2023 সালে স্মার্টফোনের জগতে ঘটবে বিপ্লব, আসছে স্যাটেলাইট কলিং থেকে ফাস্ট চার্জিং

2023 সালে স্মার্টফোনের জগতে ঘটবে বিপ্লব, আসছে স্যাটেলাইট কলিং থেকে ফাস্ট চার্জিং
HIGHLIGHTS

2022-কে বিদায় জানিয়ে হাজির হল 2023, আর এই নতুন বছরেই আসছে একাধিক নতুন ফিচার

2023 সালে একগুচ্ছ নতুন ফিচার আসছে স্মার্টফোনে, যার মধ্যে আছে স্যাটেলাইট কলিং

এছাড়া ফাস্ট চার্জিং সহ একাধিক দুর্দান্ত ফিচার মিলবে, যা স্মার্টফোনের জগতে বিপ্লব ঘটাবে

2022-কে বিদায় জানিয়ে 2023 এসে গেল। ক্যালেন্ডার বদলাল। আর তারই সঙ্গে সূচনা হল নতুন বছরের নতুন বছর মানেই নতুন শপথ, নতুন পথচলা, নতুন উদ্যম। এই বছর স্মার্টফোনের জগতে নানা বিপ্লব ঘটতে চলেছে। আসছে একাধিক নতুন ফিচার। এই নতুন ফিচারগুলোর সাহায্যে স্মার্টফোনের ব্যবহার করার মজাটাই একদম পাল্টে যাবে। দেখে নিন 2023 সালে কোন নতুন ফিচার লঞ্চ হবে দেশে।

Satellite Support

এই বছর আসতে পারে স্যাটেলাইট কলিংয়ের সুবিধা। অ্যান্ড্রয়েড 14 -এর সঙ্গে Google স্যাটেলাইট যোগাযোগ ব্যবস্থা চালু করতে পারে এই বছর, এমনটাই শোনা যাচ্ছে। এতদিন এই সুবিধা iPhone-এ মিলত, এবার সেটাই আসবে অ্যান্ড্রয়েড 14 এর ফোনগুলোতে। এমনটাই জানিয়েছেন হিরোশিমা লকহেইমার, গুগলের অ্যান্ড্রয়েড- এর সিনিয়র ভাইস প্রেসিডেন্ট। 

Updatable Root Certificate

এই বছর থেকে রুট সার্টিফিকেট আপডেট মিলবে Google Play আপডেট ব্যবহার করলেই। 2023 সালে হবে একাধিক পরিবর্তনগুলোর মধ্যে এটা অন্যতম। 

Cameras in smartphones

স্মার্টফোনের ক্যামেরায় এমনই একটা বিরাট পরিবর্তন দেখা গিয়েছে। 2023 সালে সেই বদল আরও স্পষ্ট হবে বলেই মনে করা হচ্ছে। স্মার্টফোনের ক্যামেরাগুলো আরও উন্নত হবে বলেই ধরে নেওয়া হচ্ছে। এখন তো ফোনের সফট এবং হার্ডওয়্যারের সঙ্গে ক্যামেরার উন্নতি ঘটছে নিয়মিতই। 

New Features to be added in smartphones in 2023

iPhone-এও USB টাইপ সি পোর্ট

ইউরোপিয়ান ইউনিয়ন ঘোষণা করে দিয়েছে তারা ইলেকট্রনিক বর্জ্য কমানোর জন্য USB টাইপ সি চার্জারকে ইউনিভার্সাল চার্জার হিসেবে ঘোষণা করেছে সেই কারণে iPhone ও বাধ্য হয়েছে তাদের পলিসি বদলে লাইটনিং চার্জারের বদলে USB টাইপ সি পোর্ট আনতে। 2023 সালে USB টাইপ সি পোর্ট সহ iPhone দেখা যাবে তাই। 

Fast Charger

এখন একাধিক মিড এবং বাজেট ফ্রেন্ডলি ফোনেও দুরন্ত চার্জিং স্পিড মিলছে। প্রতিটি স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থার মধ্যে এটা নিয়ে রেষারেষি চলছে যে কে কত বেশি চার্জিং স্পিড দিতে পারে। ফলে 2023 সালে সেটার আরও উন্নতি, আরও অনেক বেশি পরিমাণের ফাস্ট চার্জিং দেখা যাবে বলে মনে করা হচ্ছে। যে যে ফোনগুলোতে দ্রুত গতির চার্জিংয়ের সুবিধা মিলবে সেগুলো হল Realme, GT Neo 5, ইত্যাদি। এখানে 240W -এর ফাস্ট চার্জিং এর সুবিধা মিলবে। অন্যদিকে Xiaomi এবং Redmi Note 12-তেও দারুন গতির চার্জিং স্পিড মিলবে। যেমন 200W ও 210W ফাস্ট চার্জিং অফার করবে উল্লিখিত ফোন দুটোতে। এর মধ্যে মাত্র 9 মিনিটেই পুরো ফোন চার্জ হয়ে যাবে যেখানে 210W ফাস্ট চার্জিং -এর সুবিধা থাকবে।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo