Yamaha E01 এবং Neo electric scooters শীঘ্রই আসছে বাজারে, জানুন কবে হবে লঞ্চ

Updated on 08-Mar-2022
HIGHLIGHTS

EV এর দু-চাকার মার্কেটে এবার প্রবেশ করল Yamaha কোম্পানি

কোম্পানিটি E01 এবং Neo EV নামের এই দুটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে

Yamaha এর ইলেকট্রিক স্কুটারটি ইউরোপে প্রথম লঞ্চ হতে চলেছে

নতুন স্টার্টআপদের পাশাপাশি, বর্তমানে IC ইঞ্জিন ম্যানুফ্যাকচারিং কোম্পানিগুলিও ধীরে ধীরে EV মার্কেটে প্রবেশ করছে। EV এর দু-চাকার মার্কেটে এবার প্রবেশ করল Yamaha কোম্পানি। জাপানের বিখ্যাত দু-চাকার ম্যানুফ্যাকচারিং কোম্পানিটি E01 এবং Neo EV নামের এই দুটি নতুন ইলেকট্রিক স্কুটার লঞ্চ করতে চলেছে।

Tokyo Motor Show তে Yamaha এর উন্মোচন করা E02 কনসেপ্টের উপর বেস করে তৈরী, Neo এর ইলেকট্রিক স্কুটারটি মূলত 50cc স্কুটারের ইলেকট্রিক ইকুইভ্যালেন্ট। যা ইতিমধ্যেই এই নামে বাজারে রয়েছে। কিছু আন্তর্জাতিক বাজারে Yamaha, 50cc পেট্রোলে চলা Neo ইতিমধ্যেই বিক্রি করছে। এই ইলেকট্রিক মোটরটি লিথিয়াম-আয়ন ব্যাটারি প্যাকে চালিত এবং হাব-মাউন্টেড মোটরটিকে 2kw রেটেড পাওয়ার দেওয়া হয়।

Yamaha কোম্পানি E01 মডেলটিও প্রকাশ করেছে। মনে করা হচ্ছে, খুব শীঘ্রই এর প্রোডাকশন হতে চলেছে। E01 কনসেপ্টের উপর বেস করে, ইলেকট্রিক স্কুটারটি আরও শক্তিশালী ডেরিভেটিভ হতে চলেছে, যা 125cc পেট্রোলে চলা স্কুটারের সমান বলে মনা করা হচ্ছে। ইউজাররা E01-এ তিন ধরনের রাইডিং মোড পাবেন। যথা- Eco মোড, সাধারণ মোড এবং পাওয়ার মোড।

E01 কনসেপ্টটিতে একটি সাধারণ, পুরোপুরি ডিজিটাল ইন্সট্রুমেন্টাল প্যানেল থাকবে, যাতে ব্যাটারি স্ট্যাটাস, স্পিড ইত্যাদি বিভিন্ন ইনফরমেশন ডিসপ্লেতে দেখা যাবে। এছাড়াও গাড়িটিতে কি-লেস ইগনিশন সিস্টেম এবং Bluetooth কানেক্টিভিটি থাকতে পারে বলে জানা যাচ্ছে। যেহেতু, ইলেকট্রিক স্কুটারটি ইউরোপে প্রথম লঞ্চ হতে চলেছে, স্কুটারটির পাওয়ার 11KW(15 bhp) রাখা হবে। এর ফলে গাড়িটি, লাইট ইলেকট্রিক স্কুটার রেগুলেটরি ক্লাসে রাখতে পারবে Yamaha।

Yamaha ইতিমধ্যেই E01-এর জন্য ট্রেডমার্ক রেজিস্ট্রার করে নিয়েছে। সুতরাং ভারতীয় EV মার্কেটেও খুব শীঘ্রই ইলেকট্রিক স্কুটারটি আসতে চলেছে, তা বলাই যায়।

Connect On :