টার করুন।

অ্যান্ড্রয়েডের জন্য

অ্যান্ড্রয়েডে অ্যাপেলের মতন ‘ ইন- বিটুইন’ অপ\শান থাকেনা কিন্তু আপনি প্লে স্টোর থেকে ফ্রি অ্যাপ (Geotag by Android's Buddy) এর ব্যবার করে যিওট্যাগ করতে পারবেন।

এর জন্য আপনাকে সেই ফটো বাছতে হবে যাতে যিওট্যাগ করতে চান। আর এর পরে ফ্ল্যাগআইকনে ক্লিক করে লোকেটে যান আর তার পরে ফাইন্ড লোকেশানে ক্লিক ক্তুন। এই অ্যাপটি গুগল ম্যাপ টুলস যুক্ত, যাতে আপনি লোকেশানে পিং করতে পারেন আর জিপিএস ডাটা সেভ করতে পারেন।

জিও পিকচার অ্যাপ আরও একটি অ্যাপ যাতে যিওট্যাগ করা যায়। একবার ইন্সটল করার পরে আপনি ফটো আইকনে ক্লিক করুন আর এবার সেই ফটো সিলেক্ট করুন যাতে ট্যাগ করতে চান আর আবার ফটোতে ট্যাগ করুন, গুগল ম্যাপ ফিচারের ব্যবহার করে লোকেশান সার্চ করুন আর এর পরে সেভ আইকনে ট্যাপ করুন।

ফোনকে ট্র্যান্সলেটারের মতন ব্যবহার করুন

অনলাইন না থাকলেও আপনি আপনার স্মার্টফোনে ট্র্যান্সলেটারের ব্যবহার করতে পারবেন। আপনি যেখানে যাচ্ছেন সেখানকার ভাষা যদি না বোঝেন তবে আপনি আপনার অ্যান্ড্রয়েড বা আইফোনের ব্যবহার করে আপনার সমস্যার সমাধান করতে পারবেন। আপনি এমন কোন যায়গায় জাওয়ার আগে গুগল ট্র্যান্সলেটার ডাউনলোড করে রাখুন আর তার পরে এটি সেট করে নিন যাতে আপনি অফলাইন থাকেলও তা ব্যবহার করতে পারেন।   

এরকম করতে হলে আপনাকে সবার আগে মেনুতে গিয়ে অফালাইন ট্র্যান্সলেটারের অপশানে যেতে হবে আর তার পরে সেই ভাষা সিলেক্ট করতে হবে যাতে আপনি ট্র্যান্সেল্ট করতে চান। আর এর পরে ডাউনলোড বটনে ট্যাপ করুন। এবার ডিকশেনারি আপনার ফোনে সেভ হয়ে যাবে আর আপনি যখন ইচ্ছে তখন এই অ্যাপটি ব্যবহার করে ট্রান্সলেট করতে পারবেন।

সোর্সঃ 

Aparajita Maitra
Digit.in
Logo
Digit.in
Logo