WWDC 2023 শুরু আজ রাত থেকেই, কোন কোন প্রোডাক্ট এবার আনতে পারে Apple?

Updated on 05-Jun-2023
HIGHLIGHTS

WWDC 2023 আজ রাত থেকেই শুরু হবে

ভারতীয় সময় রাত 10.30 থেকে এই অনুষ্ঠান শুরু হবে

এখানে MacBook Air 15, মিক্সড রিয়েলিটি হেডসেট লঞ্চ করতে পারে Apple এখানে

Worldwide Developers Conference বা WWDC 2023 শুরু হচ্ছে আজ রাত থেকেই। 5 জুন ভারতীয় সময় রাত 10.30টা থেকে এই অনুষ্ঠান শুরু হবে। এখানে মূলত Apple -এর তরফে iPhone, Macs, Smartwatch, iPad, TVs এর অপারেটিং সিস্টেম দেখাবে।

এখানে এবার তাই iOS 17, iPad OS 17, TV OS 17, ইত্যাদি প্রকাশ্যে আনা হতে পারে। এছাড়া Apple XR OS আনতে এবার এই অনুষ্ঠানে অর্থাৎ যেটার সাহায্যে এই কোম্পানির বহু প্রতীক্ষিত মিক্সড রিয়েলিটি হেডসেট তথা AR VR হেডসেট চলবে। এছাড়া এই অনুষ্ঠানে 15 ইঞ্চির MacBook Air লঞ্চ করা হতে পারে। 

WWDC 2023 এ কী কী আশা করা যেতে পারে?

আগেই যেমনটা বলা হল এই ইভেন্টে একাধিক নতুন সফটওয়্যার এবং হার্ডওয়্যার নিয়ে আসা হবে। দেখুন কী কী জিনিস এখানে প্রত্যাশা করতে পারেন। 

IOS 17 এবং iPad OS 17: Apple -এর তরফে এখন এই অপারেটিং সিস্টেমের মাধ্যমে নতুন widgets এবং লক স্ক্রিন আনা হতে পারে iPhone এবং iPad -এর জন্য। এটা অবশ্য নতুন কিছু নয়, গত কয়েক বছর ধরে একই জিনিস লক্ষ্য করা যাচ্ছে। কন্ট্রোল সেন্টার এবং লক স্ক্রিনের ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনা হবে বলে মনে করা হচ্ছে।

এছাড়া বড়সড় আপডেট মূলত XR OS -এর জন্য রাখা হয়েছে। এটার সাহায্যে চলবে মিক্সড রিয়েলিটি হেডসেট। Apple -এর তরফে iOS এবং iPad OS এর নতুন ভার্সন সাধারণত নতুন iPhone লঞ্চ করার পর সেপ্টেম্বর, অক্টোবর মাসে নিয়ে আসা হয়। 

আরও পড়ুন: Apple WWDC 2023 আজ থেকে হবে শুরু, কোথায় এবং কীভাবে লাইভ দেখবেন এই মেগা ইভেন্ট? জানুন

MacBook Air 15: Apple -এর MacBook Air হচ্ছে Apple -এর PC এর মধ্যে প্রথম যেখানে কাস্টম M1 প্রসেসর পাওয়া যাবে। Intel -এর সঙ্গে পার্টনারশিপ ভাঙার পর এটা Apple -এর তরফে নিয়ে আসা হয়। নতুন MacBook Air -এও M সিরিজ চিপ দেখা যাবে যেমন M2 Pro বা Max।

এছাড়া যাঁরা বড় স্ক্রিনের ল্যাপটপ চান তাঁদের জন্য নতুন ল্যাপটপ আনা হবে। যদিও দাম তুলনায় বেশ কম থাকবে। MacBook Air 15 -এর দাম 1.2 লাখ টাকা হতে পারে। 

Mac Studio: গত বছর Apple -এর তরফে Mac Studio লঞ্চ করা হয়। এটি একটি ডেস্কটপ স্টেশন যা ক্রিয়েটরদের জন্য আনা হয়েছে মূলত। এবছর এখানে একটি রিফ্রেশ প্রসেসর দেখা যেতে পারে।

ডিজাইনের ক্ষেত্রে বদল না হলেও স্টুডিওর জন্য Apple M2 আল্ট্রা চিপ নিয়ে আসতে পারে। এমনটাই শোনা যাচ্ছে। 

আরও পড়ুন: iPhone 15-তে অবশেষে আসছে ফাস্ট চার্জিং-এর সুবিধা? নতুন ফাঁস হওয়া তথ্য কী জানাচ্ছে?

Reality Headset: Apple -এর বহু প্রতীক্ষিত এবং চর্চিত মিক্সড রিয়েলিটি হেডসেট এখানে আজ লঞ্চ হতে পারে। এটা অনেকটা Meta -এর Oculus এর মতো হবে। যদিও Apple তো, ফলে একটা বড়সড় চমক এই কোম্পানি দিতেই পারে!

এই কোম্পানির তরফে একটি কাস্টম OS ডিজাইন করা হচ্ছে যাতে ব্যবহারকারীরা এটাকে স্ট্যান্ড অ্যালন ডিভাইস হিসেবে ব্যবহার করতে পারেন। হাই এন্ড জিনিস দিয়ে এটা তৈরি হতে পারে যা এটিকে হালকা এবং কম্ফর্টেবল বানাবে।

Subhasmita Kanji

I am Subhasmita Kanji from Kolkata. I have completed my Masters in Geography from University of Calcutta. In Media sector I have worked for several eminent houses like 4th Pillars, Bangla Jago Tv, Hindustan Times Bangla, and Digit Bangla.

Connect On :