ফের কেন্দ্রের কোপে Chinese Smartphone, Oppo, Vivo-র উৎপাদন বন্ধ হতে পারে দেশে

Updated on 20-Sep-2022
HIGHLIGHTS

বিগত বেশ কয়েক বছর ধরেই চিনা কোম্পানিগুলো ভারতেই তৈরি করেছিল ফোন

কিন্তু সদ্য প্রকাশিত রিপোর্ট অনুযায়ী সেই ছবি বদলাতে চলেছে

ভারত থেকে সরিয়ে অন্যত্র উৎপাদন কেন্দ্র গড়ে তোলার কথা ভাবছে এই কোম্পানিগুলো

ভারতীয় সরকার (Indian Government) শেষ কয়েক মাস ধরেই একাধিক পদক্ষেপ নিয়েছে বিভিন্ন চিনা স্মার্টফোন সংস্থাগুলোর (Chinese Smartphone Company) বিরুদ্ধে। আর সেই কারণেই একাধিক চিনা স্মার্টফোন কোম্পানি যেমন Oppo, Vivo তাদের উৎপাদন কেন্দ্র ভারত থেকে সরানোর পরিকল্পনা করছে বলেই জানা গিয়েছে। মিশর, ইন্দোনেশিয়া, বাংলাদেশের মতো দেশগুলোতে এই চিনা কোম্পানিগুলো নতুন করে পরিকাঠামো তৈরি করার কথা ভাবছে। এমনটাই দাবি করা হয়েছে Global Times এর রিপোর্টে।

তবে এক চিনা আধিকারিক সেই রিপোর্টে জানিয়েছেন যে একাধিক বিষয় বিবেচনা করে দেখা হবে যেমন দ্বিপাক্ষিক সম্পর্ক, বাজারের সম্ভাবনা, নীতি, শ্রম খরচ, ইত্যাদি। এগুলো দেখার পর উৎপাদন শুরু করার বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে। Oppo তো এরই মধ্যে কম বেশি 160 কোটি টাকা খরচ করে উৎপাদন কেন্দ্র তৈরি করার সিদ্ধান্ত নিয়েছে মিশরে। এই চিন সংস্থা নাকি সেখানকার কারখানা থেকে 45 লাখ স্মার্টফোন তৈরি করার লক্ষ্যমাত্রা নিয়েছে, এমনটাই জানিয়েছেন মিশরের এক কেন্দ্রীয় মন্ত্রী। এর ফলে পূর্ব আফ্রিকায় আগামী কয়েক বছরে প্রায় 900 কর্মসংস্থান তৈরি হবে বলে মনে করা হচ্ছে।

ভারতীয় স্মার্টফোনগুলোর মদতে এবং সমর্থনে চিনা কোম্পানিগুলোর বিরুদ্ধে ভারতীয় সরকার পদক্ষেপ নিচ্ছে বলেই তারা মনে করছে। কয়েক বছর ধরেই একাধিক স্মার্টফোন কোম্পানি যেমন, শাওমি, ওপ্পো, ভিভো এর বিরুদ্ধে ব্যবস্থা নিচ্ছে দিল্লি সরকার। Directorate of Revenue Intelligence বা DRI এই কোম্পানিগুলোকে শুল্ক ফাঁকি দেওয়ার জন্য নোটিশ পাঠিয়েছে। অবৈধ আর্থিক লেনদেন থেকে কর ফাঁকি সহ একাধিক অভিযোগে এই চিনা কোম্পানিগুলোর বিরুদ্ধে একাধিক কেন্দ্রীয় সংস্থা পদক্ষেপ নিতে শুরু করেছে। তবে কেন্দ্রীয় সরকারের কোপে কেবল স্মার্টফোন প্রস্তুতকারক সংস্থাগুলো নয়, একাধিক অ্যাপও পড়েছে। এর মধ্যে রয়েছে 300 এর বেশি চিনা অ্যাপ যেমন, TikTok, WeChat, Pubg mobile, ইত্যাদি।

ভারতীয় সরকার এখন দেশীয় কোম্পানিগুলোকে উৎসাহ দিতে চাইছে। ভেদান্ত এবং ফক্সকন একত্রে হাত মিলিয়ে 1.54 লাখ কোটি টাকা লগ্নি করে দেশে সেমিকন্ডাকটর তৈরি করার কথা জানিয়েছে। গুজরাতে এই উৎপাদনের কাজ হবে। অন্যদিকে Tata Group আবার iPhone উৎপাদনের কাজ শুরু করবে। আর এই কারণেই মনে করা হচ্ছে দেশে প্রায় 500% আইফোনের উৎপাদন বাড়বে।

Connect On :