Exynos-এর মডেমের সিকিউরিটিতেই আছে ফাঁক! বিপদের মুখে Samsung, Pixel-এর ফোন ব্যবহারকারীরা

Exynos-এর মডেমের সিকিউরিটিতেই আছে ফাঁক! বিপদের মুখে Samsung, Pixel-এর ফোন ব্যবহারকারীরা
HIGHLIGHTS

একাধিক Exynos মডেমের এমন একাধিক ঘাটতি আছে যা সাহায্যে হ্যাকাররা আপনার ফোন হ্যাক করতে পারে

এই সমস্যাগুলো মূলত Samsung- এর Exynos মডেমযুক্ত ফোন যেমন Pixel 6, Pixel 7 সিরিজে দেখা গিয়েছে

শুধু তাই নয়, যে কোনও Wearable বা ভেহিকেলে যেখানে Exynos W920 বা Exynos Auto T5123 চিপসেট আছে সেগুলোও সমান বিপজ্জনক

Google -এর রিসার্চ টিম Project Zero -এর তরফে Samsung -এর মডেমের একাধিক ঘাটতি প্রকাশ্যে আনল। এই মডেমের সাহায্যেই Pixel 6 থেকে শুরু করে Pixel 7 সহ Samsung Galaxy S22, Galaxy A53 ফোনগুলো পরিচালিত হয়। কোম্পানির তরফে একটি পোস্ট করে জানানো হয় একাধিক Exynos মডেমে নানা ঘাটতি বা সমস্যা দেখা দিয়েছে যার সাহায্যে হ্যাকাররা একবার ফোনকে দূরে বসেও পরিচালনা করতে পারে আপনার অজান্তেই। কেবল ভিক্টিমের ফোন নম্বর জানলেই এই কাজ করতে পারবেন হ্যাকাররা। 

একই সঙ্গে এই টিমের তরফে জানানো হয়েছে যে হ্যাকাররা গোটা ইস্যুটিকে আরও বড় আকার দিতে পারে সামান্য রিসার্চ করে। তবে Google -এর তরফে জানানো হয়েছে মার্চ মাসে Pixel ফোনে যে সিকিউরিটি আপডেট যাবে সেটা এই সমস্যাকে দূর করে দেবেন। এটা এখনও পর্যন্ত Pixel 6, Pixel 6 Pro এবং Pixel 6A -এর জন্য উপলব্ধ নয়। 

কোন কোন ব্যবহারকারীদের ফোন রিস্কে আছে? 

Samsung Galaxy -এর Samsung Galaxy S22, Samsung Galaxy M33, Samsung Galaxy M13,  Samsung Galaxy M12, Samsung Galaxy A71, Samsung Galaxy A53, Samsung Galaxy A33, Samsung Galaxy A21, Samsung Galaxy A13, Samsung Galaxy A04 ফোনগুলো সহ Vivo -এর Vivo S16, Vivo S15, Vivo X70, Vivo X60 এবং Vivo X30 সিরিজও বিপদের মধ্যে আছে। এছাড়া যে যে Wearable ডিভাইস বা গাড়িতে Exynos W920 বা Exynos Auto T5123 চিপসেট আছে সেগুলোতেও বিপদের সম্ভাবনা আছে। 

সব ফোনই কি বিপদ লুকিয়ে?

তবে উল্লিখিত সব কটি ফোনই যে ভীষণ বিপজ্জনক পরিস্থিতিতে আছে এমনটা নয়। Samsung Galaxy S22 ফোনটি ইউরোপ এবং দক্ষিণ আফ্রিকার কিছু দেশের বাইরে যেখানে যেখানে বিক্রি হয় সেখানে ইন হাউজ মডেমের সঙ্গে Qualcomm প্রসেসর দিয়ে বিক্রি হয়। ফলে সেগুলো অনেক বেশি নিরাপদ। Samsung Galaxy S21 এবং S23 ব্যবহার করা অনেক বেশি নিরাপদ কারণ এই সিরিজে বিশ্বজুড়ে Qualcomm প্রসেসর দিয়েই বিক্রি করা হয়। আপনি যদি ভয় পেয়ে থাকেন যে আপনার ফোনে Exynos মডেম আছে আর সেটা ক্ষতিগ্রস্ত হতে পারে হ্যাকারদের দ্বারা তাহলে টিম প্রজেক্ট জিরোর কথা মতো আপনি চাইলে Wifi এবং Voice Over LTE অফ করে রাখতে পারেন নিজেদের বাঁচাতে। 

Phones with Exynos modem are at risk

এখন ঠিক হয়নি সমস্যা

সিকিউরিটি রিসার্চারদের তরফে জানানো হয়েছে যে বাগস ঠিক হবে তখনই যখন ফিক্স উপলব্ধ হবে। কিন্তু বহুদিন ধরে জানানোর পরও এখনও এই সমস্যার সমাধান হয়নি বলেই জানান তাঁরা। কিন্তু এই দ্বিতীয় কেসে প্রজেক্ট জিরোর গবেষক ম্যাডি স্টোন জানিয়েছেন এন্ড ব্যবহারকারীরা রিপোর্ট পেশ করার 90 দিন পরেও কোনও প্যাচ পাননি। এটা স্যামসাং এবং অন্যান্য ভেন্ডরদের ক্ষেত্রে একটা সমস্যা হতে পারে কারণ তাঁদের এটার সঙ্গে ডিল করতে হবে। 

প্রজেক্ট জিরোর তরফে 18টা বিপজ্জনক দিক খুঁজে বের করা হয়েছে এই মডেমগুলোর। এর মধ্যে 4টে ভীষণই ক্ষতিকারক কারণ এগুলো ইন্টারনেটের সাহায্যে দূরে থেকেও কোড এক্সিকিউট করতে দেয়। বাকিগুলো ছোটখাটো সমস্যা যা বড় আকার তখন ধারণ করতে পারে যখন কেউ ম্যালিসিয়াস মোবাইল নেটওয়ার্ক ব্যবহার করবেন বা কোনও প্রতারক যখন সেই ডিভাইসের লোকাল অ্যাকসেস পাবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo