অবিশ্বাস্য! iPhone এবার চার্জ হবে অ্যান্ড্রয়েড ফোনের চার্জারেই? সত্যি?

অবিশ্বাস্য! iPhone এবার চার্জ হবে অ্যান্ড্রয়েড ফোনের চার্জারেই? সত্যি?
HIGHLIGHTS

আইফোন কেনার সময় আর প্রয়োজন নেই চার্জার কেনার

এবার অ্যান্ড্রয়েড ফোনের টাইপ সি চার্জার দিয়েই চার্জ দেওয়া যাবে আইফোন

অ্যাপেলের শীর্ষ আধিকারিকদের তরফে জানানো হল এমন কথা

iPhone ব্যবহারকারীদের ফোন কেনার সঙ্গে কিনতে হতো চার্জারও। অন্তত এতদিন পর্যন্ত তাই চলেছে। কারণ এই ফোন লাইটনিং চার্জার ছাড়া চার্জ দেওয়া যায় না। বর্তমানে কম বেশি সব ফোনই টাইপ সি চার্জার দিয়ে চার্জ দেওয়া যায়, এক আইফোন ছাড়া।  কিন্তু এবার সেটা বদলাতে চলেছে। এবার আইফোনকেও চার্জ দেওয়া যাবে টাইপ সি চার্জার দিয়ে।

আসল Apple এখন USB টাইপ সি পোর্ট ব্যবহার করতে বাধ্য হচ্ছে। ইউরোপীয় আইন মানতেই এই পরিবর্তন আনা হচ্ছে। এমনটাই জানিয়েছে অ্যাপেলের মার্কেটিং হেড গ্রেগ জোসওয়াক। ইউরোপীয় আইন মেনে কাজ করার জন্যই এবার থেকে অ্যাপেলের আইফোনকে টাইপ সি চার্জার দিয়েই চার্জ দেওয়া যাবে।

গ্রেগ একটি সাংবাদিক সম্মেলনে জানান প্রায় দশ বছর ধরে ইউরোপীয় ইউনিয়নের সঙ্গে তাঁদের একটা মত পার্থক্য আছে। ইউরোপীয় ইউনিয়নের তরফে তাঁদের বলা হয়েছিল তাঁরা যেন মাইক্রো USB ব্যবহার করেন চার্জ দেওয়া জন্য। অবশেষে অ্যাপেলের তরফে বদল আনা হচ্ছে। জানা গিয়েছে আগামী বছর থেকেই iphone কে টাইপ সি চার্জার দিয়ে চার্জ করা যাবে। 2024 সাল থেকে ইউরোপীয় ইউনিয়নের দেশগুলোতে সমস্ত ফোনে টাইপ সি চার্জার বাধ্যতামূলক করা হয়েছে। ব্যবসা বাঁচাতে কার্যত নতিস্বীকার করতে হল অ্যাপেলকে।

iphone charger

বর্তমানে অ্যাপেলের সমস্ত আইফোনেই লাইটনিং চার্জার ব্যবহার করেই চার্জ দিতে হয়। কিন্তু সেটার বদল শীঘ্রই আসবে। তবে এই সাংবাদিক সম্মেলনে গ্রেগ জোসওয়াক যে কেবল আইফোনের চার্জার নিয়ে মন্তব্য জানিয়েছেন এমনটা নয়। একই সঙ্গে তিনি Metaverse নিয়েও বলেছেন। তাঁর মতে Metaverse কখনই ভবিষৎ হতে পারবে না অন্তত কম্পিউটিং দুনিয়ার। তাই তিনি Meta কখনই ব্যবহার করবেন না বলে জানিয়েছেন।

অন্যদিকে Mark Zuckerberg তাঁর সংস্থার নাম Facebook থেকে পাল্টে Meta রেখেছেন, লগ্নি করেছেন কয়েক শো কোটি টাকা। তবে অ্যাপেলের Mac PC তে টাচস্ক্রিন মিলবে কিনা জানতে চাওয়া হলে অ্যাপেলের তরফে জানানো হয় যে তারা জানে না। অন্যদিকে iMessage যদি অ্যান্ড্রয়েড ফোনে উপলব্ধ হয় যা আইফোনের বিশেষত্ব তাহলে নাকি সেই অ্যাপ তার নতুনত্ব হারাবে এমনটাই জানানো হয়েছে অ্যাপেলের তরফে।

Digit.in
Logo
Digit.in
Logo