iPhone এর ক্রেজ বাড়ছে দিন দিন, Android ইউজার ঝুঁকছেন এর দিকেই, জানুন কারণ

iPhone এর ক্রেজ বাড়ছে দিন দিন, Android ইউজার ঝুঁকছেন এর দিকেই, জানুন কারণ
HIGHLIGHTS

ভারতে ক্রমেই চাহিদা বাড়ছে বিদেশি জিনিসের

আর এর মধ্যে তালিকায় সবার উপরে নাম আছে আইফোনের

বিশ্ব জুড়ে অ্যান্ড্রয়েড ইউজাররা অনেকেই বেছে নিচ্ছেন আইফোনকেই

গোটা বিশ্বের 49% অ্যান্ড্রয়েড ইউজার একাধিক কারণে আইফোনের (iPhone) দিকে ঝুঁকেছেন। এর মূল কারণ হচ্ছে দুটো। প্রথমত, নিরাপত্তা, দ্বিতীয়ত, গোপনীয়তার জন্যই তাঁরা আইফোন বেছে নিচ্ছেন। এমনই তথ্য উঠে এসেছে একটি ডিজিটাল নিরাপত্তা সংস্থার সমীক্ষায়। তার সদ্য প্রকাশিত হওয়া রিপোর্ট অনুযায়ী এমনই মনে করা হচ্ছে।

অন্যদিকে, যাঁরা অ্যাপেলের আইফোন ব্যবহার করেন তাঁদের মধ্যে 76% iOS সিস্টেমে বেশি নিরাপদ বোধ করেন। এই নতুন ওপেন অপারেটিং সিস্টেমগুলোতে অতিরিক্ত সুরক্ষার জন্য একাধিক ফিচার আনা হয়েছে। এই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী 33% অ্যান্ড্রয়েড ইউজার iOS 16 চালু হওয়ার পরই মাত্র এক মাসের মধ্যে আইফোন কেনার কথা ভেবেছেন।

এই iOS সিস্টেমের সব থেকে নিরাপদ ফিচার হল লকডাউন মোড। এই মোডের সাহায্যে ইউজাররা তাঁদের ফোন Cyber Attack এর হাত থেকে রক্ষা করতে পারবেন। তবে মনে রাখতে হবে এই মোড কিন্তু ব্রাউজিংকে লিমিটেড করে দেয়।

iphone demand is rising in india

বিশ্বের সঙ্গে পাল্লা দিয়ে ভারতেও বাড়ছে আইফোনের চাহিদা। এই দেশে অ্যাপেলের আইফোনের জনপ্রিয়তা চোখে পড়ার মতো বেড়েছে। বেড়েছে বিক্রিও, এমনটাই দেখেছেন অ্যাপেলের কর্তারা। যেহেতু ভারতের জনসংখ্যা বেশি, সেহেতু এখানের মার্কেট অনেক বড়। তাই নিজেদের লাভ বাড়ানোর জন্য বিভিন্ন বড় সংস্থা এই দেশে মনোনিবেশ করে থাকে। এক্ষেত্রেও তার অন্যথা হয়নি। তবে মনে রাখতে হবে অনেক সময়ই ভারতীয়দের কাছে আইফোনের দাম বেশি বেশি লাগে।

কিন্তু তা সত্বেও দেখা গিয়েছে, গত বছর নভেম্বর মাসে ভারতে একাধিক বিদেশি জিনিসের চাহিদা এবং বিক্রি দুই বেড়েছে। আর সেই তালিকায় উপরের দিকে আছে আইফোন। প্রকাশিত রিপোর্ট অনুযায়ী আইফোন 12 এর চাহিদা ভারতে সব থেকে বেশি। এই মডেল থেকেই সংস্থার লাভের 41% এসেছে আইফোন 12 এর পর আছে iPhone 13, এটা মূল লাভের 32% জুগিয়েছে। অন্যদিকে 17% লাভ এসেছে আইফোন 11 থেকে।

Digit.in
Logo
Digit.in
Logo