GOOGLE PIXEL 3A: এই ফোন টি কি কেনা উচিৎ

GOOGLE PIXEL 3A: এই ফোন টি কি কেনা উচিৎ
HIGHLIGHTS

গুগলের Pixel 3a XL একটি এন্ট্রি প্রিমিয়াম ফোন, তাহলে এই ফোনটি কাদের জন্য ভাল?

এই সময়ে ভারতের স্মার্টফোন বাজারে অনেক দামের অনেক ফোন আছে। আর OEM চাইছে কম থেকে কম দামে বেশি ভাল হার্ডওয়্যারের ফোন নিয়ে আসে। আর এই সময়ে বাজারে এমন বেশ কিছু স্মার্টফোন আছে যা অনেক কিছু দিচ্ছে আর এসবের মধ্যে ভারতের বাজারে Google তাদের Google Pixel য়ের ফোন লঞ্চ করেছে। আর এই ফোনে ভাল কিছু কোম্পানি অফার করেছে তবে আসুন দেখা যাক যে এই ফোনে আমরা এমন কি পাব আর এটি আপনারা কেনা উচতি হবে কিনা।

গত বছর Google তাদের Pixel 3 ফোনটি লঞ্চ ক্রেছিল আর এই ফোনের ক্যামেরা যে দারুন সেই বিষয়ে কোন সন্দেহ নেই। তবে দামের ক্ষেত্রে ভারতের বাজারে এই ফোনের দাম যে বেশি সেই বিষয়েও কোন সন্দেহ নেই, ভারতে এই ফ্ল্যাগশিপ ফোনটির দাম 65,000 টাকা। আর এর পরে কোম্পানি ভারতে Pixel 3a আর Pixel 3a Xl লঞ্চ ক্রেহে আর এই ফোনের দাম 50,000 টাকার কম আর তাও এই ফোনে 70,000 টাকা দামের ফোনের মতন একই ক্যামেরা দেওয়া হয়েছে। গুগল তাদের Pixel 3a XL আর Pixel 3a ফোনকে এন্ট্রি প্রিমিয়াম স্মার্টফোন বলেছে। আর এখানে ফ্ল্যাগশিপ ফোনের সব ফিচার ও ডিটেল দেওয়া হয়েছে।

Pixel 3a আর Pixel 3a XL ফোনের দাম যথাক্রমে 39,999 টাকা আর 44,999 তাকা। আর এই ফোনে গুগল তাদের সব থেকে শক্তিশালি জিনিস অ্যান্ড্রয়েডের সব অভিজ্ঞতা দিচ্ছে। আর এই ফোনেও কোম্পানির ক্যামেরা একই রকমের। আর এই pixel 3a আর Pixel 3a XL ফোন এর প্রিমিয়াম হ্যান্ডসেটের মতন একই ছবি তুলতে সক্ষম, আর সঙ্গে আছে প্রিমিয়াম ব্যায়টারি একটি পিন পয়েন্ট ও আরও অনেক কিছু।

আর এখানে এসবের পরে সেই মোক্ষম প্রশ্ন আসে যে “এই ফোনটি কী আমার কেনা উচিত’? এই ফোনে অনেক কিছু আছে যা একটি প্রিমিয়াম ফোনে আছে। আর আমরা এখানে প্রথমে দেখার দরকার যে এই ফোনে কি আছে এই ফোনে মানে Google Pixel 3a আর Google Pixel 3a XL ফোনে আপনারা সেই সব পাবেন তবে 3a তে তা পাবেন না। আসুন দেখা যাক যে এই ফোন আপনাদের কেনা উচিত কিনা?

ডিজাইন আর ডিসপ্লে

Pixel 3a আর Pixel 3 ফোনে আপনারা অ্যারোদমেটিক ডিজাইন পাবেন আর এর ওপরে বাঁ দিকের কর্নারে ক্যামেরা মডিউল আছে আর এই ফোনে স্পিল্টে রেয়ার প্যানেল দেওয়া হয়েছে ফোনটি পলি কার্বোনেট ব্যাক শেল আর একটি সেন্ট্রালি প্লে ফিঙ্গারপ্রিণ্ট সেন্সার পাবেন । আর Pixel 3 ফোনে মেটাল আর গ্লাস ব্যাক দেওয়া হয়েছে। আর এছারা আপনারা Pixel 3a ফোনেও এমন পাবেন।

আর এবার আমরা যদি ডিসপ্লের বিষয়ে বলি তবে এই ফোনে মানে Pixel 3a ফোনে আপনারা একটি 5.6 ইঞ্চির gOLED ডিসপ্লে পাবেন । আর এই ফোনের সঙ্গে আমরা Pixel 3 ফোনটি জদি দেখি তবে এই ফোনে আপনারা একটি 5.5 ইঞ্চির gOLED স্ক্রিন পাবেন আর এর সঙ্গে আমরা এর বড় ভেরিয়েন্টটি যদি দেখি তবে তাতে একটি 6.1 ইঞ্চির pOLED স্ক্রিন দেওয়া হয়েছে। আর এই ফোন গুলিতে 3.5mm অডিও জ্যাক দেওয়া হয়েছে।

ক্যামেরা পার্ফর্মেন্স

এবার আমরা যদি এই ফোনের ক্যামেরার বিষয়ে বলি তবে এই দুটি ফোনে আপনারা এর আসল প্রিমিয়াম ফোনের ক্যামেরাই পাবেন। আর এই ফোনের ব্যাকে আপনারা একটি 12.2MP র IMX 363 সেন্সার পাবেন আর এই ক্যামেরাতে আপনারা 1.8 অ্যাপার্চার পাবেন। আর এছারা আপনাদের এও বলে রাখি যে OIS য়ের সঙ্গে আসবে, আর এর সঙ্গে এই ফোনে ফেস ডিটেকশান অটোফোকাস আছে। আর এই ফোনের ক্যামেরা সিস্টেমে আপনারা ডুয়াল LED ফ্ল্যাশ পাবেন। আর এর সঙ্গে ফোনে একটি 8MP র ফ্রন্ট ক্যামেরা পাবেন যা 28mm ওয়াইড অ্যাঙ্গেল লেন্স যুক্ত। আর এর মানে এই যে এই ফোনের ক্যামেরাতে আপনারা কোন পরিবর্তন দেখতে পাবেন না।

পার্ফর্মেন্স( প্রসেসার আর অন্যান্য হার্ডওয়্যার)

ফোনের বাজেট দেখে গুগলের তরফে কম্রোমাইজ করা হয়েছে যা এই ফোনের প্রসেসারা ইত্যাদিতে দেখা গেছে। এর আগে আমরা এই ফোনের আগের ফোনে কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 845 প্রসেসার ছিল আর সেখানে Google Pixel 3a ফোনে আপনারা কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 670 মোবাইল ফোন পাবেন। আর এই ফোনের র‍্যাম ইত্যাদিতে কোন পরিবর্তন করা হয়নি। আর এছারা লেটেস্ট ফোনে আপনারা মেটাল আর গ্লাস ব্যাক পাবেন না আর এই ফোনে পলিকার্বনেট সেল আছে। আর এর মানে যে ফোনে ওয়ারলেস চার্জিং প্রজুক্তি দেওয়া হয়নি। আর এই সব কারনের জন্য ফোনের দাম কম।

আমরা যদি ফোনের ব্যাটারির বিষয়ে বলি তবে Pixel 3a ফোনে আপনারা 3,000mAH য়ের ব্যাটারি পাবেন আর সেখানে Pixel 3a XL ফোনে আপনারা 3,700mAh য়ের ব্যাটারি পাবেন।

এই ফোন কি আপনাদের কেনা উচিৎ?

ফোনটি না কেনার প্রথম কারন এই যে এর পার্ফর্মেন্স বেশি ভাল না। আর এটা ঠিক যে Pixel 3a আর Pixel 3a XL প্রতিজগিতা করতে পারবে না। আর এবার যদি আপনারা আন্ডার দ্যা হুড গিয়ে দেখেন তবে কোথাও না কোথাউ আপনারা নিরাশ হবেন। আর এছারা এই ফোনে মানে লেটেস্ট ফোনে মেটাল আর গ্লাস দেওয়া হয়নি আর এতে ওয়ারলেস চার্জিং প্রজুক্তিও দেওয়া হয়নি। আর এই সব বড় কারনে এই ফোনটি আপনারা নাই কিনতে পারেন।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo