‘ম্যালওয়্যার’ ভর্তি নোটবুক নিলামে 12লাখ টাকায় বিক্রি!

‘ম্যালওয়্যার’ ভর্তি নোটবুক নিলামে 12লাখ টাকায় বিক্রি!
HIGHLIGHTS

12 লাখ টাকায় নোটবুকটি বিক্রি হয়েছে

এতে 6 টি ভয়ংর ম্যালওয়্যার আছে

এটি 2008 সালের স্যামসাংয়ের নোটবুক

নিলামে যে কি ওঠে আর কি ওঠে না সেই বিষয়ে কিছুই ঠিক করে সবসময়ে বলা যায় না। আর এই বলা না বলার কথার মাঝে ই সম্প্রতি একটি খবর ইন্টারনেটে দেখা গেছে। তা হল একটি ল্যাপটপের বিক্রির খবর।

অনেকেরই ইলেক্ট্রনিক গ্যাজেট কেনার বা পুরনো গ্যাজেট নিজের কাছে রাখার সখ থাকে। আর তেমনি অনেকে পছন্দ করেন বিরল ইলেক্ট্রনিক্স গ্যাজেট সংগ্রহে রাখার। আর সম্প্রতি ডিপ ইন্সটিঙ্ক নামের একটি সাইবাল সিকিউরিটি থেকে নিলামে একজন এমন এক নোটবুক কিনেছেন যা দেখে ও শুনে অনেকেই অবাক হয়েছেন।

ভাবছেন ব্যাপারটা কি? আসুন সে কথাই আপনাদের জানাই আজকে।

আসলে এই নিলামে Samsung NC 10 নোটবুকটি প্রায় 12 লাখ টাকায় বিক্রি হয়েছে। 2008 সালের এই এডিশানের নোটবুকটির ব্যাটারি ব্যাক আপ দারুন। আর এর সঙ্গে ইউন্ডোজ এক্সপির অপারেটিং সিস্টেম আছে। কিন্ত শুধু এই না এর সঙ্গে ওই নোটবুকে ভয়ঙ্কর কিছু ম্যালওয়্যার আছে। বিশেষজ্ঞরা বলেছেন যে অই নোটবুকটিতে ছটি ভয়ঙ্কর ম্যালওয়্যার আছে।

স্যামসাংয়ের এই নোটবুকে যে ম্যালওয়্যার গুলি আছে সেগুলির মধ্যে প্রথমেই নাম আসবে রাশিয়ার ম্যালওয়্যার ‘মাইডুম’ এর। সারা বিশ্বে তিন হাজার 800 কোটি কম্পিউটার ক্ষতির জন্য এই ম্যালওয়্যারের মধ্যে এর সঙ্গে আছে ‘আইলাভইউ’, ‘মাইডুম’ বা ‘সো বিগ’, ‘ওয়ানাক্রাই’, ‘ডার্ক টাকিলা’ ও ‘ব্ল্যাক এনার্জি 2’ র মতন ম্যালওয়্যার।

কিন্তু এই ভর্তি ম্যালওয়্যারের সঙ্গে ঐ নোটবুকটি ঠিক কেন কেনা হয়েছে সে নিয়ে কিছুটা হলেও সন্দেহ দেখা গেছে। তবে আপাতত সেই বিষয়ে কোন সদুত্তরও পাওয়া জায়নি।  

নোটঃ Digit Bangla এখন Telegram য়েও, সারা দিনের সেরা টেক খবর পেতে আমাদের সাবস্ক্রাইব করুন।

Digit.in
Logo
Digit.in
Logo