CES 2019: স্যামসাং তাদের নোটবুক Odyssey গেমিং ল্যাপটপ নভিডিয়া RTX 2080 র সঙ্গে নিয়ে এল

Updated on 08-Jan-2019
HIGHLIGHTS

নোটবুক Odyssey সাধারন গেমিং ল্যাপটপ হিসাবে একটি পরিচিত নাম, এর ওজন 2.4 কিলো আর এর ডিসপ্লে ডেক্সটপ মনিটারের মতন দেখতে

বৈশিষ্ট্য

  • স্যামসাংয়ের নতুন নোটবুক Odyssey তে নভিডিয়া RTX 2080 আছে আর এর সঙ্গে এতে “পেন্টা-পাইপ” কুলিং সিস্টেম দেওয়া হয়েছে।
  • এই নোটবুকটিতে একটি অবাক করার মতন সেন্টার হাই আছে যা ডিসপ্লেকে গেমিং মনিটারের মতন করে।
  • এটি একটি 15.6 ইঞ্চির ফুল HD প্যানেল যুক্ত 144hz রিফ্রেস রেট আর নভিডিয়া G সিং সাপোর্ট যুক্ত।

 

CES 2019 য়ে অনেক কিছু অবাক করার মতন বিষয় হচ্ছে। 8th জানুয়ারি স্যামসংগ একটি অদ্ভুত দেখতে গেমিং ল্যাপটপ নিয়ে এসেছে। স্যামসাং গেমিং ল্যাপটপ নিয়ে আসা প্রথম কোম্পানি না কোম্পানি “Odyssey” মনিকারের সঙ্গে কিছু সময়ে গেমিং ল্যাপটপ বানিয়েছে। এই নোটবুকটি স্যামসংয়ের এখনও পর্যন্ত সব থেকে শক্তিশালী গেমিং ল্যাপটপ। আর এই ডিভাইসের স্পেক্স শিটে অ্যালেনওয়ার, রেজার আর এসারের মতন একটি ল্যাপটপ।

এই Odyssey নোটবুক সাধারন গেমিং ল্যাপটপের জায়গায় ব্র্যান্ড করা মুস্কিল। এর ওজন 2.4 কিলো আর এতে একটি অদ্ধবুত সেন্টার হাই আছে যা এর ডিসপ্লে কে ডেকস্টপ মনিটারের মতন দেখতে করেছে। এর ডুওরেবেলিটি আর স্টেবেল ডিজাইনের বিষয়ে এখনই কিছু বলা মুস্কিল তবে এটি যে একটি আলাদা স্টেটমেন্ট বানাবে সেই বিষয়ে সন্দেহ নেই। এখানে আপনারা মাল্টি কালার ব্যাক্লাইট কিবোর্ড আর টপ লাইন হার্ডওয়্যারের মতন কমন ফিচার আছে।

হার্ডওয়্যারের বিষয়ে বলতে হলে বলতে হয় যে এই ল্যাপটপকে শক্তিশালী বলার অন্যতম বড় কারন হল এটি নভিডিয়া RTC 2080 গ্রাফিক যুক্ত। আর নভিডিয়া জানিয়েছে যে এই নতুন RTX গ্রাফিক কার্ড CESয়ে আনা হবে। আর নভিডিয়া অনুসারে এই গ্রাফিক কার্ডটি 40 টি ল্যাপটপে পাওয়া যাবে। নভিডিয়া দাবি করেছে যে দুটি RTC 2080 আর RTC 2060 20 শতাংশ বেশি শক্তিশালী GTC 1080 র থেকে। আর এর সঙ্গে আরও দরকারি কথা এই যে এই কার্ডটি রে ট্রেসিং সাপোর্ট করে আর এটি ভিডিও গেম আরও বেশি রিয়েলেস্টিক করে।

এর গ্রাফিকাল ক্ষমতা এই সময়ে ইম্প্রেশিভ এখানে 8th জেনারেশানের ইন্টেল কোর i7 CPU(এই ভেরিয়েন্টটি কনফার্মড নয়),16GB র‍্যাম আর দুটি NVME ssD কার্ডের সেপ্স যুক্ত। আর এই ল্যাপটপে 15.6 ইঞ্চির ফুল HD প্যানেল আছে যার রিফ্রেস রেট 144Hz আর এটি নভিডিয়া G সিঙ্ক সাপোর্ট করে। আর I/0 য়ের জন্য এখানে তিনটি USB A 3.0 পোর্ট, একটি HDMI পোর্ট আর একটি ইথারনেট পোর্ট আর সঙ্গে একটি USB –C পোর্টের সাপোর্ট আছে। এই ল্যাপটপটি এই সময়ে সেন্টার থেকে একটি থিন আর লাইট নয়।

রে ট্রেসিং একটি শক্তিশালী কম্পিউটার দরকার হয়। এই কার্ডে সত্যি নতুন Max_Q টেক আছে আর এটি স্যামসাংয়ের নতুন “পেন্টা পাইপ” কুলিং সিস্টেম যুক্ত যা একে ভেতর থেকে ঠান্ডা রাখে। এই নোটবুক Odyssey তে দুটি ফ্যান দেওয়া হয়েছে আর প্রত্যেকে 86 টি ব্লেড যুক্ত, আর কোম্পানি দাবি করেছে যে এগুলি ফাস্ট আর তাড়াতাড়ি ঠান্ডা করে।

স্যামসাং এই নোটবুক Odyssey র সম্ভাব্য দাম আর এটি এই বছরে কবে থেকে পাওয়া যাবে সেই বিষয়ে কিছু জানায়নি।

Connect On :