Samsung Galaxy Fold আর Huawei Mate X ফোনের স্পেক্সের তুলনা

Updated on 26-Feb-2019
HIGHLIGHTS

Samsung আর Huawei তাদের ফোল্ডেবেল ফোন লঞ্চ করেছে আর আজকে আমরা এই দুই ফোনের মধ্যে স্পেক্সের তুলনা করে দেখব

Samsung তাদের galaxy S10, S10 e আর S10+ ফোনের সঙ্গে তাদের ফোল্ডেবেক ফোন Galaxy Fold সান ফ্রান্সিস্কোর ইভেন্টে লঞ্চ করেছে। এই ফোল্ডেবেল ফোনটি লঞ্চ হওয়ার কয়েক দিনের মধ্যে Huawei MWC তে তাদের ফোল্ডেবেল স্মার্টফোন “Mate X” লঞ্চ করেছে। দুটি স্মার্টফোন এই বছরে বাজারে পাওয়া যাচ্ছে। আর এই প্রথম নয় যখন দুটি কোম্পানি তাদের একই ধরনের ডিভাইস কাছাকাছি সময়ে লঞ্চ করেছে। গত বছর যখন Huawei পাঞ্চ হোল কাটের ডিজাইনের সঙ্গে তাদের Nova 4 লঞ্চ করেছিল তার কিছু সময় পরেই স্যামসাং তাদের galaxy A8s স্মার্টফোনটি লঞ্চ করে। galaxy Foldabel স্যামসাংয়ের দামি ফোন যা 1,980$ (Rs 1,40,00 টাকা প্রায়) দামে লঞ্চ করা হয়েছে। আর Huawei Mate X ফোনটি  EUR 2,999 (Rs 1,85,000 টাকা প্রায়) লঞ্চ করা হয়েছে। আর এই দুটি ফোল্ডেবেল ফোনের বিষয়ে আজকে আমরা এক্রতি তুলনামূলক আলোচনা করব।

দুটি ফোনের লুকের ক্ষেত্রে প্রায় একই ডিজাইন আর ডিসপ্লে দেওয়া হয়েছে, তবে অনেক ক্ষেত্রেই দুটি ফোন একে অপরের থেকে আলাদা। Samsung Galaxy Fold ফোনে 4.7 ইঞ্চির কাভার ডিসপ্লে দেওয়া হয়েছে আর যা এক্সপেন্ড করে 7.3 ইঞ্চির স্ক্রিন দিচ্ছে। আর অন্য দিকে Huawei Mate x ফোনে 6.38 ইঞ্চির কভার ডিসপ্লের সঙ্গে এক্সপেন্ড করলে তা 8 ইঞ্চির ডিসপ্লে হবে। আর এই দুটি ফোনে ফোল্ডেবেল মেকানিজাম ফোল্ড হয়েছে। Huaei Mate X ফোনে বেজেল লেস ডিসপ্লে আছে আর কোম্পানি দাবি করেছে যে স্যামসাংয়ের ফোল্ডেবেল ডিভাইস তুলনায় বেশি পাতলা।

Samsung Galaxy Fold ফোনে কোয়াল্কম স্ন্যাপড্র্যাগন 855 প্রসেসার আছে যা 12GB র‍্যাম আর 512GB স্টোরেজের। আর এই ফোনটি ভারতে স্যামসাং এক্সিয়ন্স প্রসেসারের সঙ্গে আসবে। আর সেখানে Huawei Mate X ফোনে কিরিন 980 প্রসেসার আছে আর এই ফোনে 8GB র‍্যাম আর 512GB স্টোরেজ দেওয়া হেয়ছে। আর যা মাইক্রো এসডি কার্ডের মাধ্যমে এক্সপেন্ড করা যায়।

Samsung Galaxy Fold স্মার্টফোনটি ট্রিপেল রেয়ার ক্যামেরা সেটআপ যুক্ত আর যা আমরা Galaxy S10 য়েও দেখেছি। এই ফোনে আপনারা ট্রিপেল ক্যামেরাতে 12MP ওয়াইড অ্যাঙ্গেল লেন্স, 12MP আল্টড়া ওয়াইড অ্যাঙ্গেল লেন্স আর তৃতীয় 16MP টেলিফটো লেন্স আছে। আর এই ডিভাইসের ফ্রন্টে 10MP+8MP ডুয়াল ক্যামেরা আছে। আর এই 8MP ক্যামেরা ডেপথ এফেক্ট যুক্ত আর এটি ছবি তুলতে কাজ করে। আর সেখানে Huawei Mate x ফোনে আপনারা ট্রিপেল রেয়ার ক্যামেরাতে 48MP র প্রাইমারি ক্যামেরা, 16MP র সেকন্ডারি ক্যামেরা আর 8MP র লাইকা সেন্সার আছে। আর এ রস্নগে এই ফোনে TOF 3D ক্যামেরা দেওয়া হয়েছে।

এই দুটি ফোনই বেশ দামি Samsung Galaxy Fold ফোনের দাম প্রায় 1,40,000 টাকা আর সেখানে Huawei Mate X ফোনের দাম প্রায় 1,80,000 টাকা।

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Connect On :