Yamaha Tritown: তিন চাকা ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির ইয়ামাহা, কম বাজেটে দুর্দান্ত ফিচার

Yamaha Tritown: তিন চাকা ইলেকট্রিক স্কুটার নিয়ে হাজির ইয়ামাহা, কম বাজেটে দুর্দান্ত ফিচার
HIGHLIGHTS

লেটেস্ট থ্রি হুইলারের সামনে দুটি চাকা এবং পিছনে একটি চাকা রয়েছে

চালকের সেন্স অফ ব্যালেন্সের উপরে ভিত্তি করেই মূলত কন্ট্রোল করা যাবে

এই ইলেকট্রিক স্কুটারে বাইসাইকেল হ্যান্ডেল এবং ব্রেক মেক্যানিজ়ম ইনস্টল করা রয়েছে

Yamaha এবার লঞ্চ করলো Yamaha Tritown -নামের নতুন ইলেকট্রিক থ্রি হুইলার। যা ইতিমধ্যেই শোরগোল ফেলে দিয়েছে ই-স্কুটারের মার্কেটে। এই লেটেস্ট থ্রি হুইলারের সামনে দুটি চাকা এবং পিছনে একটি চাকা রয়েছে। চালকের  ব্যালেন্সের উপরে নির্ভর করে চলবে এই ইলেকট্রিক স্কুটারটি। স্কুটারটি ডান দিক বা বাঁ দিকে সুইপ করবে চালকের সুবিধা মতোন। কোম্পানি থেকে জানানো হয়েছে যে, মাত্র 2 ঘণ্টা ব্যাটারি চার্জ করলেই 30 কিলোমিটার পর্যন্ত চলবে এই Yamaha Tritown ইলেকট্রিক স্কুটারটি। এই ইলেকট্রিক থ্রি হুইলারটির ডিজাইনও বেশ আকর্ষণীয় ও সুন্দর।

ইয়ামাহার কর্মকর্তা হিরোয়াকি আরাকি জানিয়েছেন, “নতুন তিন চাকার ইলেকট্রিক গাড়ি নিয়ে এসেছি আমরা। আপনি যদি এটি চালান তাহলে আপনাকে কিছু করতে হবে না। শুধু স্কুটারের উপরে দাঁড়িয়ে থাকলেই হবে। ইলেকট্রিক কন্ট্রোল ছাড়া গাড়িটিতে এমনি কোনও বিশেষ ফাংশন নেই। চালকের সেন্স অফ ব্যালেন্সের উপরে ভিত্তি করেই মূলত কন্ট্রোল করা যাবে। আবার যখন গাড়িটি থামাতে চাইবেন, মাটিতে পা রাখার দরকার হবে না। সুইচ টিপে দিলেই থেমে যাবে গাড়িটি। এটিই এই তিন চাকা ইলেকট্রিক গাড়ির অন্যতম বিশেষ বৈশিষ্ট্য।”

একটি বিশেষ প্রযুক্তির মাধ্যমে Tritown স্কুটারের smooth and stable operation দেওয়া হয়েছে। এটি আসলে Yamaha-এর জনপ্রিয় Leaning Multi Wheel বা LMW প্রযুক্তি যা মূলত এই কোম্পানির মোটরসাইকেলে দেওয়া হয়ে থাকে। এই ট্রিটাউন ই-স্কুটারটিকে Yamaha- এর তরফ থেকে বলা হচ্ছে ‘Last one-mile mobility’। এই গাড়িটি চালাতে, চালক এক দিকে যেমন আরাম পাবেন , অন্যদিকে এটি নিরাপদ। প্রসঙ্গত, এই

LMW প্রযুক্তি দেওয়া হয়েছে ইয়ামাহার লেটেস্ট মোটারবাইকে।  একইসাথে এই প্রযুক্তি ব্যাবহার হয়েছে ট্রিটাউনেও। আর তার ফলেই আট থেকে আশি যে কারও জন্য এই স্কুটার রাইডিং খুব সহজ হতে চলেছে। Yamaha Tritown 25 কিমি/ঘন্টা স্পিডে চলতে পারে, অর্থাৎ ওয়াকিং স্পিডের সমান হওয়ায় এটি সকলের জন্যেই কম্ফোর্টেবেল।

হিরোআকি আরাকি আরও বলেছেন, “অপারেশন খুব সহজ এবং চালকদের অভ্যস্ত করে তোলার জন্য এই ইলেকট্রিক স্কুটারে বাইসাইকেল হ্যান্ডেল এবং ব্রেক মেক্যানিজ়ম ইনস্টল করা রয়েছে। এমন ভাবেই এই মেক্যানিজম দেওয়া হয়েছে, যাতে বডি মুভ করলেই গাড়িটি থেমে যাবে। গাড়িটি প্রাথমিক ভাবে এক্সপেরিমেন্ট করার জন্য ১০০ জনকে নিয়ে পরীক্ষা করা হয়েছিল। ৫ থেকে ১০ মিনিটের মধ্যেই প্রত্যেকে গাড়িটি চালাতে অভ্যস্ত হয়ে যান। রাইডাররাদের থ্রি হুইলার চালানোর অভিজ্ঞতা যাতে খুব সুন্দর এবং সহজ হয়, সেই লক্ষ্য নিয়েই গাড়িটি তৈরি করা হয়েছে। আমি মনে করি, আমরা সেই লক্ষ্যে অবিচল থাকতে পেরেছি এই গাড়ির মাধ্যমে।”

মনে করা হচ্ছে, Yamaha এর নতুন এই ই-স্কুটার দামে ও ফিচারে হার মানাবে অনেক নামি-দামি স্কুটিকে।

Digit.in
Logo
Digit.in
Logo