Google Phone Made in India: Apple-এর দেখানো পথে হাঁটতে চলেছে গুগল, ভারতেই তৈরি হবে স্মার্টফোন?

Google Phone Made in India: Apple-এর দেখানো পথে হাঁটতে চলেছে গুগল, ভারতেই তৈরি হবে স্মার্টফোন?
HIGHLIGHTS

Google ভারতে তাদের ফোন তৈরি করতে চাইছে

Apple -এর পর এবার Google একই পথে হাঁটছে

সুন্দর পিচাইয়ের সঙ্গে অশ্বিনী বৈষ্ণব ভারতের আইটি মন্ত্রী দেখা করার পর এই ঘোষণা করা হল

Google -এর তরফে জানানো হল তারা ভারতেই তাদের Pixel ফোন বানাতে চায়। গত মাসেই Google -এর সিইও সুন্দর পিচাইয়ের সঙ্গে সাক্ষাৎ করেছিলেন ভারতের আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তাঁর সঙ্গে সেই সাক্ষাতের পরেই এত বড় ঘোষণা করল Google। এবার তবে Apple -এর দেখানো পথেই হাঁটবে এই সংস্থা। 

Bloomberg -এর রিপোর্টে জানানো হয়েছে Google -এর এই পদক্ষেপ হয়তো প্রোডাকশন লিংকড ইনসেনটিভ এর সঙ্গে কোনও ভাবে সম্পর্কিত। এটার সাহায্যে আন্তর্জাতিক টেক জায়েন্ট যেগুলো আছে সেগুলো ভারতে বসেই তাদের ফোন বানাতে সক্ষম। Google -এর এই পদক্ষেপের পর মনে করা হচ্ছে চিনের বাইরেও Google -এর যে প্রোডাক্ট উৎপাদন হয় সেটা ডাইভারসিফাই করবে।

কেবল Google নয়, Appleও চাইছে তাদের বিশ্বের মোট উৎপাদনের 18% ভারতেই সরিয়ে দিতে। এটার জন্য তারা 2025 সালকে টার্গেট করে এগোচ্ছে। 

রিপোর্টে জানানো হয়েছে Google -এর তরফে ইতিমধ্যেই Foxconn টেকনোলজি গ্রুপের ভারতীয় যে ইউনিট আছে অর্থাৎ Bharat FIH সঙ্গে আলোচনা শুরু হয়ে গিয়েছে। একই সঙ্গে তারা দেশীয় কোম্পানি Lava International, Dixon Technologies ইত্যাদির সঙ্গেও কথা বলছে।

আরও পড়ুন: BSNL 4G Launch: Airtel-Jio-কে টক্কর দিতে 4G চালু করতে চলল BSNL, কোথায় এবং কবে পাবেন পরিষেবা?

সম্প্রতি গুগলের তরফে তাদের একাধিক শীর্ষপদের কর্মীরা ভারত সফরে এসেছিলেন। দেশ ঘুরে ব্যবসা, প্রোডাকশন ইত্যাদির বিষয়ে আলোচনা সেরে গিয়েছেন। প্রাথমিক কথাবার্তা হয়েছে তাদের। 

Google -এর মতে ভারত তাদের জন্য অন্যতম বড় মার্কেট। এই দেশে তাদের পরিষেবা, প্রোডাক্ট দুইয়ের চাহিদাই বেশ বেশি। তাই তো এই কোম্পানির তরফে মাঝে মধ্যেই নতুন নোট ম্যাপ ফিচার নিয়ে আসা হয় তাও একাধিক ভারতীয় ভাষায়।

শুধুই কি তাই? Google তো রীতিমত Jio -এর সঙ্গে হাত মিলিয়ে কাজ করে Jio ফোনের প্রয়োজনীয় অ্যান্ড্রয়েড OS বানানোর জন্য। 

Google Phone will Manufacture in India

তবে এই বিষয়ে যেটা না বললেই নয়, Google হার্ডওয়্যার যে সবসময় ভারতে আসে এমনটা নয়। Pixel 5, Pixel 6 সিরিজ, Pixel Watch, Pixel Tablet- এগুলো কিছুই দেশে লঞ্চ করেনি। তবে হ্যাঁ গত বছর Pixel 7 সিরিজ নিয়ে আসা হয়।

এখন এই কোম্পানি চাইছে যত বেশি সম্ভব তাদের ফোন ভারতে লঞ্চ করতে। তাই এই কোম্পানি কিছুদিন আগেই দেশে Pixel 7a ফোনটি লঞ্চ করেছিল। 

আরও পড়ুন: Samsung Galaxy S20 FE 5G Price deal: প্রিমিয়াম ফোন এবার বাজেটে! 47,000 টাকার ছাড়ে বাড়ি আনুন 8GB RAM এর ফোন

ভারতের তরফেও এখন সমস্ত কিছুতেই মেড ইন ইন্ডিয়ার বিষয়ে জোর দেওয়া হচ্ছে। এটা একপ্রকার একাধিক চিনা কোম্পানিকে বাধ্য করেছে দেশের মাটিতে ফ্যাক্টরি তৈরি করতে। Samsung-ও তাদের ফোন এখন দেশেই উৎপাদন করে পৃথিবীর সব থেকে বড় মোবাইল ফ্যাক্টরিতে। এটা নয়ডায় অবস্থিত।

ভারতের মোবাইল এক্সপোর্টের যে হার সেটা সম্প্রতি অনেকটাই বাড়তে দেখা গিয়েছে। চলতি বছরের এপ্রিল মে মাসে 128% বেড়েছে সেটা।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo