First Affordable Smartphone in India: iPhone, Samsung Galaxy, Motorola কেউ নয়, ভারতের প্রথম সস্তার টাচস্ক্রিন ফোন কে এনেছিল দেখুন

Updated on 15-Jun-2023
HIGHLIGHTS

ভারতের প্রথম সস্তার স্মার্টফোন Apple, Samsung Galaxy কিছুই ছিল না

বরং Nokia 5800 Xpress Music ফোনটি ছিল দেশের প্রথম সস্তার স্মার্টফোন

iPhone, Samsung Galaxy এরপর দেশে আসে

বর্তমান যুগে সবার হাতে হাতে স্মার্টফোন দেখা যায়। নতুন প্রজন্মের সবার হাতে এখন একটা নয়, কারও কারও হাতে দুটো স্মার্টফোন পর্যন্ত দেখা যায়। তবে এটা যে কেবল আজকাল একটা কথা বলার যন্ত্র নয়, এক কথায় বলতে গেলে বর্তমান জীবনের ওয়ান স্টেপ সলিউশন হল স্মার্টফোন।

ক্যালেন্ডার থেকে অ্যালার্ম, রেডিও, গান, মেইল, ইত্যাদি সহ একাধিক সুবিধা একসঙ্গে পাওয়া যায়। অফিসের কাজ করা থেকে বন্ধুদের সঙ্গে যোগাযোগ সব কিছুই এখন সম্ভব ফোন দিয়ে। আজকালকার ছেলেমেয়েরা বোতাম ফোন বা ট্র্যাকপ্যাড ফোনের বিষয়ে জানেই না।

 

বর্তমানে স্মার্টফোনের জগতে Apple -এর iPhone সব থেকে বেশি জনপ্রিয় বিশ্ব জুড়ে। এখানে অত্যাধুনিক ফিচার আছে। অনেকেই বিশ্বাস করেন যে Apple -এর iPhone প্রথম সস্তার টাচস্ক্রিন স্মার্টফোন। বিশ্ব তো বটেই ভারতেরও, তবে এটা কিন্তু সত্যি নয়। 

ভারতে প্রথম টাচস্ক্রিন যুক্ত স্মার্টফোন নিয়ে এসেছিল নোকিয়া। Nokia 5800 Xpress Music 2008 সালে দেশে লঞ্চ হয়েছিল। ফিনিশ কোম্পানির এই ফোনটি ছিল দেশের বুকে লঞ্চ হওয়া প্রথম টাচস্ক্রিন স্মার্টফোন।

আরও পড়ুন: Infinix Note 30 5G Launched: 8 জিবি RAM এবং 108MP ক্যামেরা সহ ভারতে নতুন বাজেট ফোন লঞ্চ

এই ফোনটি স্টিভ জবস Apple কোম্পানির iPhone বিশ্ব বাজারে লঞ্চ করার পর প্রায় 1.5 বছর পর Nokia -এর তরফে এই ফোনটি নিয়ে আসা হয় দেশে। 

ভারতে Nokia প্রথম সস্তার টাচস্ক্রিন স্মার্টফোন আনলেও এটা কিন্তু এই Nokia 5800 Xpress Music প্রথম টাচস্ক্রিন ফোন ছিল না এই কোম্পানির। এর আগেও বেশ কয়েকটি টাচস্ক্রিন ফোন বানিয়েছিল নোকিয়া। 

কী কী ছিল Nokia 5800 Xpress Music এ?

এই ফোনে 3.2 ইঞ্চির ডিসপ্লে সহ 640X360 পিক্সেলের রেজোলিউশন ছিল। এছাড়া Nokia N সিরিজের একাধিক ফিচার ছিল। GPS, HSDPA, WIFI সাপোর্ট ছিল সেই ফোনে। 

আরও পড়ুন: Realme 11 Pro+ Vs Motorola Edge 40 Vs Redmi Note 12 Pro+ Compare: 30,000 এর মধ্যে কোনটি সেরা? কেন?

রিপোর্ট অনুযায়ী Nokia -এর এই ফোনটি বাজারে লঞ্চ হওয়ার পর এক বছরে 8 মিলিয়ন ইউনিট বিক্রি হয়েছিল। যদিও ফোনটির ক্যামেরা এবং সফটওয়্যার অত ভালো ছিল না। অভিযোগ এসেছিল এই বিষয়ে প্রচুর। কিন্তু এর স্টাইলাস এবং কম দামের জন্য বাহবা পেয়েছিল। 

Nokia 5800 Xpress Music ফোনটি ভারতে টাচস্ক্রিন স্মার্টফোন বাজারের পথ তৈরি করে। এই ফোনের হাত ধরে পরবর্তীকালে দেশে এক এক করে iPhone, Samsung Galaxy ফোনগুলো লঞ্চ হতে থাকে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :