এ বছরেই আসছে iPhone 15, নয়া Flagship ফোন লঞ্চের পর বন্ধ হয় যাবে এই দুটি আইফোন

এ বছরেই আসছে iPhone 15, নয়া Flagship ফোন লঞ্চের পর বন্ধ হয় যাবে এই দুটি আইফোন
HIGHLIGHTS

চলতি বছরেই আসতে চলেছে iPhone 15 সিরিজ

এই বছরের সেপ্টেম্বরের দিকে হয়তো এই ফোনের সিরিজ আত্মপ্রকাশ ঘটাবে

কিন্তু এটার লঞ্চের পর কি iPhone 12 সহ iPhone 14 Pro ইত্যাদি মডেলের প্রোডাকশন বন্ধ হয়ে যাবে? গুঞ্জন বাড়ছে

iPhone 15 সিরিজ চলতি বছরেই লঞ্চ করবে। হয়তো সেপ্টেম্বরের দিকে প্রতি বছর যেমন যে সময় লঞ্চ করে Apple -এর ফোন তখনই এটা লঞ্চ করবে। আর একদিকে যখন এই ফোনের লঞ্চ নিয়ে জল্পনা বাড়ছে তখন আরেকদিকে মনে করা হচ্ছে Apple -এর তরফে হয়তো একাধিক পুরনো iPhone মডেলের বিক্রি বন্ধ করে দেওয়া হবে তাদের অনলাইন স্টোরে। এমনকি এর মধ্যে থাকতে পারে সাম্প্রতিকতম কিছু ফোন! যদিও এটা প্রথম বা নতুন কিছু নয়।

আগেও Apple এর তরফে নতুন ফোনের বিক্রির পরিমাণ ঠিক রাখতে তারা একাধিক iPhone মডেলকে বাজার থেকে তুলে নেয়। এই তো গতবছরই যেমন iPhone 14 সিরিজ লঞ্চ হল যখন তখন এই কোম্পানির তরফে iPhone 11 -কে তাদের অফিসিয়াল সাইট থেকে তুলে নেওয়া হয়েছিল। মনে করা হচ্ছে সেই একই জিনিস এবারেও দেখা যাবে। সেক্ষেত্রে কোপ পড়তে পারে iPhone 12 থেকে iPhone 14 Pro সহ একাধিক ফোনের এর উপর।

পুরনো ফোনের উপর iPhone 15 এর কী ইম্প্যাক্ট পড়বে? 

iPhone 15 সিরিজে মনে করা হচ্ছে এবার চারটি মডেল থাকবে। এই ফোনগুলো হল iPhone 15, iPhone 15 Plus, iPhone 15 Pro, iPhone 15 Pro Max। এই সিরিজের নতুন ফোনগুলো বাজারে লঞ্চ করে যাওয়ার পর অনুমান করা হচ্ছে যে একধিক পুরনো ফোনকে হয়তো Apple বাজার থেকে তুলে নেবে। Tom's Guide -এর মতে এই তালিকায় iPhone 12 থাকছেই থাকছে। এটার কারণ হল Apple -এর তরফে কোনও ফোন তিন বছরের বেশি বিক্রি করা হয় না।

After iPhone 15 launch is apple going to stop iPhone 12 iPhone 14 Pro s sell

এছাড়া এই তালিকায় থাকতে পারে iPhone 14, iPhone 14 Pro Max, ইত্যাদি। এটা মনে করা হচ্ছে কারণ Apple -এর তরফে মূলত এক বছরের জন্যই Pro মডেলগুলোকে বিক্রি করা হয়। যদিও iPhone 14 Pro ফোনটির চাহিদা কিন্তু এখনও বাজারে বেশ ভালো আছে। একই সঙ্গে হয়তো iPhone 13 Mini -এর উৎপাদন বন্ধ করে দেওয়া হবে। এই ফোনটি বাজারে মোটেই তেমন সাড়া ফেলেনি। এটার তেমন বিক্রিও নেই। সেই কারণে অনুমান করা হচ্ছে যে যেহেতু iPhone 12 Mini লঞ্চের দুই বছর পর সেটার বিক্রি বন্ধ করে দেওয়া হয়েছিল, সেহেতু এটার ক্ষেত্রেও তাই হবে। তবে iPhone 14 Plus- এর ভবিষৎ কী সেটা এখনও নিশ্চিত নয়।

তবে কি এই ফোনগুলো আর মিলবে না?

Discontinuation of iPhone -এর অর্থই হল এই ফোনগুলো আপনি আর Apple- এর অফিসিয়াল সাইট থেকে কিনতে পারবেন না। তবে হ্যাঁ, Apple -এর তরফে বিক্রি বন্ধ হলেও কিছু অনলাইন রিটেল শপ এবং E-commerce সাইটের থেজেক কিনতে পারেন যতক্ষণ তাদের কাছে স্টক থাকবে। তাও ভীষণই কম দামে। ফলে iPhone 12, iPhone 13 Mini, iPhone 14 Pro -এর বিক্রি Apple এর সাইটে বন্ধ হলেও আপনি এখান থেকে কিনতে পারবেন।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo