Google আনছে অ্যান্ড্রয়েড 14 আপডেট, থাকবে বড় সাইজের ফন্ট সহ ক্লোন অ্যাপের সুবিধা

Updated on 11-Feb-2023
HIGHLIGHTS

Google- এর তরফে আনা হচ্ছে অ্যান্ড্রয়েড 14 আপডেট

জানানো হয়েছে এটি সব থেকে বড় এবং দারুন আপডেট হতে চলেছে

তবে যতই অ্যান্ড্রয়েড 14 -এর কথা ঘোষণা করা হয় যাক, এখনও বহু মানুষ অ্যান্ড্রয়েড 13 আপডেটই পাননি

Android 14 নিয়ে বড়সড় ঘোষণা করল Google। কবে লঞ্চ হবে এটি সেটাও জানিয়ে দিল। তবে যতই অ্যান্ড্রয়েড 14 -এর কথা ঘোষণা করা হোক, অ্যান্ড্রয়েড 13 আপডেটই এখনও অনেকে পাননি। কিন্তু এই জনপ্রিয় অপারেটিং সিস্টেমের নতুন ভার্সনটি নিয়ে বর্তমানে জল্পনার অন্ত নেই। কিন্তু জানা গিয়েছে এখন এটির ডেভেলপার প্রিভিউ লঞ্চ করা হবে। আর 2023 সালের শেষের দিকেই লঞ্চ হয়ে যাবে অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সনটি। কিন্তু কী কী সুবিধা বা ফিচার মিলবে এই ভার্সনে সেটা জানা গিয়েছে। এই নতুন অ্যান্ড্রয়েড 14 আপডেটের নাম রাখা হয়েছে Upside Down Cake। Google এভাবেই বিভিন্ন মিষ্টিজাতীয় পদ, অর্থাৎ যে কোনও ডেজার্ট এর নামে তাদের অ্যান্ড্রয়েড ভার্সনগুলোর নাম রেখে থাকে। এবারও তার অন্যথা হল না।

Google এর তরফে জানানো হয়েছে যে অ্যান্ড্রয়েডের এই নতুন ভার্সনের দুটো ডেভেলপার প্রিভিউ বের করার কথা বলা হয়েছে। 2023 সালের মার্চের মধ্যে এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সন দুটো ডেভেলপার প্রিভিউ চলে আসবে। এই ডেভেলপার প্রিভিউ পৌঁছে দেওয়া হবে বিভিন্ন ডেভেলপারদের কাছে। এরপর সেই ডেভেলপাররা তাদের অ্যাপে এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সন পরীক্ষা করবে। দেখবে সবটা। তারপর চারটি বিটা বিল্ড লঞ্চ করবে Google মার্চ মাসের শুরুতেই। এর ফলে Google এর তরফে মনে করা হচ্ছে যে জুন মাসের মধ্যেই এই আসন্ন আপডেটটি স্টেবিলিটি পর্যায় পৌঁছে যাবে।

কিন্তু এখন প্রশ্ন হল এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সন কবে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা পাবেন?

আগস্ট মাস থেকেই Google -এর Pixel ফোন অর্থাৎ Pixel 4a 5G, Pixel 5, Pixel 5a, Pixel 6, Pixel 6 Pro, Pixel 6a, Pixel 7 এবং Pixel 7 Pro, ইত্যাদি ফোনগুলোতে লঞ্চ করা হবে অ্যান্ড্রয়েড 14। এই ফোন ব্যবহারকারীরা আগস্ট মাসেই এই নতুন আপডেট পেয়ে যাবেন। তবে Google -এর তরফে জানানো হয় বে সব Pixel ফোনে এই আপডেট মিলবে না। উল্লিখিত ফোনগুলোতে তাই আশা করা হচ্ছে এই নতুন আপডেট আসতে পারে।

কেন আনা হচ্ছে এই আপডেট?

জানা গিয়েছে অ্যান্ড্রয়েড 14 আপডেটটি আনা হচ্ছে মূলত ট্যাবলেট এবং যে ফোল্ডেবল ফোনগুলো আছে সেগুলোর জন্য। অ্যান্ড্রয়েড 14- এর ভিত্তি কিন্তু সেই অ্যান্ড্রয়েড 13 এবং 12L। ফলে এখান থেকেই বোঝা যাচ্ছে যে এই নতুন আপডেট ট্যাবলেট এবং ফোল্ডেবল ফোনগুলোর জন্যই আনা হয়েছে কারণ এগুলো এই অ্যান্ড্রয়েড ভার্সনের উপরেই চলে। কিন্তু মনে রাখবেন এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে কিন্তু বহু পুরনো Android App কাজ করবে না। শুধু তাই নয়, কোনও ম্যালওয়্যার যুক্ত অ্যাপ থাকলে সেগুলোকেও আটকে দেবে এই নতুন আপডেট।

Android 14- এর সঙ্গে এর আগের অ্যান্ড্রয়েড ভার্সনের বেশ কিছু বিষয় পার্থক্য আছে। যেমন ফন্টের সাইজ বাড়বে, ক্লোন অ্যাপ তৈরির সুযোগ বাড়বে। এর ফলে আপনি সহজেই একাধিক অ্যাকাউন্টের সাহায্যে নানা অ্যাপে কাজ করতে পারবেন। এছাড়া এই নতুন আপডেট আসবে উজ্জ্বল রঙের থিম। এছাড়া কাস্টমাইজেশনের সুযোগ তো থাকছেই। ফলে সবটা মিলিয়েই এই নতুন অ্যান্ড্রয়েড ভার্সনে অভিজ্ঞতা যে ভালো হবে সেটা বোঝা যাচ্ছে। এখন খালি এই নতুন আপডেট আসার অপেক্ষা।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :