অনলাইনে খাবার অর্ডার করা হবে এখন বেশি দামি, করতে হবে এত খরচ

অনলাইনে খাবার অর্ডার করা হবে এখন বেশি দামি, করতে হবে এত খরচ
HIGHLIGHTS

এবার থেকে অনলাইন Food delivery অ্যাপের মাধ্যমে খাবার অর্ডারের দাম আরো বাড়তে চলেছে

Zomato কিংবা Swiggy-কেও এবার পাঁচ শতাংশ জিএসটি (GST) দিতে হবে

আগামী ১লা জানুয়ারি থেকেই নয়া এই সিদ্ধান্ত চালু হতে চলেছে

এই মুহূর্তে খাদ্যরসিক মানুষদের জন্যে রয়েছে বড় খবর। এবার থেকে অনলাইন Food delivery অ্যাপের মাধ্যমে খাবার অর্ডারের দাম আরো বাড়তে চলেছে। আপনিও যদি বাড়ি বসে খাবার আনিয়ে  খেতে ভালোবাসেন তাহলে অবশ্যই জেনে নিন কীজন্য বাড়ছে আপনার খরচ-

এবার থেকে অনলাইন ফুড অ্যাপ, যেমন-Zomato কিংবা Swiggy-কেও এবার পাঁচ শতাংশ জিএসটি (GST) দিতে হবে। ফলে এক ধাক্কায় খাবারের দাম বাড়তে চলেছে অনেকটাই। এই কর(tax)  ১লা জানুয়ারি ২০২২ সাল থেকেই কার্যকর হতে চলেছে।

GST – Council মিটিং

Food delivery App গুলির উপরে জিএসটি (GST) বসানো নিয়ে দীর্ঘদিন ধরেই আলোচনা চলছিল। চলতি বছর ১৭ সেপ্টেম্বরে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের উপস্থিতিতে জিএসটি কাউন্সিলের বৈঠক বসে, যেখানে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। সিদ্ধান্ত অনুযায়ী অনলাইন ফুড অ্যাপ যেমন Zomato কিংবা Swiggy-কেও এবার পাঁচ শতাংশ জিএসটি (GST) দিতে হবে। এতদিন রেস্টুরেন্টগুলিকে এই ট্যাক্স দিতে হত কিন্তু এবার এই কর ফুড ডেলিভারি সংস্থাগুলিকেও দিতে হবে।

গ্রাহকদের উপর এর প্রভাব

সরকারের তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে এই কর (tax) গ্রাহকের থেকে নয়, সংস্থা থেকে নেবে সরকার। তাই সাধারণ গ্রাহকদের কোনও সমস্যা হবে না বলেই মনে করা হচ্ছে। তবে অতীত দেখলে বোঝা যায় যে, সরকার কোনও কিছুর উপর ট্যাক্স বসালে সেই ট্যাক্স  সংস্থাগুলি যেভাবেই হোক গ্রাহকদের কাছ থেকেই সংগ্রহ করে নেয়, নিজেরা দেয়না। ফলে এক্ষেত্রেও সংস্থাগুলি এই ট্যাক্স-এর টাকা গ্রাহকদের কাছ থেকেই সংগ্রহ করবে তা স্পষ্ট।

GST Tax-এর নিয়ম

আগামী ১লা জানুয়ারি থেকেই নয়া এই সিদ্ধান্ত চালু হতে চলেছে। জিএসটির নয়া এই নিয়ম অনুসারে এই ফুড ইন্টিগ্রেটর অ্যাপের দায়িত্ব, তাঁরা যে সমস্ত সংস্থা, হোটেল কিংবা রেস্টুরেন্টের সঙ্গে কাজ করছে তাঁদের কাছ থেকে এই কর কালেক্ট করে সরকারকে জমা দেওয়া। আগে রেস্টুরেন্ট-হোটেলগুলি জিএসটি কালেক্ট করলেও তা সরকারের কাছে জমা দেওয়ার ক্ষেত্রে যে সমস্যা ছিল তা এবার মিটবে বলেই মনে করা হচ্ছে। যদিও সুত্র অনুযায়ী, আজ GST council এর আরো একটি বৈঠক হওয়ার কথা, যেখানে এই ফুড ডেলিভারি অ্যাপগুলির উপর বসানো GST কমানোর কথা আলোচনা হতে পারে।

Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo