ATM কার্ড ব্যাবহার করেন তবে এই 10টি সাবধানতা অবশ্যই ব্যাবহার করুন

ATM কার্ড ব্যাবহার করেন তবে এই 10টি সাবধানতা অবশ্যই ব্যাবহার করুন
HIGHLIGHTS

অনেক সময়ে এমন হয়ে থাকে যে আপনি ATM কার্ড ব্যাবহারের সময়ে নিজের পিন নাম্বার লুকাতে পারলেন না, আজকে আমরা আপনাদের এমন কিছু কথা বলব যা আপনারা ATM কার্ড ব্যাবহার করার সময়ে অবশ্যই খেয়াল রাখুন

আপনারা সবাই জানেন যে ভারতীয় স্টেট ব্যাঙ্ক একটি বড় ব্যাঙ্ক, আর এই সময়ে তারা ইউজার্সদের জন্য কিছু শর্ত রেখেছে। এবার SBI তাদের সব ATM ডেবিট কার্ডের মাধ্যমে যাতে সবাই সেফ ট্রাঞ্জাকশান করতে পারে সেই বিষয়ে কিছু কথা বলেছে। অনেক সময়েই অনেকে নিজেদের ATM য়ের পিন নাম্বার লুকিয়ে রাখতে ভুলে যায়। আর আজকে আমারা আপনাদের এখানে সেই বিষয়ে বলব যা করলে আপনারা নিজদের ATM ট্রাঞ্জাকশান সুরক্ষিত ভাবে করতে পারবেন।

ATM য়ে সুরক্ষিত ট্রাঞ্জাকশান করার 10টি সহজ উপায়

  1. SBI অনুসারে আমদের সব সময়ে ATM কার্ডের পেছনে সাইন করা উচিৎ।
  2. আর এছাড়া নিজের ATM পিন নিয়মিত পরিবর্তন করা উচিৎ, আর এছাড়া আপনারা ATM কার্ডের নাম্বার কার্ডের ওপরে লিখে রাখা উচিৎ না। এই কথাটা সব সময়ে মনে রাখা দরকার।
  3. নিজের কার্ড আর কার্ড বিষয়ে কোন খবর অন্য কোন অজানা ব্যাক্তিকে কখনো দেওয়া উচিৎ না। আপনার ব্যাঙ্ক আপনার থেকে এই জাতীয় কোন খবর কখনো জানতে চাইবেনা।
  4. আপনি যখন ATM মেশিনে কার্ড ট্রাঞ্জাকশান ক্রেবন তখন খেয়াল রাখুন যে সেই মেশিনে আপনি ছাড়া আর কেউ জেন না থাকে। আর এছাড়া কারো সাহায্য নিয়ে ট্রাঞ্জাকশান করা উচিৎ না।
  5. যখন ATM মেশিনে পিন দেবেন তখন তার কি বোর্ডটি ভাল করে চেক করে নিন যাতে অন্য কেউ আপনার পিন জানতে না পারে।
  6. ট্রাঞ্জাকশানের পরে যে স্লিপ পাওয়া যাবে তা কখনো ATM রুমে ফেলে যাবেন না, নিজের সঙ্গে নিয়ে জান।
  7. ATM মেশিন থেকে বেরোবার সময়ে খেয়াল রাখবেন যে আপনি রুম ছারার সময়ে তাকে সেভাবেই ফেলে যাবেন যেমন আপনি ব্যাবহার করার আগে স্ক্রিন ছিল। মানে দেখে নিন যে এর গ্রিন লাইট আবার জলা শুরু করেছে।
  8. কোন হোটেল, দোকান, শপিং মল ইত্যাদিতে নিজের কার্ড নিজেই সোয়াইপ করুন অন্যা কাউকে সোয়াইপ করতে দেবেন না। মানে নিজের সামনে নিজের কার্ড সোয়াইপ হতে দেখুন। আপনার চোখের বাইরে যেন কার্ড না যায়।
  9. আর কারো ATM কার্ড যদি হারিয়ে গিয়ে থাকে তবে সেই সময়ে SBI অনুসারে সেই ব্যাক্তি 1800 425 3800 বা 1800 1122 11 য়ে কল করুন। আর এছাড়া আপনারা নতুন কার্ড পেলে পুরনো কার্ড বল্ক করে দিন বা ভেঙ্গে ফেলুন। আর এছাড়া নিজের মোবাইল নাম্বার নিজের ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে রেজিস্টার রাখুন যাতে নিজের সব ট্রাঞ্জিকশানের খবর পেতে পারেন।
  10. আর যদি কখনো ক্যাশ ATM থেকে না বেরোয় আর ATM য়ে ক্যাশ থাকে তবে আপনারা সেখানে থাকা নোটিস বোর্ডের নম্বরে কল করে নিজের ব্যাঙ্ককে বিষয়টি জানান।  
Digit Bangla
Digit.in
Logo
Digit.in
Logo