বাজেট স্মার্টফোন এখন হবে হাতের বাইরে, ইঙ্গিত দিলো Xiaomi!

বাজেট স্মার্টফোন এখন হবে হাতের বাইরে, ইঙ্গিত দিলো Xiaomi!
HIGHLIGHTS

স্মার্টফোনের উপর সম্প্রতি GST-র হার 12% থেকে বাড়িয়ে 18%

বাড়তে থাকা GST এবং সহযোগী দামের কারণে সস্তার ফ্ল্যাগশিপ ফোন এখন অতীত

করোনাভাইরাসের কারনে দুনিয়ার অর্থব্যবস্থা খুব ই চিন্তাজনক। তাই পরিবর্তিত পরিস্থিতিতে এবার নিজেদের বিক্রির পরিকল্পনা বদলাতে চলেছে স্মার্টফোন কোম্পানি। এতদিন সস্তার ফোনের দৌড়ে যোগ দিচ্ছিল ছোট বড় সব কোম্পানি। তবে করোনাভাইরাসের (Coronavirus) কারনে দুনিয়াজুড়ে লকডাউন,কারনে কোম্পানির উৎপাদন বন্ধ এবং এর কারনে পরিবর্তিত পরিস্থিতিতে বাজেট স্মার্টফোনের সংখ্য়া কমবে বলেই মনে করা হচ্ছে।

এমন ই একটি ইঙ্গিত দিলো Xiaomi-র মার্কেটিং হেড অনুজ শর্মার এক টুইট। 'সত্যি বলতে, আজকের দিনে এক্সচেঞ্জ রেট, বাড়তে থাকা GST এবং সহযোগী দামের কারণে সস্তার ফ্ল্যাগশিপ ফোন এখন অতীত। ভবিষ্যতের দিকে তাকিয়ে পরিকল্পনায় পরিবর্তন জরুরি।'

মনে করিয়ে দি যে, স্মার্টফোনের উপর সম্প্রতি GST-র হার 12% থেকে বাড়িয়ে 18% করেছে কেন্দ্রীয় সরকার। এপ্রিলের শুরু থেকেই নয়া GST কার্যকর হওয়ার কথা। যার জেরে ইতোমধ্যেই নিজেদের হ্যান্ডসেট প্রতি দাম ₹1000 বাড়িয়েছে Xiaomi। একইভাবে দাম বাড়িয়েছে Apple ও Samsung-ও।

যদি দেখি তাহলে, চিনা মোবাইল কেম্পানির কোনও ফ্ল্যাগশিপ প্রোডাক্টের দাম সর্বোচ্চ 30 হাজার টাকা হয়। যা Samsung বা Apple-এর মতো ব্র্যান্ডের ফোনগুলির তুলনায় কম। উদাহরণ হিসেবে, Xiaomi-র K20 Pro-র কথা বলাই যায়। মাত্র 26,999 টাকা-এ বুক করা যাবে এই স্মার্টফোনটি। তবে ভবিষ্যতে এই সুযোগ হয়ত পাবেন না গ্রাহকরা।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo