Budget 2024: মোদি সরকারের উপহার! সস্তা হচ্ছে স্মার্টফোন এবং মোবাইল চার্জার

Budget 2024: মোদি সরকারের উপহার! সস্তা হচ্ছে স্মার্টফোন এবং মোবাইল চার্জার

Budget 2024-2025: মোদি সরকার তৃতীয় কার্যকালের প্রথম বাজেট পেশ করা হয়েছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন 2024-2025 বাজেটে বাজেট স্মার্টফোন ব্যবহারকারীদের স্বস্তি দিয়েছে। এবারের বাজেটে অর্থমন্ত্রী মোবাইল ফোন, মোবাইল পিসিবিএ এবং মোবাইল চার্জারের উপর কাস্টমস ডিউটি কম করানো ঘোষণা করেছেন। এই ঘোষণায় সাধারণ মানুষরা উপকৃত হবেন। এতে মোবাইল ফোনের দাম কম হয়ে যাবে। পাশাপাশি মোবাইল চার্জারের দামও কমবে।

বাজেট পেশ করার সময়, অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছিলেন যে মোবাইল ফোন, মোবাইল পিসিবিএ এবং মোবাইল চার্জারের উপর কাস্টম শুল্ক 20% থেকে কমিয়ে 15% করা হচ্ছে অর্থাৎ 5 শতাংশ কমানো হচ্ছে। অর্থমন্ত্রী জানিয়েছেন যে মোবাইল ফোন ইন্ডাস্ট্রি আরও বাড়ছে। গত 6 বছরে মোবাইল ফোনের প্রোডাকশন তিন গুণ এবং এক্সপোর্ট 100 শতাংশ বেড়েছে।

আরও পড়ুন: Jio New Plan: দাম বাড়িয়ে, এখন চুপিসারে 200 টাকা সস্তা করে দিল এই প্ল্যানের দাম, আনলিমিটেড 5G ডেটা সহ ফ্রি কলিং

BCD কি?

বাজেটে নির্মলা সীতারামন বলেছেন যে গত ছয় বছরে প্রোডাকশনে তিন গুন এবং মোবাইল ফোনের এক্সপোর্টে প্রায় 100 গুন বৃদ্ধি হয়েছে। তিনি জানিয়েছেন যে গ্রাহকদের কথা মাথায় রেখে বেসিক কাস্টমস ডিউটি (BCD) মোবাইল ফোন, মোবাইল পিসিবিএ এবং মোবাইল চার্জারের উপর থেকে 15 শতাংশ কমানোর প্রস্তাব দিচ্ছি।

Budget Smartphone user

বিসিডি তখন দেওয়া হয় যখন মোবাইল ফোন কোম্পানি বা নির্মাতারা অন্যান্য দেশ থেকে ডিভাইসের পার্টস অর্ডার করে। মোবাইল কোম্পানিদের তার উপর কাস্টাম ডিউটি দিতে হয়। কাস্টাম ডিউটি চার্জ কম হওয়ায় মোবাইল কোম্পানিদের কম খরচ করতে হবে এবং তাদের প্রোডাক্ট তৈরিতে কম টাকা লাগবে। খরচ কম হওয়ার সাথে স্মার্টফোনের দাম কম হওয়ার আশা করা হচ্ছে।

আরও পড়ুন: Made By Google Event: গুগল মেগা ইভেন্ট 13 অগাস্ট, Pixel 9 সিরিজ সহ লঞ্চ হবে আর কী প্রোডাক্ট জানুন

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo