iPhone SE 4 লঞ্চ করবে না Apple? কিন্তু কেন? কী বলছেন বিশেষজ্ঞরা?

Updated on 21-Dec-2022
HIGHLIGHTS

শোনা গিয়েছিল 2024 সালে নাকি Apple তাদের সস্তার iPhone SE 4 আনতে চলেছে

চলতি বছরের মার্চে iPhone SE 3 লঞ্চ হয়েছে

এই ফোনটিতে A15 বায়োনিক চিপসেট আছে, সঙ্গে রয়েছে 5G কানেকটিভিটি, ইত্যাদি

শোনা গিয়েছিল Apple নাকি ফের তাদের সস্তার iPhone আনছে, অর্থাৎ iPhone SE 4 লঞ্চ করতে চলেছে যেখানে থাকবে বড় ডিসপ্লে সহ শক্তিশালী ক্যামেরা। এই ফোন নাকি 2024 সালে লঞ্চ হবে। এখন শোনা যাচ্ছে Apple নাকি তাদের এই পরিকল্পনা পিছিয়ে দিয়েছে। অ্যানালিস্ট মিং চি কুও একাধিক টুইট করে জানিয়েছেন যে শুধু পিছিয়ে দেওয়া নয়, অ্যাপলের তরফে হয়তো এই ফোন আনার পরিকল্পনাটা বাতিল করে দেওয়া হবে। চলতি বছরের মার্চ মাসে অ্যাপল iPhone SE 3 লঞ্চ করেছে যেখানে  A15 Bionic, 5G, সহ একটা বড় ব্যাটারি, ইত্যাদি আছে। এই ফোনের ক্যামেরায় Smart HDR 4, সহ নানান অত্যাধুনিক ফিচার আছে। 

কুও একাধিক টুইট করে জানিয়েছেন গুজবে যাই বলা হোক না কেন আদতে Apple iPhone SE সিরিজ নিয়ে বাস্তবে এগোচ্ছে না। তিনি জানান, আমার লেটেস্ট সার্ভে অনুযায়ী Apple হয় iPhone SE 4 -এর প্রোডাকশন বাতিল করে দেবে নইলে পচয়ে দেবে। কুও আরও জানান SE 4 ফোনটির বড় স্ক্রিন তৈরি করতে বেশি খরচ পড়বে তার বিক্রির দামের তুলনায়। তাই অ্যাপল এখন আবার এই প্রোডাক্টের ভবিষৎ কী হবে সেটা পুনর্বিবেচনা করবে বলে জানা গিয়েছে। 2023 সালে কোম্পানিকে যে অর্থনৈতিক সমস্যার মুখোমুখি হতে সেটাকে এভাবে কিছুটা হলেও ম্যানেজ করা যাবে বলে মনে করা হচ্ছে। 

2022 সালে ভারতে Apple তাদের iPhone SE 3 লঞ্চ করে। এই ফোনটির দাম ভারতে 43,900 টাকা থেকে শুরু হচ্ছে। এই ফোনে আছে 5G সাপোর্ট সহ A15 বায়োনিক চিপসেট। অর্থাৎ যে প্রসেসরের সাহায্যে iPhone 13 পরিচালিত হয় সেটাই এই ফোনে আছে। iPhone SE 2020তে যেমন ডিজাইন , ইত্যাদি দেখা গিয়েছিল এখানেও তেমন একই ফিচার দেখা গিয়েছে। এই ফোনে আছে 4.7 ইঞ্চির একটি ডিসপ্লে আছে। IP 67 রেটিং আছে এই ফোনে, অর্থাৎ এটি ধুলো বা জলে নষ্ট হবে না। এই ফোনের ব্যাক প্যানেলে আছে একটি রিয়ার ক্যামেরা আছে যেখানে  মিলবে 12 মেগাপিক্সেলের একটি সেন্সর।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :