iPhone 14 লঞ্চ হওয়ার আগেই বড়সড় ধাক্কা খেল Apple, কোন দেশে নিষিদ্ধ হল আইফোন জানেন?

Updated on 07-Sep-2022
HIGHLIGHTS

আইফোন 14 লঞ্চের ইভেন্টের আগে বড় ধাক্কা খেল অ্যাপেল

ব্রাজিলে মঙ্গলবার নিষিদ্ধ করা হল আইফোন বিক্রি

সেদেশের সরকার জানিয়েছে ব্যাটারি ছাড়া বিক্রি করা যাবে না আইফোন

iPhone বিক্রির ক্ষেত্রে সমানেই যেন Apple এর তরফে সামগ্রী কমিয়ে দেওয়া হচ্ছে। একটার পর একটা জিনিস কমিয়ে দিচ্ছে এই সংস্থা আইফোন বিক্রির সময়, এমন অভিযোগ করা হচ্ছিল গ্রাহকদের তরফে। তাঁরা বারবার জানাচ্ছিলেন চার্জিং অ্যাডাপ্টার না থাকায় প্রভূত সমস্যার মধ্যে পড়তে হচ্ছে তাঁদের। iPhone 12 সিরিজ লঞ্চ হওয়ার সময় থেকেই এই সংস্থা চার্জার বক্স বিতরণ বন্ধ করেছিল এই সংস্থা। আর এবার এই পদক্ষেপের কড়া বিরোধিতা করল ব্রাজিল সরকার। তারা স্পষ্ট জানিয়েছে এটা কখনই মানা যায় না যে ফোনের সঙ্গে চার্জার দেওয়া হবে না।

আমেরিকার এই সংস্থাকে কড়া নির্দেশ দিয়েছে ব্রাজিল সরকার, তারা অ্যাপেলকে স্পষ্ট করে 6 সেপ্টেম্বর, মঙ্গলবার জানিয়ে দিয়েছে যে চার্জার ছাড়া সেদেশে আইফোন বিক্রি করা যাবে না। এই সরকারের মতে অ্যাপেল গ্রাহকদের অসম্পূর্ণ পণ্য বিক্রি করছে। শুধু বিক্রির বিষয়ে নিষেধাজ্ঞা নয়, একই সঙ্গে এই দেশের বিচার মন্ত্রক Appleকে 19 প্রায় কোটি টাকার জরিমানা করেছে। একই সঙ্গে সেই দেশে আইফোন 12 সহ নতুন মডেল আইফোনের বিক্রি বাতিল করার হুকুম জারি করেছে সরকার। ব্রাজিলে এমন কোনও ফোন বিক্রি করা যাবে না যার সঙ্গে চার্জার দেওয়া হচ্ছে না।

অনেকেই মনে করছেন যে অ্যাপেল তাদের ব্যবসা বাড়ানোর জন্য এমন পদক্ষেপ নিচ্ছে। তবে এই মার্কিন সংস্থা দাবি করছে যে তারা এই পদক্ষেপ কেবল পরিবেশের কথা ভেবেই নিচ্ছে না। সবুজ পরিবেশ গড়ে তোলার লক্ষ্য নিয়েছে তারা।

তবে ব্রাজিল সরকারের মতে অ্যাপেল এটা ইচ্ছে করে করছে, এবং একই সঙ্গে ব্রাজিলের সরকার মনে করছে এই সংস্থা অনর্থক পরিবেশের দোহাই দিচ্ছে, চার্জার ছাড়া স্মার্টফোন বিক্রির করার সঙ্গে পরিবেশ ভাল রাখার কোনও সংযোগ নেই। আর একদিন বাকি আইফোন 14 লঞ্চ হওয়ার, তার আগেই এমন সিদ্ধান্ত নিল ব্রাজিল সরকার। তবে এই বিষয়ে এখনও অ্যাপেলের কোনও মতামত পাওয়া যায়নি।

Connect On :