আর মাত্র কয়েকটা দিন! Apple 9 সেপ্টেম্বর লঞ্চ করবে iPhone 16 Series, তার আগে জানুন কোন কোন ফিচার থাকবে

Updated on 05-Sep-2024
HIGHLIGHTS

সেপ্টেম্বর আপকামিং অ্যাপল ইভেন্ট It's ‘Glowtime এ লঞ্চ হতে প্রস্তুত

এই বছরে আইফোন লাইনআপে চারটি মডেল iPhone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max আনা হবে

আইফোন 16 লাইনআপটি নতুন A-Series CPU, A18 এর সাথে আসতে পারে

Apple iPhone 16 সিরিজ 9 সেপ্টেম্বর আপকামিং অ্যাপল ইভেন্ট It’s ‘Glowtime এ লঞ্চ হতে প্রস্তুত। এই বছরে আইফোন লাইনআপে চারটি মডেল iPhone 16, iPhone 16 Plus, iPhone 16 Pro এবং iPhone 16 Pro Max আনা হবে।

লঞ্চের আগেই লিক থেকে আইফোন 16 সিরিজের সম্পর্কে একাধিক তথ্য জানা গেছে। আসুন জেনে নেওয়া যাক আইফোন 16 সিরিজে আসা স্মার্টফোনগুলি কোন কোন ফিচার সহ আসবে।

iPhone 16, iPhone 16 Plus ভারত লঞ্চ কবে হবে

অ্যাপল নিশ্চিত করেছে যে এটি 9 সেপ্টেম্বরে “ইট’স গ্লোটাইম” ইভেন্টের মধ্যে চালু করা হবে। জানা গেছে যে লঞ্চ ইভেন্টের সময় কোম্পানিট আইফোন 16 এবং আইফোন 16 প্লাস লঞ্চ করবে। ইভেন্টটি স্টিভ জবস থিয়েটার, ক্যালিফোর্নিয়ার কাপার্টিনোর অ্যাপল পার্কে অনুষ্ঠিত হবে।

আরও পড়ুন: realme P2 Pro 5G Launch Date: ভারতে এই দিন এন্ট্রি করবে রিয়েলমির নতুন ফোন, 80W ফাস্ট চার্জিং এবং কার্ভ স্ক্রিন থাকবে

ইভেন্টেটি ব্র্যান্ডের অফিসিয়াল ইউটিউব চ্যানেল এবং এর ওয়েবসাইটে লাইভ-স্ট্রিম করা হবে। ইভেন্ট 9 সেপ্টেম্বর, 2024-এ IST রাত 10:30 শুরু হবে।

iPhone 16 Series এর কেমন হবে ডিজাইন

আইফোন 16 সিরিজের স্ট্যান্ডার্ড মডেলের রিয়ারে নতুন ডিজাইন দেখা যাবে। লিক অনুয়ায়ী, আইফোন 16 লাইনআপ এর পুরানো ডায়গোনল সেটআপের জায়গায় রেগুলার মডেলে নতুন ভার্টিকাল ক্যামেরা লেন্স ডিজাইন দেখা য়াবে। এটি iPhone 11 এবং iPhone 12 এর ভার্টিকাল ক্যামেরা সেটআপের মতো হবে, তবে লেন্সের ক্ষেক্রে এটি আরও উন্নত এবং বড় হবে।

কোম্পানি তার আপকামিং আইফোনে নতুন ক্যামেরা মডিউল দিয়ে ক্যামেরা বাম্পকে স্লিম করার পরিকল্পনা করছে বলে জানা গেছে। এছাড়া অ্যাপল প্রাইমারি এবং আল্ট্রাওয়াইড লেন্সের ক্ষেত্রে একটি নতুন পিল-শেপড ক্যামেরা বাম্প দিতে পারে। শুধু তাই নয়, কোম্পানি আপকামিং আইফোনে একশন বোতাম দিতে পারে, যা আমরা আগেই iPhone 15 Pro series মডেলে দেখতে পেয়েছি। নতুন একশন বোতামটি মিউট সুইচকে রিপলেস করবে।

ডিসপ্লে

ডিসপ্লের কথা বললে, কোম্পানি স্ট্যান্ডার্ড আইফোন 16 সিরিজে তার আগের মডেলের মতো ডিসপ্লে কনফিগারেশন দিতে পারে। কোম্পানি আইফোন 16 মডেলে6.1-ইঞ্চি ডিসপ্লে অফার করতে পারে। তবে প্লাস ভ্যারিয়্যান্টে 6.7-ইঞ্চি স্ক্রিন থাকতে পারে।

নতুন চিপসেট

আইফোন 16 লাইনআপটি নতুন A-Series CPU, A18 এর সাথে আসতে পারে। এটি পুরানো মডেলগুলির তুলনায় অনেক পাওয়ারফুল হবে। তবে সমস্ত আইফোন 16 মডেল iOS 18 Apple ইন্টেলিজেন্স সাপোর্ট করবে।

ভালো ব্যাটারি এবং চার্জিং

পাওয়ার দিতে আইফোন 16 প্রো ফোনে বড় ব্যাটারি থাকতে পারে। এটি বড় ক্ষমতা এবং বেশি ব্যাটারি লাইফ অফার করবে। এছাড়া আইফোন 40W ওয়্যারড চার্জিং এবং 20W MagSafe চার্জিং সাপোর্ট সহ আসতে পারে।

ক্যামেরা আপগ্রেড

আইফোন 16 প্রো ভার্সনে একটি বড় ক্যামেরা আপডেট আসতে পারে। যেখানে নতুন 48MP আল্ট্রাওয়াইড লেন্স থাকবে। এটি আইফোন 15 প্রো মডেলে ব্যবহার করা 12MP আল্ট্রাওয়াইড লেন্স এর তুলনায় অনেকটা আপগ্রেড হবে। সেলফি তোলার জন্য এতে 12MP ফ্রন্ট ক্যামেরা থাকতে পারে।

আরও পড়ুন: New Samsung Galaxy Phone: মাত্র 9999 টাকায় নতুন স্মার্টফোন লঞ্চ করল স্যামসাং, রয়েছে 5000mAh ব্যাটারি এবং 50MP দুর্ধর্ষ ক্যামেরা

Joyeeta Bhattacharya

Joyeeta Bhattacharya fell in love with technology at an early age, believing that technology was the secret to unlock India's limitless potential. She is currently Assistant Editor - Bangla at Digit.

Connect On :