ইলেক্ট্রিসিটি বোর্ডের থেকে মেসেজ পেয়েছেন? সাবধান! এটা কিন্তু ফাঁদ, পা দিলেই খোয়াবেন সব

ইলেক্ট্রিসিটি বোর্ডের থেকে মেসেজ পেয়েছেন? সাবধান! এটা কিন্তু ফাঁদ, পা দিলেই খোয়াবেন সব
HIGHLIGHTS

বেঙ্গালুরুর এক বাসিন্দা এই ফাঁদে পা দিয়ে 5 লাখ টাকা খুইয়েছেন

তিনি জানিয়েছেন যে তিনি ইলেকট্রিসিটি বোর্ডের থেকে মেসেজ পেয়েছিলেন যে বিল জমা হয়নি

এও বলা হয়েছিল যে টাকা জমা না দিলে বিদ্যুতের সংযোগ কেটে দেওয়া হবে

কিছুদিন আগে কলকাতায় একটা প্রতারণা চক্র চলছিল মনে আছে? অনেক ব্যক্তিরাই একটি মেসেজ পেয়েছেন যে তাঁদের নাকি ইলেকট্রিসিটি বিল জমা পড়েনি। এখুনি বিল জমা না দিলে বিদ্যুৎ সংযোগ কেটে দেওয়া হবে। অনেকেই এই ফাঁদে পা দিয়ে বহু অর্থ খুইয়েছেন। কিন্তু এবার সেই ফাঁদ আরও একবার ফিরে এল। বেঙ্গালুরুর একাধিক বাসিন্দা এই ফাঁদে পা দিয়ে কয়েক লাখ টাকা হারিয়েছেন। 

সম্প্রতি একজন 56 বছরের বিজনেসম্যানের 4.9 লাখ এই ফাঁদে পা দেওয়ার কারণে চুরি হয়ে গেছে। একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে এই ভদ্রলোক ওয়েস্ট ডিভিশন সাইবার ক্রাইমের পুলিশে গোটা বিষয়টা জানিয়ে অভিযোগ করেছেন যে কীভাবে তাঁর সঙ্গে প্রতারণা করা হল। তিনি আরও জানিয়েছেন যে এক ভদ্রলোকের তাঁকে ফোন করেছিলেন তিনি নিজেকে বেঙ্গালুরু ইলেকট্রিসিটি সাপ্লাই কোম্পানি লিমিটেডের অফিসার বলে পরিচয় দেন। এবং বলেন যে তাঁর ইলেকট্রিসিটি বিল ডিউ আছে, এখুনি সেই বিল না মেটালে কেটে দেওয়া হবে বিদ্যুৎ সংযোগ। কিন্তু যখন সেই ব্যবসায়ী জিজ্ঞেস করেন যে কীভাবে টাকা দেবেন তিনি একটি লিংক পাঠান Teamviewer Quick সাপোর্ট মোবাইল অ্যাপ এর। বলেন এটাকে ডাউনলোড করে নিতে। যেই উনি এই অ্যাপ ডাউনলোড করেন অমনি সেই প্রতারক তাঁর ফোনের সমস্ত তথ্য পেয়ে যায়। এরপর সেই ব্যক্তির অ্যাকাউন্ট থেকে 4.9 লাখ টাকা চুরি হয়ে যায় বলে জানান অভিযোগকারী ব্যবসায়ী। 

Truecaller link ব্যবহার করছে প্রতারকরা সাধাওন মানুষের ফোনের অ্যাকসেস পাওয়ার জন্য

যেই পুলিশ স্টেশনে একটা অভিযোগ করা হয় অমনি পুলিশ সেই বিষয়ে তদন্ত শুরু করে। সেই ব্যবসায়ী জানান তিনি ওই প্রতারককে চোখ বুজে বিশ্বাস করছিলেন কোনও সন্দেহ ছাড়াই। কিন্তু এটা মনে রাখা জরুরি যে TeamViewer Quick সাপোর্ট অ্যাপের মতো এমন কোনও অ্যাপ কখনও ডাউনলোড করা উচিত না যার সাহায্যে দূরে বসেও কম্পিউটার বা স্মার্টফোন হ্যান্ডেল করা যায়। আর প্রতারকরা এটাই করছে। তাই তো যখন সেই ব্যবসায়ী ওই অ্যাপ ডাউনলোড করেন তখন তাঁর ব্যাংকের সমস্ত তথ্য প্রতারকদের কাছে চলে যায়।

Electricity Bill Scam

কী করে এই সব স্ক্যাম থেকে বাঁচবেন? 

ইলেক্ট্রিসিটি বোর্ড থেকে ফোন করা হচ্ছে বা মেসেজ পাঠানো হচ্ছে বলে বিশ্বাস করবেন না কারণ প্রতারকরা আপনাকে যে লিংক পাঠাচ্ছে সেটা আদতে একটা ফিশিং লিংক। তাই সন্দেহ হল বা এরম কোনও কল পেলে সোজা নিকটবর্তী কোনও অফিসে গিয়ে কথা বলুন ইলেকট্রিসিটি বোর্ডের অফিসারদের সঙ্গে। আর কী কী করবেন এক বিপদ থেকে বাঁচতে দেখুন।

কোন নম্বরে মেসেজ পেয়েছেন দেখুন যেই নম্বর রেজিস্টার করা আছে সরকারী দফতরে না অন্য নম্বরে। মনে রাখবেন সরকারী দফতরের তরফে রেজিস্টার্ড নম্বরেই মেসেজ পাঠানো হয়। 

কেউ যদি ফোন বা মেসেজ করে বলে এখনই টাকা পাঠাতে হবে চিন্তা করবেন না, ভয় পাবেন না। ওরা কিন্তু এত ভয় পাওয়ানোর জন্যই করে থাকেন।

যে মেসেজ পেয়েছেন সেট ভালো করে দেখুন কোনও ব্যাকরণগত ভুল আছে কিনা দেখুন। কোন নম্বর দিয়ে মেসেজ এসেছে দেখুন। 

আপনি যদি সত্যি বিল জমা না দিয়ে থাকেন তাহলে ইলেকট্রিসিটি বোর্ডের সঙ্গে যোগাযোগ করুন এঁদের কথা শুনবেন না।

Subhasmita Kanji

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla. View Full Profile

Digit.in
Logo
Digit.in
Logo