52 লাখে বিক্রি হল Apple-এর প্রথম iPhone, এই ফোনের খুঁটিনাটি থেকে মালিক কে জানুন

52 লাখে বিক্রি হল Apple-এর প্রথম iPhone, এই ফোনের খুঁটিনাটি থেকে মালিক কে জানুন
HIGHLIGHTS

সম্প্রতি Apple -এর যে প্রথম জেনারেশন iPhone ছিল সেটা নিলামে 63,356.40 USD বা প্রায় 52 লাখ টাকায় বিক্রি হল

অর্থাৎ এই ফোনের যা আসল দাম ছিল সেটার তুলনায় প্রায় 100 গুণ বেশি দামে নিলামে বিক্রি হল এটি

2007 সালে Apple -এর প্রথম iPhone লঞ্চ করেছিল 49,000 টাকায়

সেই OG iPhone -এর কথা মনে আছে? সেই ফোনটা আজ থেকে প্রায় এক দশকের বেশি সময় আগে মুক্তি পেয়েছিল এবং জীবন পাল্টে দিয়েছিল। স্টিভ জোবস 2007 সালে এটিকে প্রথম লঞ্চ করেছিল। এই ফোনে ছিল 3.5 ইঞ্চির একটি ডিসপ্লে সহ 2 মেগাপিক্সেলের একটি ক্যামেরা এবং একটি হোম বাটন। এই ফোনটিকে আজও আইকনিক হিসেবে গণ্য করা হয়। সময়ের সঙ্গে সঙ্গে iPhone অনেক উন্নতি করেছে, অনেক বদল এসেছে এতে। এখন তো এটি অনেকের কাছেই স্ট্যাটাস সিম্বলের মতো হয়ে গিয়েছে। হাতে আইফোন থাকা মানেই আলাদা ব্যাপার একটি। গত বছর অক্টোবর মাসে মুক্তি পেয়েছে iPhone 14 সিরিজ। সেটা লঞ্চ হতে না হতেই iPhone 15 নিয়ে জোর চর্চা শুরু হয়েছে। আর এরই মধ্যে এক ব্যক্তি নিলামে Apple -এর সেই প্রথম জেনারেশনের ফোনটিকে কিনে নিলেন 52 লাখ টাকা দিয়ে। 

Apple এর প্রথম জেনারেশনের iPhone বিকলো 52 লাখ টাকায় 

এটাই প্রথম নয় যখন iPhone -এর প্রথম জেনারেশনের কোনও ফোন এত বেশি দামে বিক্রি হল। তবে হ্যাঁ, এখনও পর্যন্ত সব থেকে বেশি দামে এবারই আইফোনের প্রথম জেনারেশনের মডেলটি বিক্রি হল। 2022 সালের অক্টোবর মাসে এক ব্যক্তি এই ফোন 32 লাখ টাকা দিয়ে কিনেছিলেন। এবার একজন কিনলেন 52 লাখ টাকায়। 

ওয়েবসাইট LCG নিলামে প্রথম জেনারেশনের এই আইফোনটি 63,356.40 ডলারে বিক্রি হল। অর্থাৎ ভারতীয় মূল্যে যা প্রায় 52 লাখ টাকার সমান। এই ওয়েবসাইটের তরফে জানানো হয়েছে যে 2023 -এর উইন্টার প্রিমিয়ার নিলাম 2 ফেব্রুয়ারির দুপুর 2 টো থেকে 19 ফেব্রুয়ারির রাত 9.30 পর্যন্ত চলেছে। 

এই ফোনের বিষয়ে ওয়েবসাইটে জানানো হয়েছে যে এটির আসল মালিক হলেন কারিন গ্রিন। এই পোস্টে লেখা হয়েছে, 'আমরা এক আইকনিক ফ্যাক্টরি সিল্ড প্রথম জেনারেশন আইফোনটিকে দারুণ অবস্থায় প্রদর্শন করতে পেরে খুশি। এই ফোনটি তার আসল মালিক কারিন গ্রিনের দ্বারা পাঠানো হয়েছে।' 

iPhone First Gen phone sold at 52 lakh

বিজনেস ইনসাইডারের একটি রিপোর্টে জানানো হয়েছে যে আমেরিকার নিউ জার্সির একজন কসমেটিক ট্যাটু আর্টিস্ট হলেন এই কারিন গ্রিন। তিনি এই ফোনটিকে উপহার হিসেবে পেয়েছিলেন। কিন্তু যেহেতু তিনি ভেরিজন কনট্র্যাক্টে ছিলেন যেটা কিনা আবার আইফোনে সাপোর্ট করে না সেহেতু তিনি এই ফোনটি খুলতে পারেননি। গ্রিন তাই এই ফোনটিকে বিক্রি করার কথা ভাবেন। তবে বিক্রি করে উঠতে পারেন না। এরপর অক্টোবরে তিনি LCG Auction -এর সঙ্গে যোগাযোগ করেন। আসলে তিনি জানতে পেরেছিলেন যে iPhone- এর প্রথম জেনারেশনের ফোনটি নিলামে প্রায় 40,000 ডলারে বিক্রি হয়। তাই তিনি ঠিক করেন এই ফোন বিক্রি করে তিনি যেটা পাবেন সেটা তাঁর ট্যাটু স্টুডিওতে ব্যবহার করবেন। 

কারিনের এই ফোনটির বিডিং শুরু হয় 2,500 ডলার দিয়ে। যদিও আশা ছিলই যে এটি প্রায় 50,000 ডলার ছুঁয়ে ফেলবে, কিন্তু সেটা যে আরও এতটা বাড়বে কেউ ভাবেননি।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo